Ameen Qudir

Published:
2016-11-15 00:32:31 BdST

হার্ট কিডনী রেটিনা : ডায়াবেটিসে ক্ষতির সম্ভাবনা


    

 


ডা. তারিক রেজা আলী
______________________________

কেস-১:
লম্বা, ফর্সা, পুরোপুরি আর্য চেহারার এক ভদ্রমহিলা আমার রুমে ঢুকলেন। বয়স আনুমানিক ৬৫ বছর। একা নন, এক সুদর্শন যুবকের হাত ধরে। দেখলেই বুঝা যায় যুবকটি ভদ্রমহিলার ছেলে হবেন। আরো বুঝতে পারলাম ভদ্রমহিলা চোখে খুব কম দেখছেন, অথবা দেখছেনই না। হাতে ধরে এনে যুবকটি ভদ্রমহিলাকে বললেন, "মা, তোমার বা দিকে, এই এখানে একটা চেয়ার। এখানে বস।" আমার রোগী তাঁর হাত দিয়ে পরখ করলেন কোথায় বসবেন। বসলেন। আর এক দীর্ঘশ্বাস ফেললেন। আমার খুব পরিচিত মনে হলো ওনাকে। নাম আর বয়স জিজ্ঞাসা করলাম। নাম শুনে চিনে ফেললাম। শৈশব-কৈশোরের স্মৃতি ফিরে এলো। খেলাঘরের বড় কর্মী-কর্মকর্তা ছিলেন তিনি। অনেকবার আমাদের ছোট শহরে এসেছেন। ডায়াবেটিস বাসা বেঁধেছে ওনার শরীরে প্রায় বিশ বছর আগে। নিয়ন্ত্রণে রাখতেন ডায়াবেটিস। গত প্রায় এক বছর ধরে চোখে কম দেখার সমস্যা দেখা দিল। ডাক্তার চশমা পরিবর্তন করে দিলেন। চোখের ভিতরের রেটিনা পরীক্ষা করা হয় নি। তিন মাস আগে জানতে পারলেন চোখে রক্তক্ষরণের বিষয়ে। অপারেশন করতে হলো। এখন তিনি নিজের কাজ করতে পারছেন, কিন্তু রেটিনা এত বেশী ক্ষতিগ্রস্থ যে পড়া-লেখা করতে পারছেন না।

কেস-২:

ভদ্রলোক আমাদের বয়সী, ৫০ এর কোঠায়। এক নজরে চিনে ফেললাম। জাতীয় ফুটবল দলের দুর্দান্ত খেলোয়াড ছিলেন। খেলেছেন ঢাকার বড় বড় সব দলে, যাদের প্র্যাকটিস সেশন দেখতেও আমরা ছুটে যেতাম। আগের রোগীর মতো এতটা নয় যে একেবারেই দেখছেন না, এক চোখে না দেখলেও আরেক চোখে প্রায় স্বাভাবিক দৃষ্টি আছে। সারা জীবন খেলেছেন, শরীর এখনো ফিট, এক বিন্দু বাড়তি চর্বি নেই। বুঝতেই পারেন নি ডায়াবেটিসে আক্রান্ত হয়েছেন। চোখে কম দেখছেন, চোখের ডাক্তার চোখ পরীক্ষা করে বলেছেন তাঁর ডায়াবেটিস রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনার কথা। রক্ত পরীক্ষা হলো। দেখা গেল এত বেশী রক্তে সুগার, অকল্পনীয়। যে চোখে মোটামুটি ভাল দেখছেন সে চোখে ইনজেকশন দেওয়া হলো, লেজার করা হলো এই আশায় যে ওনার বর্তমান দৃষ্টি অক্ষুন্ন থাকবে। আর যে চোখে রক্তক্ষরণ হয়ে গেছে সে চোখে অপারেশন করা হলো। আলহামদুলিল্লাহ্, ভালই দেখছেন তিনি দু' চোখে।

ডায়াবেটিস তিনটি প্রত্যঙ্গের মারাত্মক ক্ষতি করে। হার্ট, কিডনী আর চোখের রেটিনা। রেটিনা হলো চোখের ভিতরের এক সংবেদনশীল পর্দা যার উপর আলো পড়লে ছবি তৈরী হয়. সেই ছবি ব্রেইনে রিলে করে এক নার্ভ, তার পর আমরা দেখতে পাই। রক্তে সুগার বেশী থাকলেও যেমন রেটিনা আক্রান্ত হয়, সুগার নিয়ন্ত্রণে, কিন্তু দীর্ঘ দিন ধরে ডায়াবেটিস, তাদের রেটিনাও ক্ষতিগ্রস্থ হতে পারে। সঠিক সময়ে ধরা পড়লে এ রোগ থেকে অন্ধত্ব প্রতিরোধ করা সম্ভব।

আপনার ডায়াবেটিস থাকলে বছরে অন্তত: একবার চোখ পরীক্ষা করাবেন। ডাক্তার শুধু চশমা দিলে তাঁকে মনে করিয়ে দিন যে চোখে ড্রপ দিয়ে চোখের মনি বড় করে রেটিনা পরীক্ষা করাতে আপনি উৎসাহী।

ডায়াবেটিস থেকে অকারণ অন্ধত্ব প্রতিরোধে আপনার- আমার সচেতনতার কোন বিকল্প নেই।

 


______________________

  


লেখক : প্রখ্যাত চিকিৎসক । বিজ্ঞান লেখক। Assistant Professor, Retina. at Bangabandhu Sheikh Mujib Medical University

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়