Dr. Aminul Islam

Published:
2022-01-15 14:51:04 BdST

বধির শিশুদের কক্লিয়ার ইমপ্লান্ট ডিভাইস দেবে বিএসএমএমইউ


 


বিএসএমএমইউ সংবাদ দাতা
_________________

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) সরকারি খরচের কক্লিয়ার ইমপ্লান্ট ডিভাইসের জন্য আবেদন আহ্বান করা হয়েছে। আগামী ৫ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদনপত্র সংগ্রহ ও জমা প্রদান করা যাবে। ডিভাইস প্রদানে অগ্রাধিকার পাবে পাঁচ বছরের কম বয়সীরা।

গত ১২ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের কক্লিয়ার ইমপ্ল্যান্ট কর্মসূচির পরিচালক অধ্যাপক ডা. এএইচএম জহুরুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।

বলা হয়, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে শ্রবণ প্রতিবন্ধীদের কল্যাণে ‘কক্লিয়ার ইমপ্লান্ট কার্যক্রম’ চালু রয়েছে। এই কর্মসূচির মাধ্যমে সম্পূর্ণ বধির শিশু/ব্যক্তি—যারা হিয়ারিং এইড ব্যবহার করেও কানে শুনতে পারেন না, তাদেরকে সার্জারির সময় সরকারি অর্থে কক্লিয়ার ইমপ্লান্ট ডিভাইস (যন্ত্র) প্রদান করা হয়। নির্বাচিত প্রার্থীদেরকে ডিভাইসের আংশিক মূল্য পরিশোধ করতে হয়।’

‘কর্মসূচির এ পর্যায়ে কিছুসংখ্যক ডিভাইস প্রদান করা হবে। কক্লিয়ার ইমপ্লান্ট ডিভাইস বরাদ্দ পাওয়ার জন্য আগ্রহী শ্রবণ প্রতিবন্ধী/প্রার্থী/অভিভাবকদের কাছ থেকে আবেদন আহ্বান করা যাচ্ছে। পাঁচ বছরের কম বয়সী শিশুরা অগ্রাধিকার পাবে। আবেদনপত্র ও বিস্তারিত তথ্য নিম্ন স্বাক্ষরকারীর কার্যালয়ে পাওয়া যাবে। বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ হতে আগামী ৫ ফেব্রুয়ারি ২০২২ তারিখ পর্যন্ত আবেদনপত্র সংগ্রহ ও জমা প্রদান করা যাবে’।

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়