SAHA ANTAR

Published:
2021-07-28 15:54:58 BdST

প্রথম উপাচার্য অধ্যাপক ডা. কাদেরীর নামে বিএসএমএমইউর একটি ভবনের নামকরণের দাবি জানাই  


 


অধ্যাপক ডা সুলতানা আলগিন
মনোরোগ বিদ্যা বিভাগ
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা
__________________________

অধ্যাপক ডা. এম এ কাদেরী। মাজহার আলী কাদেরী স্যার একজন গুণী, প্রাতঃস্মরণীয় শিক্ষক।
সফল প্রশাসক। সফল উপাচার্য।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য হিসেবে আমরা অধ্যাপক ডা. এম এ কাদেরী স্যারকে পেয়েছি। বিএসএমএমইউ শুরুর দিকে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা, গঠন,প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে তাঁর ভূমিকা অবিস্মরণীয়।

বিশ্বের দেশে দেশে বিশ্ববিদ্যালয় সমুহের প্রথম উপাচার্যকে নানাভাবে স্মরণীয় করে রাখাই একটি মর্যাদাপূর্ণ প্রথা।
কোথাও তাঁদের ভাস্কর্য রয়েছে। কোথাও হল/ ছাত্রাবাসের নামকরণ তাদের নামে করা হয়েছে। কাছেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম মুসলিম উপাচার্য অধ্যাপক এ এফ রহমানের নামে হল রয়েছে।
দুঃখজনক হলেও সত্য, তাঁর পূর্ব সূরী প্রথম ও মহান উপাচার্যদেরকে ঢাকা বিশ্ববিদ্যালয় সম্মানিত করার উদারতা দেখাতে পারে নি।

সে যাই হোক, এসব প্রেক্ষাপটে দাঁড়িয়ে বর্তমান কর্মযোগী মাননীয় উপাচার্য অধ্যাপক ডা শারফুদ্দিন আহমেদ স্যারের কাছে বিএসএমএমইউ র সকল ফ্যাকাল্টিসহ সবার তরফ থেকে দাবি জানাই, তা হল, ২৯ জুলাই অধ্যাপক ডা এমএ কাদেরী স্যারের প্রয়াণ দিবসের প্রাক্কালে তাঁর নামে বিএসএমএমইউ র কোন ভবনের নামকরণের ঘোষণা দিন।
আমি জানি,মাননীয় উপাচার্য অধ্যাপক ডা শারফুদ্দিন অাহমেদ স্যার কাদেরী স্যারের স্নেহ ধন্য। স্যার সম্প্রতি প্রথম উপাচার্যর প্রতি গভীর সম্মান জানিয়ে স্মৃতি শ্রদ্ধার্ঘ্য লিখেছেন।

আশা করি,
আজ কালের মধ্যে আমরা অবশ্যই এই প্রত্যাশিত ঘোষণা পাব।
এতদিন আমরা এম এ কাদেরী স্যারকে যথা মর্যাদা দিতে পারি নি। এবার সুযোগ্য উপাচার্য শারফুদ্দিন স্যারের কাছে নিশ্চয়ই আমরা দাবি বাস্তবায়ন পাব।

এম এ কাদেরী স্যার তাঁর কাজের জন্য আজও সকলের কাছে স্মরণীয় ও গভীর শ্রদ্ধাভাজন।
গুণী শিক্ষক, মহান চিকিৎসক, রোগীর প্রতি অত্যন্ত দরদী মনের অধিকারী ও দক্ষ প্রশাসক হিসেবে অধ্যাপক ডা. এম এ কাদেরীর অবদান জাতি চিরদিন মনে রাখবে। শিক্ষক হিসেবে তিনি তার ছাত্র-ছাত্রীদের অন্তর দিয়ে ভালোবাসতেন, স্নেহ করতেন কিন্তু শিক্ষার মান ও নীতি-আদর্শের কাছে কোনোদিন আপোস করেননি। নৈতিকতা, দেশপ্রেম, দরদী মন, সততা, একাগ্রতা, নিষ্ঠা, ন্যায়পরায়ণতা ছিলো তার। অধ্যাপক ডা. এম.এ কাদেরী ছিলেন চিকিৎসক সমাজসেবক, সৎ রাজনীতিবিদ ও মানব জীবনের জন্য আদর্শ ও অনুসরণীয় ব্যক্তিত্ব।

অধ্যাপক ডা. এম কাদেরী ছিলেন সফল শিক্ষক। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের রেসিডেন্সি কোর্স চালু, প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা নিশ্চিতসহ এই বিশ্ববিদ্যালয়ের শুভ ও সুন্দর যাত্রায় অধ্যাপক ডা. এম এ কাদেরীর অপরিসীম অবদান রয়েছে।

লেখক 

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়