ডেস্ক

Published:
2021-06-25 17:14:45 BdST

শাটডাউন নিয়ে যে সাবধানতার কথা বললেন বিএসএমএমইউ র প্রাক্তন উপাচার্য


 


ডেস্ক
________________________

শাটডাউন ঘোষণা করে বসে থাকলে প্রাণঘাতী করোনাভাইরাস বিদায় হবে না উল্লেখ করে সংক্রমণ রোধে কার্যকর পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছেন উপমহাদেশ খ্যাত ভাইরোলজিস্ট ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় :বিএসএমএমইউর প্রাক্তন উপাচার্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম।

বৃহস্পতিবার ২৪ জুন করোনা নিয়ন্ত্রণে সারাদেশে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির কমপক্ষে ১৪ দিনের শাটডাউনের সুপারিশের পর গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি।

বিএসএমএমইউ সাবেক উপাচার্য বলেন, প্রত্যেকটি এলাকায় একটি কমিটি করতে হবে। তার মধ্যে স্বেচ্ছাসেবক থাকবেন, মসজিদের ইমাম থাকবেন, শিক্ষক থাকবেন, এলাকার ওয়ার্ড প্রতিনিধিরা থাকবেন এবং এলাকার গণ্যমান্য লোকজন থাকবেন।

প্রত্যাশা অনুযায়ী সবার করোনা পরীক্ষা করতে হবে উল্লেখ করে তিনি বলেন, যাদের পজিটিভ আসবে তাদেরকে আইসোলেশনে নিতে হবে।

অধ্যাপক নজরুল ইসলাম বলেন, আইসোলেশন সংকট হলে খোলা মাঠে, তাবুর নিচে আইসোলেশন সেন্টার তৈরি করতে হবে। আর যারা বেশি অসুস্থ তাদেরকে হাসপাতালে ভর্তি করতে হবে।

এ সময় একাত্তরে স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণের স্মৃতিচারণ করে তিনি বলেন, ‘আমি মুক্তিযুদ্ধ করেছি। আমি এমন বাংলাদেশ চাই না, যেখানে মানুষ চিকিৎসা সংকটে মারা যাবে।’

‘আমরা তত্ত্ব চাই না, দেখতে চাই সংশ্লিষ্ট কি করছেন। সীমান্ত প্রত্যেকটি জেলায় যদি আইসিইউ থাকতো তাহলে ওইখানকার রোগীগুলো ঢাকাতে আসতো না। সেখানেই চিকিৎসা হতো। স্থানীয়ভাবে করোনার চিকিৎসা পেতে ব্যর্থ হয়ে ঢাকাগামী লোকদের আবার ঢাকা আসা বন্ধ করে দেওয়া হয়েছে’, যোগ করেন এ ভাইরোলজিস্ট।

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়