ডাক্তার প্রতিদিন

Published:
2021-03-30 16:17:34 BdST

অবসর ও অধ্যাপক মল্লিক স্যার : একদমই পরস্পর বিরোধী শব্দ : শ্রদ্ধাঞ্জলি


 

অধ্যাপক ডা সুলতানা আলগিন
---------------------------------------------

অধ্যাপক ডা এমএসআই মল্লিক স্যার ; অবসর তাঁর জন্য নয়। অবসর ও অধ্যাপক মল্লিক : একদমই পরস্পর বিরোধী শব্দ। মল্লিক স্যারকে সর্বদা পেয়েছি, দেখেছি, জেনেছি সার্বক্ষণিক শিক্ষা পুরুষ, আর্তজনে সেবার অগ্রনায়ক হিসেবে।
তিনি আমাদের স্বজন, অভিভাবক, শিক্ষক অনির্বাণ শিখার মত।
তিনি আমার শিক্ষা গুরু। তিনি আলোকবর্তিকা আমাদের সকলের। শাদা মনের মানুষ। প্রিয় মানুষদের মাঝে তিনি সবার উপরে। অসাধারণ শিক্ষক ; অসাধারণ প্রজ্ঞা ও অতুলনীয় মেধার অধিকারী তিনি।
তাঁর একজন ছাত্র হিসেবে জানি শিক্ষক চিকিৎসক অভিভাবক, গাইড পথপ্রদর্শক হিসেবে তাঁর অনন্য দক্ষতার কথা।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিদ্যা বিভাগের প্রতিষ্ঠা কাল থেকে নানা পরিচয়ে তিনি প্রাণপ্রতিম ছিলেন, আছেন, থাকবেন অগামীতেও। চিকিৎসা কর্মকর্তা, সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক, অধ্যাপক, বিভাগ সভাপতি তিনি দক্ষতা ও সফলতার প্রতীক। তাঁর সাফল্য ও দক্ষতা, শিক্ষা আমাদের  আগামী পথচলার পাথেয়।
৬৫ বছরের কর্মজীবনের বাধ্যবাধকতার মাইলফলক তিনি অতিক্রম করেছেন সম্প্রতি। এবার মল্লিক স্যারকে চাই আরও মহৎ পরিসরে। বাংলাদেশে মনোরোগ চিকিৎসাশিক্ষার অনন্য নবপ্রতিষ্ঠানের সূচনা হবে তাঁর হাত ধরে, এই প্রত্যাশা করি।

মল্লিক স্যার সম্পর্কে আমার  আরেক শ্রদ্ধাভাজন শিক্ষক অধ্যাপক ডা ঝুনু শামসুন নাহার লিখেছেন,
অধ্যাপক মল্লিক। পেশাগত জীবনে আমার দীর্ঘদিনের পথচলার সঙ্গী। তিনি একাধারে মনোচিকিৎসক, গবেষক, সাহিত্যিক ও কবি। দেশে-বিদেশে মনোরোগ বিশেষজ্ঞ হিসেবে তিনি স্বনামধন্য।
কর্মজীবন শেষ হলেও তিনি যে থেমে থাকবার মানুষ নন তা আমরা জানি। দেশ ও জাতিকে তিনি তাঁর জ্ঞান দিয়ে আরো সমৃদ্ধ করবেন- তা বলাই বাহুল্য।
মল্লিক আপনার জন্য শুভকামনা নিরন্তর।

অধ্যাপক ডা মাহমুদ হাসান লিখেছেন, আমার খুব প্রিয় প্রফেসর মল্লিক। আমাদের মধ্যে বন্ধুতা ৪০ বছরের। শিক্ষক হিসেবে তাঁর অনন্যতা সবারই জানা। মানুষ হিসেবে তিনি মহান মানবিক। অনন্য নৈতিকতা, সাধারণ্যে অসাধারণ।
তাঁর সান্নিধ্যে যারা এসেছি, সবাই জানি তাঁর এসব জীবন সৌন্দর্য।

বিএসএমএমইউ র সহযোগী অধ্যাপক ডা শামসুল আহসান মাকসুদ লিখেছেন, When I stepped in the Dept of Psychiatriy BSMMU, I had lot of derogatory remarks from senior post grad students. That inspired me more back in 2002. Taking risk in life, I always preferred, gave me lot of adranaline rush and I enjoyed always. Planning to be a psychiatrist was a very out of the way decision what you don’t expect from a fresh graduate. Joined the department as honorary MO. The first day in department Prof Mohammad Mullick welcomed me with praise and appreciation. He was nightmare for many post grad students but for me was ever inspiring with his visionary words and high intellect. No one in Psychiatry inspired me more than him. Today was his last working day in the department. He chose not to take fare well. But it was the last day of THE living legend in Psychiatry in Bangladesh. He was with us, he promised to be with us in coming days too. So he refused to take farewell. Congratulations and best wishes for his new journey where he will set other priorities and goals. He was a giver, achiever and will remain as an icon in the history of Psychiatry in Bangladesh.

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়