Dr. Aminul Islam

Published:
2021-12-02 17:32:02 BdST

বিএসএমএমইউতে স্কিল ল্যাব ও কলোরেক্টাল ক্যান্সার স্ক্রিনিং টেস্ট চালু হল


 

বিএসএমএমইউ সংবাদ দাতা
_______________________

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে
স্কিল ল্যাবের শুভ উদ্বোধন ও
কলোরেক্টাল ক্যান্সার স্ক্রিনিং টেস্ট চালু হয়েছে।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে আজ বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ইং তারিখে অটোল্যারিংগোলজি হেড এন্ড নেক সার্জারি বিভাগের উদ্যোগে স্কিল ল্যাবের শুভ উদ্বোধন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। এসময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, সিন্ডিকেট মেম্বার অধ্যাপক ডা. এ এইচ এম জহুরুল হক, অটোল্যারিংগোলজি হেড এন্ড নেক সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ আজহারুল ইসলাম, অধ্যাপক ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী, সহযোগী অধ্যাপক ডা. কানু লাল সাহা প্রমুখ উপস্থিত ছিলেন।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, স্কিল ল্যাব বিশেষজ্ঞ চিকিৎসকদের জন্য অত্যন্ত জরুরি। আজকের স্কিল ল্যাবটি সার্জনদের সার্জিক্যাল ট্রেনিং এ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। প্রকারন্তে তা রোগীদের আরো উন্নত চিকিৎসা প্রদানের ক্ষেত্রে এবং রোগ নিরাময়ে মূল্যবান অবদান রাখবে।
এদিকে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ২০২১ উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ফিজিক্যাল মেডিসিন এন্ড রিহ্যাবিলিটেশন বিভাগের উদ্যোগে অনুষ্ঠিত র‌্যালি ও সেমিনারের শুভ উদ্বোধন করেন অত্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। “প্রতিবন্ধীতা চিহ্নিতকরণ ও প্রতিবন্ধীদের ক্ষমতায়ন” এই প্রতিপাদ্য নিয়ে অত্র বিশ্ববিদ্যালয়ের সি ব্লক থেকে বের হওয়া র‌্যালিটি ক্যাম্পাসে বিভিন্ন অংশ প্রদক্ষিণ করে। প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, বর্তমান জনকল্যাণমূলক সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা প্রতিবন্ধীদের পুনর্বাসন, চিকিৎসা ও তাদের অধিকার নিশ্চিত করতে বহুমুখী পদক্ষেপ নিয়েছেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে প্রতিবন্ধীদের চিকিৎসার জন্য যতটা সম্ভব সহায়তা প্রদান করা হবে। এসময় উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, ফিজিক্যাল মেডিসিন এন্ড রিহ্যাবিলিটেশন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ এ কেএেম সালেক, অতিরিক্ত পরিচালক (হাসপাতাল) ডা. নাজমুল করিম মানিক প্রমুখ অংশ নেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে বুধবার ১ ডিসেম্বর ২০২১ইং তারিখে কলোরেক্টাল ক্যান্সার স্ক্রিনিং টেস্ট (ফেসাল ইমিউনোকেমিকেল টেস্ট-ফিট) এর শুভ উদ্বোধন করা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ রোগীদের সুবিধার্থে মহতী এই টেস্টের শুভ উদ্বোধন করেন। এই টেস্ট বাংলাদেশে এখনও তেমন কোনো জায়গায় হয় না। দুই এক জায়গায় হলেও দাম অনেক বেশী। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ল্যাবরেটরী মেডিসিন বিভাগ অতি অল্প মূল্যে এই টেস্টটি করার উদ্যোগ নিয়েছে। এতে করে গরীব রোগীদের অনেক উপকার হবে এবং বাংলাদেশের জনগণ উপকৃত হবে। কোনো ধরণের কাটাছেড়া ছাড়াই শুধুমাত্র স্টুল পরীক্ষার মাধ্যমে এই টেস্টটি সম্পন্ন করতে পারবেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, চিকিৎসাসেবা সাথে সাথে কোনো পরীক্ষা-নিরীক্ষা যাতে দেশের বাইরে করাতে না হয় সেদিকে গুরুত্ব দিতে হবে। রোগ নির্ণয়ের জন্য পরীক্ষা-নিরীক্ষায় বিদেশ নির্ভরতা শূণ্যের কোটায় নিয়ে আসতে হবে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন রোগ নির্ণয়ের সব ধরণের আধুনিক পরীক্ষা-নিরীক্ষার করার কার্যকরী উদ্যোগ নিয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে কলোরেক্টাল ক্যান্সার স্ক্রিনিং টেস্ট চালু হওয়া মুজিববর্ষে স্বাস্থ্যখাতের একটি উল্লেখযোগ্য অর্জন।

মহতী এই অনুষ্ঠানে ল্যাবরেটরি মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. দেবতোষ পাল ও কলোরেক্টাল সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সাহাদাত হোসেন সেখ এর যৌথ সভাপতিত্বে অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, কলোরেক্টাল সার্জারি বিভাগের অধ্যাপক ডা. মোঃ আবু তাহের প্রমুখ বক্তব্য রাখেন। সম্পাদনা: সহকারী অধ্যাপক ডা. এস এম ইয়ার ই মাহাবুব ও সুব্রত বিশ্বাস। ছবি: মোঃ আরিফ খান। নিউজ: প্রশান্ত মজুমদার।

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়