ডা শাহাদাত হোসেন

Published:
2022-08-24 06:15:25 BdST

উন্নত চিকিৎসা নিশ্চিত করতে সর্বাধুনিক প্রযুক্তির বিরাট অবদান রয়েছে: উপাচার্য




বিএসএমএমইউ সংবাদ সংস্থা
______________________


বাংলাদেশ একাডেমি অফ ডার্মাটোলজি এর উদ্যোগে চর্মরোগের আধুনিক রোগ নির্ণয়ের পদ্ধতির উপর ২ দিনব্যাপী একটি গুরুত্বপূর্ণ কর্মশালা ২৩ আগস্ট ২০২২ইং তারিখে রাজধানীর একটি শীর্ষস্থানীয় হোটেলে শুরু হয়েছে। মঙ্গলবার সকালে এ টু জেড ডারমোসকপি বিষয়ক এই কর্মশালার প্রধান অতিথি হিসেবে শুভ উদ্বোধন করেন  উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। কর্মশালায় সভাপতিত্ব করেন বাংলাদেশ একাডেমি অফ ডার্মাটোলজি এর সভাপতি অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার। এতে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন ভারতের চর্মরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. বালাচন্দ্র এস অঙ্কদ ও ডা. সামিপা সমির মুর্খাজী। কর্মশালায় দেশী বিদেশী চর্মরোগ বিশেষজ্ঞ চিকিৎসক, শিক্ষক, শিক্ষার্থীবৃন্দ অংশ নিচ্ছেন।
প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ ১৯৭৫ সালের ১৫ই আগস্ট নিহত সকল শহীদদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ ও ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে ভারতের অবদানের কথা উল্লেখ করে বলেন, সঠিকভাবে নির্ভুল রোগ নির্ণয় ও উন্নত চিকিৎসা নিশ্চিত করতে সর্বাধুনিক প্রযুক্তির বিরাট অবদান রয়েছে। রোগীদের কল্যাণে এই প্রযুক্তিকে কাজে লাগাতে প্রয়োজনীয় প্রশিক্ষণের প্রয়োজন রয়েছে। সেক্ষেত্রে একাডেমি অফ ডার্মাটোলজি এর উদ্যোগে আয়োজিত আজকের কর্মশালাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাসেবা, উচ্চতর শিক্ষার পাশাপাশি গবেষণা ও উদ্ভাবনী চিকিৎসা পদ্ধতির উপর গুরুত্ব দিয়ে আসছে। চিকিৎসা বিজ্ঞানের সর্বশেষ অগ্রগতি সমূহ কাজে লাগাতে বদ্ধপরিকর। শীঘ্রই চালু হতে যাওয়া যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন সেই সুপার স্পেশালাইজড হাসপাতালে সর্বাধুনিক চিকিৎসা পদ্ধতির প্রয়োজনীয় সকল বিষয়েরই গুরুত্বপূর্ণ সংযোজন থাকবে।
সভাপতির বক্তব্যে বাংলাদেশ একাডেমি অফ ডার্মাটোলজি এর সভাপতি অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার ১৯৭৫ সালের ১৫ই আগস্ট নিহত সকল শহীদদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে বলেন, এ টু জেড ডারমোসকপি বিষয়ক কর্মশালায় বিদেশী বিশেষজ্ঞ চিকিৎসকবৃন্দ অপেক্ষাকৃত চর্মরোগ বিষয়ক তরুণ চিকিৎসকদের হাতে কলমে প্রশিক্ষণ দিচ্ছেন। যা এদেশে চর্মরোগ চিকিৎসার ক্ষেত্রে একটি নতুন দিগন্তের উন্মোচন করবে। বাংলাদেশে একাডেমি অফ ডার্মাটোলজি চর্মরোগ বিষয়ক শিক্ষা, চিকিৎসা ও গবেষণায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। আজকের কর্মশালাটি চর্মরোগ চিকিৎসার ক্ষেত্রে রোগীদের বিদেশ যাওয়া প্রবণতা হ্রাস পাবে এবং তারা দেশেই সাশ্রয়ে মূল্যে চিকিৎসাসেবা পাবেন। রোগীদের চাহিদা অনুযায়ী এদেশে প্রয়োজন চিকিৎসকদের আধুনিক চিকিৎসার সব রকম বৈজ্ঞানিক কৌশল রপ্ত করা, এক্ষেত্রে আজকের কর্মশালাটি বিরাট অবদান রাখবে।

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়