ডা শাহাদাত হোসেন

Published:
2022-12-08 00:02:11 BdST

ল্যাবরেটরি মেডিসিনের প্রসার, প্রয়োজনীয় পদ ও জনবল নিশ্চিত করতে সহযোগিতা করবে বিএসএমএমইউ


 

ডেস্ক
________________

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে মঙ্গলবার সকালে ৬ ডিসেম্বর ২০২২ইং তারিখে বাংলাদেশ সোসাইটি অব ক্লিনিক্যাল প্যাথলজিস্টস এবং বাংলাদেশ সোসাইটি অব প্যাথলজিস্টস এর যৌথ উদ্যোগে ‘এমেন্ডমেন্ট অব বিএসপি কনস্টিটিউশন এবং রোগ নির্ণয়ে ল্যাবরেটরি মেডিসিনের ভূমিকা’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়। উক্ত কর্মশালার উদ্বোধন করেন প্রধান অতিথি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়য়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। ওয়ার্কশপের সাইন্টেফিক সেশনে বৈজ্ঞানিক গবেষণা উপস্থাপন করা হয়। এছাড়া ল্যাবরেটরি মেডিসিনের গুরুত্ব, সীমাবদ্ধতা, বর্তমানে বাংলাদেশে ল্যাবরেটরি মেডিসিনের উচ্চশিক্ষার সুযোগ, সরকারী ও বেসরকারী পর্যায়ে ল্যাবরেটরি মেডিসিন বিশেষজ্ঞ ডাক্তারের গুরুত্ব, পদের ও কাজ করার সুযোগের অপ্রতুলতা তুলে ধরা হয়। বিএসএমএমইউসহ দেশের বিভিন্ন মেডিক্যাল কলেজ থেকে ল্যাবরেটরি মেডিসিন বিষয়ে বিশেষজ্ঞ ডাক্তার হিসেবে সরকারী ও বেসরকারী মিলিয়ে এ পর্যন্ত প্রায় তিনশত জন আছেন। কিন্তু সরকারী হাসপাতাল উপজেলা থেকে শুরু করে বিশেষায়িত হাসপাতাল পর্যন্ত ল্যাবরেটরি মেডিসিনের পর্যাপ্ত বিশেষজ্ঞ পদ না থাকায় সেবা প্রদানের কাজ ব্যাহত হচ্ছে। এই বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রীধারীরা যথাযথ পদ না পাওয়ায় যেমন কাজের সুযোগ পাচ্ছেন না তেমনি রোগীরাও বিভিন্ন পর্যায়ে ল্যাবরেটরি মেডিসিনের সেবা থেকে বঞ্চিত হচ্ছে। তাই যে সীমিত পদগুলো আছে সেখানে সংশ্লিষ্ট ল্যাবরেটরী মেডিসিনের বিশেষজ্ঞ ডাক্তারদের পদায়িত করা প্রয়োজন এবং আরও পদ সৃষ্টির মাধ্যমে যথাযথভাবে পদায়ন করে রোগীদের সেবা গ্রহণের সুযোগ প্রদান করা উচিত বলে অতিথিবৃন্দ তাদের বক্তৃতায় গুরুত্বারোপ করেন।
বাংলাদেশ সোসাইটি অব ক্লিনিক্যাল প্যাথলজিস্টস এবং বাংলাদেশ সোসাইটি অব প্যাথলজিস্টস এর সভাপতি অধ্যাপক ডা. এ এন নাসিমুদ্দিন আহমেদ এর সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ জাহিদ হোসেন, উপ উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, বাংলাদেশ সোসাইটি অব প্যাথলজিস্টস এর সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. দেওয়ান রেজাউল করিম, বিএসএমএমইউ’র ল্যবরেটরি মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. দেবতোষ পাল, অধ্যাপক ডা. কুদ্দুসুর রহমান প্রমুখসহ সোসাইটির সদস্যবৃন্দ।
প্রধান অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হাত ধরে দেশের স্বাস্থ্যখাতের অভাবনীয় উন্নয়ন হয়েছে। রোগীদের রোগ নির্ণয়ের ল্যাবরেটরি মেডিসিনের গুরুত্ব অপরিসীম। দেশে ল্যাবরেটরি মেডিসিনের আরো প্রসার ঘটাতে প্রয়োজনীয় পদ সৃষ্টি ও জনবল নিশ্চিত করতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে যথাসম্ভব সার্বিক সহায়তা প্রদান করা হবে। বিএসএমএমইউ সংবাদ বিজ্ঞপ্তি

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়