ডা শাহাদাত হোসেন

Published:
2022-05-31 19:53:15 BdST

যাদের সন্তান হচ্ছে না তাদের ধূমপান বন্ধ করতে হবে: পরামর্শ বিএসএমএমইউ উপাচার্যের


 


বিএসএমএমইউ মিডিয়া সেল
_____________________

বিশ্ব তামাকমুক্ত দিবস ২০২২ উপলক্ষে মাদকদ্রব্য ও নেশা নিরোধ সংস্থা (মানস) ‘তামাকমুক্ত পরিবেশ সুস্বাস্থ্যের বাংলাদেশ” শীর্ষক সংবাদ সম্মেলন আয়োজন করে। সোমবার দুপুর ১টায় ( ৩০ মে ২০২ মে) জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে সংস্থাটি এর আয়োজন করে। এবারের বিশ্ব তামাক মুক্ত দিবসের প্রতিপাদ্য ‘ট্যোবাকো থ্রেট টু আওয়ার ইনভাইরনমেন্ট’।
প্রধান অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, এইতো সময় জীবন বাঁচাবার। বন্ধ করুন ধূমপান ও তামাকের ব্যবহার। অর্থাৎ মানুষের জীবন বাঁচাতে হলে তামাকের ব্যবহার বন্ধ করতে হবে। অনেকে দেখা যায়, মুখে গুল রাখেন। গুলের ব্যবহারে মুখে ক্যান্সার হয়। তামাকের ব্যবহারে হার্ট এটাক, করোনারি হার্ট ডিসিস, স্ট্রোক হয়। যারা হাসতে জানেন না; তারা হাসতে শুরু করেন এবং স্ট্রেস দূর করলে সব ব্যাধি দূর হবে। ঘুমানোর দুই ঘণ্টা আগে রাতের খাওয়া শেষ করতে হবে। ধুমপান ডায়াবেটিসেরও কারণ। যাদের সন্তান হচ্ছে না তাদের ধুমপান বন্ধ করতে হবে।
তিনি বলেন, পাবলিক প্লেসে ধুমপানের শাস্তির বিধান জরিমানা আছে। কিন্তু তার প্রয়োগ হলে পাবলিক প্লেসে ধুমপান বন্ধ হয়ে যাবে। পরিবেশ রক্ষার জন্য হলেও তামাকের ব্যবহার বন্ধ করতে হবে। তামাক ও সিগারেট ব্যবহারে পরিবেশ নষ্ট হয়। সিগারেটের ফিল্টার মাটির ঊর্বরতা নষ্ট করে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মানসের সভাপতি একুশে পদকপ্রাপ্ত ও বীরমুক্তিযোদ্ধা অধ্যাপক ড. অরূপরতন চৌধুরী।

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়