Dr. Aminul Islam

Published:
2021-12-21 09:38:09 BdST

লিভার সংক্রান্ত রোগের বিশ্বমানের চিকিৎসা মিলবে বিএসএমএমইউতে


 

 

বিএসএমএমইউ সংবাদ দাতা
__________________

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়:বিএসএমএমইউতে এখন থেকে অতি অল্প খরচে লিভার সংক্রান্ত রোগের বিশ্ব মানের চিকিৎসা মিলবে।

 

আজ রবিবার ১৯ ডিসেম্বর ২০২১ইং তারিখে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের এ ব্লকের অডিটোরিয়ামে ফ্যাটি লিভারের উপর একটি বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়। সে সময়ে সর্বাধুনিক চিকিৎসার নানা তথ্য দেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের সেমিনার সাব-কমিটি এই সেমিনারটির আয়োজন করে। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ।
সেমিনারে ফ্যাটি লিভারের কারণ, চিকিৎসা এবং ফ্যাটি লিভার জনিত সিরোসিস ও লিভার ক্যান্সারের চিকিৎসায় নানারকম আধুনিক ইন্টারভেনশনগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। জানান হয়, বিএসএমএমইউ তে এসব চিকিৎসা মিলবে।

বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল) তার ডিভিশনে লিভার সিরোসিস এবং লিভার ক্যান্সারের চিকিৎসায় অটোলোগাস হেমোপয়েটিক স্টেম সেল ট্রান্সপ্লান্টেশন, প্লাজমা এক্সচেঞ্জ, লিভার ডায়ালায়সিস, হেপাটিক ভেনাস প্রেশার মাপা, রেডিওফ্রিকোয়েন্সি এবলেশন, ট্রান্সআর্টারিয়াল কেমোএম্বোলাইজেশনসহ বিশ্বমানের যে সব আধুনিক চিকিৎসার সুযোগ সৃষ্টি হয়েছে সে বিষয়ে সেমিনারে বিস্তারিতভাবে তুলে ধরেন। সেমিনারে অনান্যদের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগের সহযোগী অধ্যাপক শেখ মোহাম্মদ নূর-ই-আলম (ডিউ) এবং প্যাথলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. সৌমিত্র চক্রবর্তী বৈজ্ঞানিক নিবন্ধ উপস্থাপন করেন।
প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসনের সহায়তা ও কার্যকরী উদ্যোগের ফলে ফ্যাটি লিভারসহ লিভারের সব ধরণের রোগের সর্বাধুনিক চিকিৎসা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগে রয়েছে। দেশের কোনো রোগীকে চিকিৎসার জন্য যাতে দেশের বাইরে যেতে না হয় তা নিশ্চিত করা হবে।

বঙ্গবন্ধু দ্বিতীয় স্টেমকন-২০২১ অনুষ্ঠিত

এদিকে আজ রবিরার ১৯ ডিসেম্বর ২০২১ইং তারিখে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে শহীদ ডা. মিলন হলে অনুষ্ঠিত হলো দিনব্যাপী বঙ্গবন্ধু দ্বিতীয় স্টেমকন-২০২১। বাংলাদেশ স্টেম সেল এন্ড রিজেনারেটিভ মেডিসিন সোসাইটির এই পঞ্চম বার্ষিক বৈজ্ঞানিক সম্মেলনটিতে সারা দেশ থেকে প্রায় দুই শতাধিক বিশেষজ্ঞ ও স্টেম সেল গবেষক যোগদান করেন। এবারের স্টেমকনের প্রতিপাদ্য ছিল ‘শোকেসিং বাংলাদেশ’। দেশ-বিদেশের বিশেষজ্ঞরা এই সম্মেলনটিতে যোগ দিয়ে লিভার সিরোসিস, জয়েন্টের সমস্যা, ইনফার্টিলিটি এবং বোনম্যারো ট্রান্সপ্লান্টসহ নানা রোগে স্টেম সেল দিয়ে চিকিৎসায় বাংলাদেশের অগ্রগতিগুলো তুলে ধরেন। বিশেষ করে, স্টেম সেল ব্যবহারের মাধ্যমে লিভার সিরোসিস রোগীদের সফলভাবে চিকিৎসায় বাংলাদেশের অভিজ্ঞতা এই অঞ্চলের অন্যান্য যে কোন দেশের চেয়ে বেশি। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশন প্রধান অধ্যাপক মামুন আল মাহতাব (স্বপ্নীল) সম্মেলনটিতে এ বিষয়ে বিস্তারিত তথ্য-উপাত্ত উপস্থাপন করেন। সম্মেলনের অন্যতম গুরুত্বপূর্ণ দিক ছিল বাংলাদেশে উদ্ভাবিত কোভিঢ-১৯ ভ্যাকসিন বঙ্গভ্যাক্সের উপর প্রবন্ধ উপস্থাপন। ভ্যাকসিনটির আবিস্কারক ড. কানক নাগ তার উপস্থাপনায় বঙ্গভ্যাক্সের আবিস্কার হতে শুরু করে মানব দেহে ফেইজ-১ ক্লিনিক্যাল ট্রায়াল পরিচালনা জন্য বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলের উনুমোদন প্রাপ্তি পর্যন্ত এই ভাইরাসটির ডেভলপমেন্টের নানা দিকগুলো বিস্তারিতভাবে তুলে ধরেন।
এর আগে বঙ্গবন্ধু দ্বিতীয় স্টেমকন ২০২১ আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন বাংলাদেশ বিজ্ঞান একাডেমির সভাপতি এবং ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন অব বাংলাদেশের সাবেক চেয়ারম্যান এমিরিটাস অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী। তিনি তার উদ্বোধনী বক্তব্যে বাংলাদেশের স্টেমসেল গবেষনা ও প্রচলেন গুরুত্বপূর্ণ অবদান রাখায় বাংলাদেশ বাংলাদেশ স্টেম সেল এন্ড রিজেনারেটিভ মেডিসিন সোসাইটির কর্মকর্তাদের ভুয়সী প্রশংসা করেন। বিশেষ করে এ বিষয়ে উদ্যোগী ভূমিকা পালন করায় তিনি সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যাপক মামুন আল মাহতাবকে অভিনন্দন জানান। উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ তাঁর বক্তব্যে বৈজ্ঞানিক গবেষণায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়কে এই অঞ্চলে শীর্ষে নিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন। পাশাপাশি তিনি স্টেম সেল সংক্রান্ত গবেষনায় তার প্রশাসনের পক্ষ থেকে সর্বাত্মক সহযেগিতারও আশ্বাস দেন। অনান্যের মধ্যে উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক ইউজিসি অধ্যাপক এবং এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব লিভার ডিজিজেজ বাংলাদেশের সভাপতি অধ্যাপক সেলিমুর রহমান।

