Dr.Liakat Ali

Published:
2022-11-25 07:59:54 BdST

হিমোফিলিয়া জরুরি চিকিৎসার জন্য BSMMU তে দুটি বেড চালু করা হবে: উপাচার্য


 

ডেস্ক
_____________

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদের সঙ্গে ওয়ার্ল্ড ফেডারেশন অব হেমোফিলিয়ার সভাপতি সিজার গারদিও সৌজন্য সাক্ষাৎ করেছেন।
বৃহস্পতিবার বেলা ১১টায় ( ২৪ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে এ সৌজন্য সাক্ষাৎকারের আয়োজন করে হেমাটোলজি বিভাগ।

সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, রোগীদের সেবার জন্য শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে যা নেই তা আমরা প্রতিষ্ঠা করছি। ইতিমধ্যে অনেক অত্যাধুনিক প্রযুক্তি রোগীদের সেবায় সংযোজন করা হয়েছে।

তিনি বলেন, আগে হিমোফিলিয়ায় রোগী আক্রান্ত হবার ৫ বছর পর রোগী মারা যেত। তাই হিমোফিলিয়া রোগীকে বাঁচানো যাবে না বলেই ধরে নেয়া হত। বর্তমান সেই অবস্থার উন্নতি হয়েছে। এখন হিমোফিলিয়া চিকিৎসা রয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের এফ ব্লকের ঊর্ধ্বমুখী সম্প্রসারণ কাজ সম্পন্ন হলে হিমোফিলিয়া রোগীদের জরুরি সেবা প্রদানের জন্য দুটি বেড সংযোজন করা হবে।

অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ হিমোফিলিয়া চিকিৎসা গবেষণায় ওয়ার্ল্ড ফেডারেশন অব হিমোফিলিয়ার সহযোগীতা কামনা করেন।

হেমাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ সালাহউদ্দীন শাহ এর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. মাসুদা বেগম, হেমাটোলাজি বিভাগের অধ্যাপক ডা. এ বি এম ইউনুস, অধ্যাপক ডা. মোঃ আব্দুল আজিজ, অধ্যাপক ডা. মোঃ রফিকুজ্জামান খান, এবং হেমোফিলিয়া সোসাইট অব বাংলাদেশের সভাপতি সভাপতি মোঃ নুরুল ইসলাম এবং জেনারেল সেক্রেটারি নাজমুল আলম।
এরপরে ওয়ার্ল্ড ফেডারেশন অফ হিমোফিলিয়ার সভাপতি সিজার গারদিও এবং তার টিমের সদস্যরা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হেমাটোলোজি বিভাগের হেমোফিলিয়া ট্রিটিমেন্ট ক্লিনিক ( এইচটিসি ক্লিনিক) পরিদর্শন করে সন্তুষ্টি প্রকাশ করেন। ওয়ার্ল্ড ফেডারেশন অফ হিমোফিলিয়ার সভাপতি সিজার গারদিও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে হেমোফিলিয়ায় চিকিৎসায় পদক্ষেপ গ্রহণের প্রতিশ্রুতি দেন।

প্রসঙ্গত, ২০১১ সালের ৫ ডিসেম্বর হেমাটোলজি বিভাগে হেমোফিলিয়া ট্রিটমেন্ট ক্লিনিক ক্লিনিক চালু করা হয়। এখানে হিমোফিলিয়া রোগীদের জন্য নিয়মিত ডে-কেয়ার সার্ভিসের মাধ্যমে সেবা প্রদান করা হচ্ছে।

সংবাদ বিএসএমএমইউ কর্তৃপক্ষ বিজ্ঞপ্তি

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়