Dr. Aminul Islam

Published:
2021-10-11 11:06:52 BdST

হার্ট, কিডনী রোগ ও শরীরের রোগ প্রতিরোধে ভিটামিন ডি ও ম্যাগনেসিয়ামের গুরুত্ব অপরিসীম: বিএসএমএমইউ উপাচার্য


 

বিএসএমএমইউ সংবাদ দাতা ও বিএসএমএমইউ মিডিয়া সেল
______________________

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, হার্ট, কিডনী রোগ ও শরীরের রোগ প্রতিরোধে ভিটামিন ডি ও ম্যাগনেসিয়ামের গুরুত্ব অপরিসীম। হাড়ের ক্ষয় রোধে এবং অকালে বৃদ্ধ হওয়ার থেকে রক্ষায় ভিটামিন ডি এবং ম্যাগনেসিয়ামের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। শরীরের পর্যাপ্ত পরিমাণ ভিটামিন ডি ও ম্যাগনেসিয়াম থাকলে মস্তিষ্কের কার্যকারিতা ভালো থাকে, ডায়াবেটিস ও করোনা ভাইরাস সহ অন্যান্য জীবাণুতে আক্রান্ত হওয়ার ঝুঁকি কম থাকে। গর্ভবর্তী মা ও তার সন্তানের সুস্থতার জন্যও ভিটামিন ডি ও ম্যাগনেসিয়ামের বিরাট ভূমিকা রয়েছে। তিনি আরো বলেন, ভিটামিন ডি ও ম্যাগনেসিয়ামের আরো কার্যকারিতা নির্ণয়ের লক্ষ্যে এ বিষয়ে বহির্বিশ্বের সাথে তাল মিলিয়ে গবেষণা কার্যক্রম অব্যাহত রাখতে হবে। আজ সোমবার ১১ অক্টোবর ২০২১ইং তারিখে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে এ বিষয়ে আয়োজিত বৈজ্ঞানিক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

সেমিনারে জানানো হয়, সামুদ্রিক মাছ ও ছোট মাছ এবং শাকসবজি থেকে ভিটামিন ডি পাওয়া যায়। রোদে গেলে রোদ থেকে ত্বকের মাধ্যমে শরীরে ভিটামিন ডি এর চাহিদা পূরণ হয়ে থাকে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ফিজিক্যাল মেডিসিন এন্ড রিহ্যাবিলিটেশন বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ তছলিম উদ্দিন এর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন । সেমিনারে মূল প্রবদ্ধ উপস্থাপন করেন অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ। সেমিনারে বিশেষজ্ঞ চিকিৎসকদের মধ্যে ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন এন্ড এ্যালায়েড সাইন্স এর পরিচালক অধ্যাপক ডা. শামীম মমতাজ ফেরদৌসী বেগম, রিউমাটোলজি বিভাগের অধ্যাপক ডা. সৈয়দ আতিকুল হক, মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সোহেল মাহামুদ আরাফাত, ফিজিক্যাল মেডিসিন এন্ড রিহ্যাবিলিটেশন বিভাগের অধ্যাপক ডা. মোঃ মনিরুজ্জামান খান, অটোল্যারিংগোলজি হেড এন্ড নেক সার্জারি বিভাগের অধ্যাপক ডা. বেলায়েত হোসেন সিদ্দিকীসহ ফিজিক্যাল মেডিসিন এন্ড রিহ্যাবিলিটেশন সম্মানিত শিক্ষক, চিকিৎসক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। পরিচালনা করেন ফিজিক্যাল মেডিসিন এন্ড রিহ্যাবিলিটেশন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মোঃ আলী ইমরান।
সম্পাদনা: সহকারী অধ্যাপক ডা. এস এম ইয়ার ই মাহাবুব।

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়