 

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইউরোলজি বিভাগ
ও বাংলাদেশ এ্যাসোসিয়েশন অফ ইউরোলজিক্যাল সার্জন্স (বিএইউএস) এর যৌথ উদ্যোগে রোবটিক সার্জারি ও ল্যাপারোস্কপি বিষয়ক বৈজ্ঞানিক সেমিনার ও ওয়ার্কশপ অনুষ্ঠিত

আজ সোমবার ২০ ডিসেম্বর ২০২১ইং তারিখে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে অত্র বিশ্ববিদ্যালয়ের ইউরোলজি বিভাগ ও বাংলাদেশ এ্যাসোসিয়েশন অফ ইউরোলজিক্যাল সার্জন্স (বিএইউএস) এর যৌথ উদ্যোগে রোবটিক সার্জারি (Newest & New in Robotic Surgery) ও ল্যাপারোস্কপি (Scientific Session & Live Operative Workshop on Urological Laparoscopy & RIRS) বিষয়ক বৈজ্ঞানিক সেমিনার ও ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের  উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ। সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের  প্রক্টর ও বাংলাদেশ এ্যাসোসিয়েশন অফ ইউরোলজিক্যাল সার্জন্স (বিএইউএস) এর সভাপতি অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল। প্রধান বক্তা ছিলেন যুক্তরাষ্ট্রের সেটন হল ইউনিভার্সিটি মেডিক্যাল স্কুল, ক্লিফটন এর সহযোগী অধ্যাপক ডা. মোতাহার আহমেদ। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইউরোলজি বিভাগের অধ্যাপক ও বাংলাদেশ এ্যাসোসিয়েশন অফ ইউরোলজিক্যাল সার্জন্স (বিএইউএস) এর মহাসচিব অধ্যাপক ডা. তৌহিদ মোহাম্মদ সাইফুল হোসেন দিপু এর সঞ্চালনায় গুরুত্বপূর্ণ এই বৈজ্ঞানিক অধিবেশন ও ওয়ার্কশপে দেশের ইউরোলজি বিশেষজ্ঞ চিকিৎসকবৃন্দ ও ইউরোলজি বিভাগের শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে  উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ এর নেতৃত্বে অত্র বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন দেশেই বিশ্বমানের চিকিৎসাসেবা নিশ্চিত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে সকল ধরণের উন্নতমানের সার্জারির ব্যবস্থা রয়েছে। তারপরেও এই বিশ্ববিদ্যালয়ে যাতে করে সব ধরণের সার্জারিতে সর্বাধুনিক প্রযুক্তির ব্যবহারসহ বিশ্বমানের সার্জারিসহ চিকিৎসাসেবা প্রদান করা যায় তা নিশ্চিত করা হবে। এর একটাই লক্ষ্য ভিআইপি থেকে শুরু করে দেশের সাধারণ মানুষ অর্থাৎ সকল রোগীরা দেশেই যাতে চিকিৎসাসেবা নেন এবং চিকিৎসার জন্য তাদের দেশের বাইরে যেতে না হয় সেটা বাস্তবায়ন করা।

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়