ডেস্ক

Published:
2021-08-12 17:14:35 BdST

তৃতীয় লিঙ্গের শিশুদের চিকিৎসা হবে বিএসএমএমইউতে : যুগান্তকারী পদক্ষেপ


 

বিএসএমএমইউ সংবাদ দাতা 

___________________________

জন্মগ্রহণের পর থেকেই তৃতীয় লিঙ্গের শিশুদের চিকিৎসাসেবার আওতায় আনার নির্দেশ দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য মো. শারফুদ্দিন আহমেদ।
বাংলাদেশের প্রেক্ষাপটে এটা যুগান্তকারী পদক্ষেপ বলে স্বাস্থ্য সেবা পর্যবেক্ষকরা জানান।


বুধবার বিএসএমএমইউর শিশু সার্জারি বিভাগের সঙ্গে অনুষ্ঠিত মত বিনিময় সভায় তিনি নির্দেশ দেন। সার্জারি বিভাগের এই সভায় শিশু সার্জারি বিভাগের সার্বিক উন্নয়নসহ চিকিৎসা শিক্ষা, চিকিৎসাসেবা ও গবেষণা কার্যক্রম আরো জোরদার করার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

তৃতীয় লিঙ্গের শিশুদের চিকিৎসাসেবা প্রদানের মাধ্যমে একটি সুস্থ, সুন্দর ও স্বাভাবিক জীবনে ফিরিয়ে দিতে বিশ্ববিদ্যালয়ের বহির্বিভাগে একটি বিশেষ ক্লিনিক চালুরও নির্দেশ দিয়েছেন উপাচার্য।

সভায় বিএসএমএমইউর উপ-উপাচার্য (প্রশাসন) ছয়েফ উদ্দিন আহমদ, প্রক্টর মো. হাবিবুর রহমান দুলাল, শিশু সার্জারি বিভাগের চেয়ারম্যান একেএম জাহিদ হোসেন বক্তব্য রাখেন।

বিএসএমএমইউর বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কোভিড ফিল্ড হাসপাতালে আজ পর্যন্ত ১৯০ জন রোগী চিকিৎসা সেবা নিয়েছেন।

বুধবার বিকাল তিনটা পর্যন্ত ভর্তি হয়েছেন ৯০ জন রোগী। বর্তমানে ভর্তি আছে ৬১ জন। গত ৮ আগস্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কোভিড ফিল্ড হাসপাতাল চালু করা হয়। এদিকে কেবিন ব্লকে করোনা সেন্টারে আজ ১১ আগস্ট পর্যন্ত ১২ হাজার ১৩৮ জন রোগী চিকিৎসাসেবা নিয়েছেন। ভর্তি হয়েছেন ৬ হাজার ৩২৪ জন। সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ৫ হাজার ২৪৮ জন। বর্তমানে করোনা সেন্টারে ভর্তি আছেন ১৮২ জন। আইসিইউতে ভর্তি আছেন ২০ জন। গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ৯ জন।

এদিকে বিএসএমএমইউর ডক্টরস ডরমেটরিতে মঙ্গলবার এক হাজার ৯৫০ জনসহ মোট ২৬ হাজার ৭৮০ জন প্রথম ডোজের মডার্নার টিকা নিয়েছেন। গত ১৪ জুলাই পর্যন্ত ফাইজারের ৯ হাজার ৫৬৪ জন প্রথম ডোজের টিকা নিয়েছেন। মঙ্গলবার পর্যন্ত অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার ও মডার্নার মোট ৮৪ হাজার ৩৪৪ জন প্রথম ডোজের টিকা নিয়েছেন। আর মঙ্গলবার পর্যন্ত দ্বিতীয় ডোজের অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়েছেন ৪৮ হাজার ৪১১ জন এবং ফাইজারের দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ৭ হাজার ১৮ জন।

এদিকে বেতার ভবনের পিসিআর ল্যাবে বুধবার পর্যন্ত এক লাখ ৭৪ হাজার ৯৭২ জনের পরীক্ষা সম্পন্ন হয়েছে। বেতার ভবনের ফিভার ক্লিনিকে এক লাখ ১১ হাজার ৩৪১ জন রোগী সেবা নিয়েছেন।

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়