ডা শাহাদাত হোসেন

Published:
2022-06-10 11:53:47 BdST

ইউরিন ইনফেকশন, কিডনি রোগের কারণেও বিছানায় প্রসাব করতে পারে শিশুরা: বিএসএমএমইউ উপাচার্য


 

বিএসএমএমইউ সংবাদ দল
_________________________

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ওয়ার্ল্ড বেডওয়েটিং ডে বা বিশ্ব বিছানায় প্রসাব দিবস -২০২২ পালিত হয়েছে। বৃহস্পতিবার দুপুর ১২ টায় (৯ জুন ২০২২ খিষ্টাব্দ) বিশ্ববিদ্যালয়ের সি- ব্লকের এমআর খান হলে দিবসটি উপলক্ষে একটি বৈজ্ঞানিক সেমিনার আয়োজন করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শিশু নেফ্রোলজি বিভাগ।
সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, আমরা সবাই চাই শিশুর হাসিমাখা মুখ দেখতে। শিশুদের মুখের এ হাসি কেড়ে নেয় রোগ ব্যাধি। শিশুদের অন্যান্য রোগের মত বিছানায় প্রসাব করাও একটি রোগ। তবে সচেতনার অভাবে অনেক অভিভাবক এটিকে স্বাভাবিকভাবে নেন, লজ্জাবোধ করেন। কিন্তু বিছানায় প্রসাব করা একটি রোগ হিসেবে চিকিৎসা করা হবে। বিছানায় প্রসাব কার মূল কারণ হতে পারে শিশুর ইউরিন ইনফেকশন, কিডনি রোগ। এমন হলে অভিভাবকদের উচিত হবে দ্রুত শিশুকে চিকিৎসা করানো। শিশুদের বিছানায় প্রসাব করা রোগ নিয়ে বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে আসলে সেটি স্ক্রিনিং করে চিকিৎসা দিলে আক্রান্ত শিশুটি দ্রুত সুস্থ ও স্বাভাবিক হয়ে ওঠবে।
শিশু নেফ্রোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আফরোজা বেগম, ও অধ্যাপক ডা. রনজিত রঞ্জন রায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।
সেমিনারে বলা হয়, শিশুদের বিছানায় প্রসাব করা একটি রোগ। ইউরিন ইনফেকশন ও কিডনি রোগের কারণেও এটা হতে পারে। প্রসাব নিয়ন্ত্রণের অসম্পূর্ণতা বা অপরিপক্বতা থাকে ওই শিশুদের। যার ফলে শিশুটি ঘন ঘন প্রসাব করে, যখন তখন যেখানে সেখানে প্রসাব করে। বিষয়টি খোদ শিশু ও তাদের মা-বাবার জন্য বিব্রতকর ও অস্বস্তিকর হলেও পরিসংখ্যান অনুযায়ী ১০-১৫ শতাংশ ছেলেরা পাঁচ বছর বয়সেও বিছানায় প্রসাব করে। সাধারণত ৬ থেকে ১২ বছরের বয়সের শিশুরা বিছানায় প্রসাব করা রোগে আক্রান্ত হয়ে থাকে। তবে অধিকাংশ অভিভাবক এটি রোগ হিসেবে আমলে নেন না। আমলে না নেওয়ার ফলে শিশুরা কষ্ট ভোগ করে। সেমিনারে শিশু অনুষদের অধীন বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, চিকিৎসকরা অংশগ্রহণ করেন।
প্রসঙ্গত, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে শিশু নেফ্রোলজি বিভাগে ২০২১ সালে সেপ্টেম্বর মাসে ডি- ব্লকের ৩য় তলায় ব্লাডার ক্লিনিক উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। গত অক্টোবর থেকে আজ পর্যন্ত ব্লাডার ক্লিনিক থেকে চিকিৎসা নিয়ে ৭৯ জন শিশু পুরো সুস্থ হয়েছে। এ ব্লাডার ক্লিনিক থেকে প্রতি মঙ্গলবার সকাল ৮টায় থেকে দুপুর ২টা পর্যন্ত বিছানায় প্রসাব করা শিশুদের চিকিৎসা দেয়া হয়। এখানে শিশুদের প্রসাব করা শেখানো, বিভিন্ন ব্যায়াম করা শেখানো, মনিটাইজেশনসহ নানান পরীক্ষা নিরীক্ষা করে শিশু ও শিশুর অভিভাবকদের কাউন্সিলিং করা হয়। বিশ্ব বিছানায় প্রসাব দিবস ৩১ মে সারা বিশ্বে পালন করা হয়।

নন এলকোহলিক মানুষ ফ্যাটযুক্ত খাবারের ফলে ৫ শতাংশের লিভার সিরোসিস হয়: বিএসএমএমইউ উপাচার্য


বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমএমইউ) গ্যাস্ট্রোএন্টারলোজি বিভাগ ও হেপাটোলজি বিভাগের আয়োজনে ৫ম আন্তর্জাতিক নন-এলকোহলিক স্টেয়েটোহেপাটাইটিস (ন্যাশ) দিবস-২০২২ পালিত হয়েছে। বৃহস্পতিবার সকালে ৮টা ১৫ মিনিটে বিশ্ববিদ্যালয়ের বি-ব্লকের সামনে ও ৯ টায় ডি-ব্লকের সামনে বাউল শিল্পীদের সঙ্গীত পরিবেশ, বেলুন উড়ানো ও শোভাযাত্রার মধ্যে দিয়ে প্রধান অতিথি হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ দিবসটির শুভ উদ্বোধন করেন।
এসময় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, লিভারের বিভিন্ন রোগসহ লিভার ক্যান্সার প্রতিরোধে পরীক্ষা নিরীক্ষা করা অত্যন্ত জরুরি। ফ্যাটিযুক্ত খাবার অবশ্যই কম খেতে হবে। এলকোহল পান করা ছাড়াও অতিরিক্ত চর্বিযুক্ত খাবারের ফলে লিভারে ক্যান্সার হতে পারে। দেখা গেছে , যারা এলকোহল পান করেন না কিন্তু অতিরিক্ত ফ্যাটিযুক্ত খাবার খাওয়াসহ জীবনযাত্রায় মাত্রাতিরিক্ত অনিয়ম করে তাদের মধ্যে ৫ শতাংশের লিভার সিরোসিস হয়।
তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে লিভার রোগের উন্নত চিকিৎসা রয়েছে। সম্প্রতি লিভার রোগের চিকিৎসায় ন্যাসভ্যাকের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়েছে। আশা করি এ ট্রায়ালে ইতিবাচক ফল আসবে। যা লিভার রোগীদের চিকিৎসায় নতুন আশার আলো সৃষ্টি করবে।
এসময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, নার্সিং ও টেকনোলিস্ট অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবব্রত বনিক, বেসিক সাইন্স ও প্যারা ক্লিনিক অনুষদের ডিন অধ্যাপক ডা. শিরিন তরফদার, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. স্বপন কুমার তপাদার, হেপাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ আইয়ুব আল মামুন, ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশন প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল, গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ আনওয়ারুল কবীর, অধ্যাপক ডা. চঞ্চল কুমার ঘোষ, অধ্যাপক ডা. এসএম ইসহাক, অধ্যাপক ডা. রাজিবুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন ।

 

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়