Dr. Aminul Islam

Published:
2021-11-03 16:37:11 BdST

নারীর বন্ধ্যাত্ব দূরীকরণের চিকিৎসায় দেশে নবদিগন্তের উন্মোচন করলো বিএসএমএমইউ


 

বিএসএমএমইউ সংবাদ দাতা
______________________

নারীদের বন্ধ্যাত্ব দূরীকরণের লক্ষ্যে ইনফার্টিলিটি চিকিৎসায় যুগান্তকারী পদক্ষেপ হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের রিপ্রোডাকটিভ এন্ডোক্রাইনোলজি এন্ড ইনফার্টিলিটি বিভাগে ডিম্বাশয়ে (Ovary) ) স্টেম সেল থেরাপি প্রতিস্থাপনের মহতী কার্যক্রমের শুভ উদ্বোধন করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। আজ বুধবার ৩ নভেম্বর ২০২১ইং তারিখ দুপুরে ডি-ব্লকে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এই কার্যক্রমের শুভ উদ্বোধন করেন। এতে সভাপতিত্ব করেন ও গুরুত্বপূর্ণ প্রবন্ধ উপস্থাপন করেন এবং বিভাগের বিস্তারিত কার্যক্রম তুলে ধরেন উক্ত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. জেসমিন বানু। বিশ্ববিদ্যালয়ের ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের সহায়তায় স্টেম সেল সংগ্রহ করা হয়। মহতী এই অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ জাহিদ হোসেন, মেডিক্যাল টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবব্রত বনিক প্রমুখসহ রিপ্রোডাকটিভ এন্ডোক্রাইনোলজি এন্ড ইনফার্টিলিটি বিভাগ ও ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের শিক্ষক, চিকিৎসক, ছাত্রছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, স্টেম সেল চালু হওয়ায় প্রাথমিক ওভারিয়ান ফেলিউরের কারণে যে বন্ধ্যাত্বের সৃষ্টি হয় তার অবসান ঘটবে। যে নারী মা ডাক শুনতে পায় না তার মতো দুঃখী আর কেউ নাই। সন্তান না হওয়ায় অনেকের সংসার স্থায়ী হয় না। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের রিপ্রোডাকটিভ এন্ডোক্রাইনোলজি এন্ড ইনফার্টিলিটি বিভাগ দেশে বন্ধ্যাত্ব দূরীকরণে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। এই বিভাগের আরো আধুনিকায়ন ও উন্নয়ন করা হবে।
অন্য বক্তারা জানান, বর্তমান সময়ে নানাবিধ কারণে ডিম্বাশয়ে ডিম্বানুর স্বল্পতাজনিত বন্ধ্যাত্বের সমস্যা উল্লেখজনক হারে বেড়ে চলেছে। এসব রোগীদের প্রাকৃতিকভাবে বা স্বাভাবিক উপায়ে গর্ভধারণের সম্ভাবনা মাত্র ৫ থেকে ১০ শতাংশ। অধিকাংশ ক্ষেত্রেই এদের বায়োলজিক্যাল মা হবার সম্ভাবনা থাকে না বলে ডোনার ডিম্বানু বা ভ্রুনের উপর নির্ভর করতে হয় যা আমাদের দেশে সামাজিক বা ধর্মীয় বিধি নিষেধ এর জন্য সম্ভব হয় না। ডিম্বাশয়ে স্টেম সেল ইনজেক্ট বা প্রতিস্থাপনের ফলে নতুন ডিম্বানু তৈরীর করার প্রক্রিয়ার মাধ্যমে ইনফার্টাইল রোগীদের বায়োলজিক্যাল মা হবার সম্ভাবনা সৃষ্টি হয় যা চিকিৎসা বিজ্ঞানের সর্বাধুনিক সংযোজন। বাংলাদেশে প্রথমবারেরমতো স্টেম সেল প্রয়োগের মাধ্যমে বন্ধ্যাত্ব চিকিৎসায় নবদিগন্তে প্রবেশ করলো বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের রিপ্রোডাকটিভ এন্ডোক্রাইনোলজি ও ইনফাটিলিটি বিভাগ। স্টেম সেল থেরাপির মাধ্যমে নিজস্ব ডিম্বানু থেকে সন্তান লাভ করতে সক্ষম হয়। এই বিভাগে বহির্বিভাগ সেবা, বিশেষ ক্লিনিক সেবা, বিভিন্ন ধরণের অভ্যন্তরীণ সেবা, বিভিন্ন ধরণের অপারেশন, ল্যাব সুবিধাসহ বহুবিধ চিকিৎসা সুবিধা বিদ্যমান রয়েছে।

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়