SAHA ANTAR

Published:
2022-09-11 06:47:02 BdST

এফআরসিএসসহ নানা সম্মান: অভিনন্দিত ১ লাখ চোখ অপারেশনের কৃতি অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন


 


সংবাদ সংস্থা
_____________

প্রায় ১ লাখ চোখের অপারেশন করে চক্ষু চিকিৎসায় অনন্য অবদান রাখা চক্ষু চিকিৎসক অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বিশ্বের নানা মর্যাদাপূর্ণ সম্মানে সম্মানিত হচ্ছেন। সম্প্রতি চিকিৎসা বিজ্ঞানে অবদানের জন্য যুক্তরাজ্যের রয়্যাল কলেজ অব ফিজিশিয়ান্স ও সার্জন্স অব গ্লাসগো থেকে এফআরসিএস ফেলোশিপ পেয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

এ জন্য তিনি অভিনন্দিত হচ্ছেন বিপুল ভাবে।


উপাচার্যকে আজ ১০ সেপ্টেম্বর ২০২২ইং তারিখে মিডিয়া সেলসহ বিভিন্ন অফিস ও বিভাগের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন জানানো হয়।

অভিনন্দন জানান ডাক্তার প্রতিদিন সম্পাদক এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিভাগের প্রফেসর ডা সুলতানা আলগিন। তিনি বলেন, উপমহাদেশ খ্যাত বরেন্য চক্ষু বিশেষজ্ঞ ডা শারফুদ্দিন স্যারকে
এফআরসিএস ফেলোশিপ দেওয়ার জন্য যুক্তরাজ্যের রয়্যাল কলেজ অব ফিজিশিয়ান্স ও সার্জন্সকে ধন্যবাদ। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চক্ষু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদের চক্ষু রোগের চিকিৎসায় গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। পাশাপাশি অন্ধত্ব দূর করা এবং চক্ষু রোগ প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টিতে তাঁর বিরাট ভূমিকা রয়েছে। বিশ্বের প্রখ্যাত চিকিৎসকদের এ ফেলোশিপ প্রদান করা হয়।
ডা. মো. শারফুদ্দিন আহমেদের ১০০টির মতো বিএমডিসি স্বীকৃত জাতীয় ও আন্তর্জাতিক প্রকাশনা রয়েছে। বাংলায় চক্ষু বিষয়ক তিনটি ও ইংরেজিতে দুটি বই রয়েছে। তিনি গ্রামেগঞ্জে কমিউনিটি চক্ষু শিবিরে প্রায় ১ লাখ চোখের অপারেশন করেছেন।

বুধবার (৭ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় রাতে বিশ্ববিদ্যালয়টি সমাবর্তন অনুষ্ঠানের মাধ্যমে তাঁর হাতে এ সনদপত্র তুলে দেওয়া হয়।

 

ডা. শারফুদ্দিন এর আগেও আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন। তাঁর পাওয়া সম্মাননাগুলোর মধ্যে রয়েছে বিশিষ্ট পরিষেবা পুরস্কার (২৭তম এপিএও কংগ্রেসে উপস্থাপিত, বুশান ২০১২), অন্ধত্ব প্রতিরোধ সম্মাননা (এপিএও এশিয়া প্যাসিফিক একাডেমি অব অফথালমোলজি ২০১৬), নেপালের পোখারেল ভেস্কটস্বামী পাড়া রাজাসাগরাম (পিভিপি), কমিউনিটি চক্ষুবিদ্যায় অসাধারণ কাজের জন্য পুরস্কার (এসএও) ২০১৮, স্বর্ণ পুরস্কার সিসিসি কলকাতা ২০১৯, এআইওসি অ্যাওয়ার্ড গুরুগ্রাম ২০২০ উল্লেখযোগ্য।

চোখের রোগের চিকিৎসা, প্রতিরোধসহ কমিউনিটি অফথালমোলজিতে অসামান্য অবদান রাখা ডা. শারফুদ্দিন ২০২১ সালের ২৯ মার্চ বিএসএমএমইউর উপাচার্য হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। তিনি বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) মহাসচিব এবং একই বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন), প্রিভেনটিভ অ্যান্ড সোশ্যাল মেডিসিন অনুষদের ডিন এবং কমিউনিটি অফথালমোলজি বিভাগের চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেছেন। দীর্ঘদিন বিশ্ববিদ্যালয়টির সিন্ডিকেট সদস্য ও একাডেমিক কাউন্সিলের দায়িত্বে ছিলেন।

এ ছাড়া তিনি বিএসএমএমইউর স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন এবং অফথালমোলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশের পরপর তিনবার নির্বাচিত সভাপতি। বর্তমানে তিনি কেন্দ্রীয় স্বাধীনতা চিকিৎসক পরিষদের নির্বাহী পরিষদ (ইসি) সদস্য।

 

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়