Dr. Aminul Islam

Published:
2023-03-06 19:06:48 BdST

লিম্ফইডিমা'য় আক্রান্ত রোগীদের হাসপাতালে ও বাসায় গিয়েও চিকিৎসা দিচ্ছে বিএসএমএমইউ


 

ডা. রুবাইয়াত রহমান
______________________

"বিশ্ব লিম্ফইডিমা দিবস ২০২৩ - একটি অবহেলিত দিবস"

লিম্ফইডিমা কি?

আমাদের শরীরের জলীয় অংশকে পুরো শরীরে সমানভাবে প্রবাহিত করতে "লিম্ফনোড" বলে কিছু ক্ষুদাকার অংগ আছে, যা অতিরিক্ত পানিকে শোষন করতে সহায়তা করে। এই ক্ষুদ্রকায় লিম্ফনোড গুলো শরীরের ভেতরে থেকে এই অতিরিক্ত পানিকে কোন স্থানে জমাট না বাধতে সহায়তা করে। অর্থাৎ পুরো বাহ্যিক শরীরে পানির সুসম বন্টন।

কেন হয়?

১/ চিকিৎসা পরবর্তী কারনে অথবা ক্যান্সার ছড়িয়ে গেলে ( উদাহরণ : স্তন ক্যন্সারের চিকিৎসায় আক্রান্ত লিম্ফনোড সড়িয়ে ফেলতে হয়, এছাড়া যেকোন ধরনের ক্যান্সার লিম্ফনোড -এ ছাড়িয়ে পরলে অথবা ক্যান্সারের চিকিৎসাত রেডিয়েশন এর কারনে)
২/এক প্রকার পরজীবী দ্বারা গোদ রোগ বা ফাইলেরিয়াসিস (Filariasis) এক প্রকার পরজীবী ঘটিত রোগ। এটি ক্রান্তীয় অঞ্চলের সংক্রামক রোগ যা বাংলাদেশের উত্তরাঞ্চলে দেখা যায়।
৩/ নিরাময় অযোগ্য কোন রোগে লিম্ফনোড কাজ করা বন্ধ করে দিলে।

লক্ষন:

- শরীরের বিশেষ অংগ ( হাত বা পা) ব্যথা ও ভারী হয়ে যাওয়া
- স্বাভাবিক চলাফেরায় সমস্যা হওয়া
- চামড়ার ভাজে ভাজে ইনফেকশান তৈরি হওয়া
- চামড়া শক্ত, মোটা ও আটশাট হয়ে যাওয়া
- চামড়াতে পানি জমে অবাঞ্চিত ভাজের তৈরি হওয়া
- চামড়ার ভেতর থেকে চুইয়ে চুইয়ে পানি পড়া।

"এটি একটি নিরাময় অযোগ্য রোগ"- অর্থাৎ এর কোন ধরনের চিকিৎসা নেই। তবে আছে প্রতিকার ও পরিচর্যা যা এই রোগের লক্ষনগুলো কে কমিয়ে আনতে পারে আর জীবন কে স্বাভাবিক ও উপভোগ্য করতে পারে।

কিছু জিজ্ঞাসা?
বাংলাদেশের কোথায় এই রোগের চিকিৎসা সহজ লোভ্য?
কোথায় গেলে এই রোগে আক্রান্ত একজন মানুষ তার এই দুর্বিষহ যন্ত্রনার প্রতিকার পাবেন?
কতভাগ চিকিৎসক এই রোগীদের পাশে তাদের চিকিৎসা দিতে প্রশিক্ষিত?
সর্বপরি, কতভাগ মানুষের মাঝে এই বিষয়টি নিয়ে সচেতনতা বোধ তৈরি করতে আমরা সক্ষম হয়েছি?

আমাদের দেশের চিকিৎসা ব্যবস্থায়, নিরাময় অযোগ্য রোগে আক্রান্ত মানুষের জন্য, এই চিকিৎসা ব্যবস্থা একটি কথা বলে, তা হলো " আর কিছু করার নাই" অর্থাৎ বাড়ী নিয়ে যান। কিন্তু এই মানুষ টি ই যদি আমি অথবা আমার ভালোবাসার মানুষ হয় তাহলে কি আমি এই কথা শুনতে প্রস্তুত আছি?

