Dr. Aminul Islam

Published:
2021-06-17 16:00:51 BdST

গবেষণার মাধ্যমেই বিশ্ব দরবারে বিএসএমএমইউ-কে মর্যাদার আসনে অধিষ্ঠিত করা সম্ভব: উপাচার্য


 

ডেস্ক/ বিজ্ঞপ্তি __________


চিকিৎসা সেবা প্রদানের পাশাপাশি গবেষণাও গুরুত্বপূর্ণ। বলেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়: বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। তিনি বলেন, আন্তর্জাতিক পরিমণ্ডলে বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং উন্নতিকরণে গবেষণার বিকল্প নেই। সকলকে স্বাস্থ্য বিষয়ক মৌলিক গবেষণায় অধিক মনোনিবেশ করতে হবে।
বুধবার (১৬ জুন) বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে শিক্ষক ও চিকিৎসকদের গবেষণা মঞ্জুরী প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘বিএসএমএমইউ বর্তমান প্রশাসন চিকিৎসাসেবার সঙ্গে সঙ্গে গবেষণাকেও সমান গুরুত্ব দিয়ে কার্যক্রম পরিচালনা করছে। গবেষণার মাধ্যমেই বিশ্ব দরবারে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়কে মর্যাদার আসনে অধিষ্ঠিত করা সম্ভব। আন্তর্জাতিক পরিমণ্ডলে বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং উন্নতিকরণে গবেষণার বিকল্প নেই। স্বাস্থ্য বিষয়ক মৌলিক গবেষণায় অধিক মনোনিবেশ করুন। একইসঙ্গে করোনাভাইরাস থেকে মুক্তির উপায় খুঁজে বের করতে এই বিষয়ে নিরন্তর গবেষণা কার্যক্রম চালিয়ে যেতে হবে।’
বিএসএমএমইউর মোট ৩৭ জন শিক্ষক ও দুইজন মেডিকেল অফিসারকে গবেষণা মঞ্জুরী প্রদান করা হয়েছে। তাদের মধ্যে মোট ১২ জন শিক্ষককে করোনাভাইরাস নিয়ে গবেষণা করার জন্য গবেষণা মঞ্জুরী প্রদান করা হয়েছে।

সভাপতির বক্তব্যে উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন জানান, উপাচার্য ডা.অধ্যাপক শারফুদ্দিন আহমেদ নির্দেশনায় বর্তমান প্রশাসন গবেষণা মান উন্নয়ন ও গবেষণার পরিধি বৃদ্ধির জোরালো পদক্ষেপ নেওয়া হয়েছে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমেদ, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান প্রমুখ।

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়