SAHA ANTAR

Published:
2021-07-09 03:05:30 BdST

উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদের ১০০ দিন : অর্জিত সাফল্য ও আগামী স্বপ্ন বাস্তবায়নের রুপরেখা


 


অধ্যাপক ডা. সুলতানা আলগিন
সম্পাদক, ডাক্তার প্রতিদিন
এবং অধ্যাপক, মনোরোগ বিদ্যা বিভাগ , বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় , ঢাকা
_________________________

অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদকে অভিনন্দন, শ্রদ্ধা ও সম্মান। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যলয়: বিএসএমএমইউ-র উপাচার্য হিসেবে দায়িত্ব নেয়ার তাঁর ১০০ দিন হল।
এই ১০০ দিনেই উপাচার্য স্যার বিশ্ববিদ্যালয়ে নতুন দিনের পতাকা সমুজ্বলভাবে উড্ডীন করেছেন।

অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ যেমন বিপুল কর্মযজ্ঞের স্বপ্ন দেখাচ্ছেন ; তেমনি এই ১০০ দিনের ক্লান্তিহীন কাজে ও পথ চলায় তিনি দৃষ্টান্তযোগ্য কর্মদক্ষতা ও সাফল্যের পথরেখা তৈরী করেছেন।
এই সামান্য কয়েকটি দিনে তিনি চিকিৎসা গবেষণায় বিএসএমএমইউর সকলকে প্রণোদনা দিয়েছেন ; তাগিদ ও শক্তি দিয়েছেন। নতুন বিভাগ, ডিভিশন খোলা সহ কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন। যা আমাদেরকে আরও বিশাল স্বপ্ন দেখাচ্ছে।

তাঁর কর্ম তৎপরতায় , চিন্তায়, কাজে , পরিকল্পনায় বিএসএমএমইউ উপমহাদেশের তথা বিশ্ব পরিসরে বাংলাদেশের সম্মান বাড়াবে, এই স্বপ্ন এখন আমরা দেখতেই পারি। সেই আত্মশক্তি , সাহস, প্রত্যয়, বিশ্বাস তিনি বিশ্ববিদ্যালয় পরিবারের সকলের মনে জাগাতে পেরেছেন বলে দৃঢ়ভাবে বলতে পারি।

এটা ঠিক, সামনে চলার অনেক পথ আছে বাকি। কিন্তু উপাচার্য স্যারের সফল একশ দিনের কর্ম ও তৎপরতা আমাদের শুভ্র সুন্দর সকালের মত সেই আলোকিত সাফল্যের আগামী দিনের দেখা পাওয়ার নিশ্চয়তা দিচ্ছে। তিনি চিকিৎসকদের গবেষণায় আগ্রহী করতে যে পদক্ষেপ নিয়েছেন, সেগুলো সত্যিই আমাদের বিএসএমএমইউ পরিবারকে স্বপ্ন দেখাচ্ছে।

অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ স্যারের নেতৃত্বে বিএসএমএমইউ হয়ে উঠবে রোগীদের পরম ভরসার স্থল। এখানে রোগী দীর্ঘনি:শ্বাস নয়, বরং তারা পাবে জীবন ফিরে পাওয়ার আনন্দ।

অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ স্যারের নেতৃত্বে বিএসএমএমইউ হয়ে উঠবে চিকিৎসা গবেষণার অনন্য কেন্দ্র। পবিত্র পীঠস্থান। শ্রেষ্ঠ চিকিৎসক যেমন তৈরী হবে, তেমনি বিএসএমএমইউর চিকিৎসা-গবেষকরা তাঁর অনুপ্রেরণায় হয়ে উঠবেন দক্ষ ও সেরা।

অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ স্যারের নেতৃত্বে বিএসএমএমইউ-র চিকিৎসা-শিক্ষার্থীরা হয়ে উঠবেন উচ্চতর শিক্ষায় বিশ্বমানের আলোকিত।
বিএসএমএমইউ-তে ইনস্টিটিউশনাল প্রাকটিস চালুর উদ্যোগ দীর্ঘদিনের । এ দাবি সারা দেশের মানুষেরও। আশা করছি , শারফুদ্দিন আহমেদ স্যার চিকিৎসকদের স্বার্থ অটুট ও অক্ষুন্ন রেখে এই রোগী সেবা চালু করবেন।

মানসিক রোগ ইনস্টিটিউটসহ বিভিন্ন রোগীসেবার নতুন উপ-প্রতিষ্ঠান ও বিভাগ চালুর নানা প্রস্তাব রয়েছে। আশা করি , তা অচিরেই বাস্তবায়ন হবে।


স্বপ্ন দেখি, অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ স্যারের সুদক্ষ কর্ম তৎপরতায় নতুন শহর পূর্বাচলে বিএসএমএমইউর নতুন নতুন ইনস্টিটিউট-র জন্য বিশাল পরিসরে জায়গা নেওয়া সম্ভব হবে। যা এই বিশ্ববিদ্যালয়কে আরও বিশাল মহীরুহ প্রতিষ্ঠানে পরিনত করবে; একাজ একমাত্র অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ স্যার-এর পক্ষেই বাস্তবায়ন সম্ভব । যদি ঢাকা বিশ্ববিদ্যালয় পূর্বাচলে নতুন বর্ধিত ক্যাম্পাসের জন্য হাজারো একর জমি পায়; তাহলে বাংলাদেশের শীর্ষতম রোগী সেবালয় বিএসএমএমইউও বঙ্গবন্ধু ও জনগনমনজয়কারী নেত্রী শেখ হাসিনার স্বপ্ন বাস্তবায়নে পূর্বাচলে বিএসএরমএমইউর সেবা ছড়িয়ে দিতে বরাদ্দ নিশ্চয়ই পাবে।

গভীর প্রত্যয়ে বিশ্বাস করি , অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ স্যার অবশ্যই তাঁর দক্ষ ও মজবুত নেতৃত্বে আমাদের স্বপ্নগুলোকে বাস্তবায়ন করবেন।

 

_________________

লেখক

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়