পৃথিবী জুড়ে প্রতি ১ লক্ষ মহিলাদের মাঝে ১ জন ও ৪ লক্ষ পুরুষের মাঝে ১ জনের এই রোগ হয়। কিন্তু যার হয় তার জন্য কিন্তু ১০০% ভোগান্তি। কিন্তু একটু সচেতনতা কিন্তু আমাদেরকে এই ভোগান্তি থেকে ভালো রাখতে পারে। স্তন ক্যান্সারের অপারেশনের পরে বা উপরোল্লিখিত কারনে যদি আমরা সঠিক পরিচর্যা, ব্যয়াম ও বিজ্ঞানসম্মত জীবনযাপন করতে পারা যায়, এই কষ্ট ও ভোগান্তি অনেক কমে যেতে পারে।

প্যালিয়েটিভ কেয়ার বাংলাদেশে দাঁড়িয়ে আছে সকল বিভাগ গুলোর ব্যর্থতার উপর। তাই, সবাই যখন বলে আর কিছু করার নেই, তখন আমরা বলি " পাশে আছি, সাথে আছি"। বিজ্ঞান সম্মত চিকিৎসা ব্যবস্থার মাধ্যমে ভোগান্তি ও কষ্ট কমানো সম্ভব। গত ২০০৭ সাল থেকে, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় -এ প্যালিয়েটিভ কেয়ার বিভাগ এমন ভোগান্তিতে থাকা মানুষদেরকে সেবা দিয়ে যাচ্ছে। যাদের জন্য অনান্য বিভাগ গুলোর রোগ নিরাময় অসম্ভব, আমরা তাদের কষ্ট ও ভোগান্তি কমাতে সক্ষম। এই বিভাগে প্রতি সোমবার এই লিম্ফইডিমা'য় আক্রান্ত রোগীদের এক কালীন ৩০/ টাকার বিনিময়ে চিকিৎসা সেবা দেয়া হয়। এক ই সাথে, ঢাকা শহরে যারা হাস্পাতালে আসতে পারেন না, তাদের কে বাসায় গিয়ে এই সেবা প্রদান করা হয়।

আমি মোটামুটি নিশ্চিত, আজকে যারা এই লিখা টি পড়ছেন, অনেকের ই এই বিষয়টি অজানা ছিলো। আজকে পর হয়ত আমরা একটু অন্যভাবে বিষয়টি কে ভাবতে শিখবো। লিম্ফ ইডিমা আক্রান্ত কোন ভালোবাসার মানুষকে যেন ভুগে ভুগে না চলে যেতে হয়। এই কষ্ট যাদের হয়নি তারা বুঝবেন না। যিনি ভুগছেন, তিনি ত আমার বা আপনার ই ভালোবাসার মানুষ, তার প্রতি একটু সহমর্মিতা একটি " মমতাময় বাংলাদেশ " গড়ে তোলার জন্য যথেষ্ট।

আর কোন লিম্ফ ইডিমা আক্রান্ত মানুষকে যেন না ভুগতে হয়। একটি কথা মনে রাখা দরকার - এর কোন চিকিৎসা নেই, আছে প্রতিরোধ ও প্রতিকার।

ডা রুবাইয়াত রহমান
এম এস সি ( প্যালিয়েটিভ কেয়ার,কিংস কলেজ, ইউ কে)
পিএইচডি ফেলো (প্যালিয়েটিভ কেয়ার, ব্রাইটন সাসেক্স মেডিকেল বিশ্ববিদ্যালয়, ইউ কে)
মেডিকেল অফিসার, বি এস এম এম ইউ

চিকিৎসা বিষয়ে যোগাযোগ :
প্যালিয়েটিভ মেডিসিন বিভাগ
ই-ব্লক, ৪র্থ তলা
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়
(৫১১ নং রুম, মেডিসিন আউট ডোর)

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়