Dr. Aminul Islam

Published:
2022-01-16 16:10:48 BdST

সংক্রমণ রোধে করণীয়কাপড়ের মাস্ক পরুন : সার্জিক্যাল মাস্ক পরলে আট ঘণ্টা পর ফেলে দেওয়ার পরামর্শ বিএসএমএমইউ উপাচার্যের


বিএসএমএমইউ উপাচার্য

 

 


বিএসএমএমইউ মিডিয়া সেল
_____________________


জাতীয়ভাবে নমুনা পরীক্ষায় শনাক্তের যে হার পাওয়া যাচ্ছে, তাতে করোনার আসল চিত্র উঠে আসছে না বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমিইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

রোববার (১৬ জানুয়ারি) নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে একথা জানান তিনি।



উপাচার্য বলেন, গত ২৪ ঘণ্টায় বিশ্ববিদ্যালয়ে ৩৭৩ জনের নমুনা পরীক্ষায় ১০১ জনের করোন শনাক্ত হয়েছে। নমুনা পরীক্ষা অনুযায়ী শনাক্তের হার ২৪ শতাংশ। অনেকেই উপসর্গ ছাড়াও দেশের বাইরে যাওয়ার জন্য নমুনা পরীক্ষা করছেন। আক্রান্তের হার কমাতে না পারলে দেশে বিপর্যয় আসতে পারে বলে সতর্ক করেন তিনি।

অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, ‘কভিড হাসপাতালে রোগীর সংখ্যা আগের চেয়ে বেড়েছে। দুই সপ্তাহ আগেও বিএসএমএমইউ ফিল্ড হাসপাতালে মাত্র সাত রোগী ছিলেন। এখন সেখানে ৪৭ জনসহ মোট ৫৬ রোগী ভর্তি আছেন।’

তিনি বলেন, ‘টিকা নেওয়ার পর কেউ ওমিক্রনে আক্রান্ত হবে না, এমন বলার সুযোগ নেই। বরং বুস্টার ডোজ নেওয়ার পরও কেউ কেউ ওমিক্রনে আক্রান্ত হয়েছেন।’

তিনি আরও বলেন, ওমিক্রনে আক্রান্ত হলে মৃত্যুর হার কম সেটি বলার এখনো সুযোগ নেই। ওমিক্রনে আক্রান্ত হলে উল্টো শারীরিক নানা জটিলতা দেখা যেতে পারে। এজন্য সংক্রমণ রোধে কাপড়ের মাস্ক পরা এবং সার্জিক্যাল মাস্ক পরলে আট ঘণ্টা পর ফেলে দেওয়ার পরামর্শ দেন বিএসএমএমইউ উপাচার্য।

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়