Dr. Aminul Islam

Published:
2020-06-17 16:18:29 BdST

গণস্বাস্থ্যর কিট করোনাভাইরাস শনাক্তে কার্যকর নয়: বিএসএমএমইউ



ডেস্ক
_______________________

গণস্বাস্থ্য কেন্দ্রের কিট করোনাভাইরাস শনাক্তে কার্যকর নয় বলে জানিয়েছে বাংলাদেশের শীর্ষ মেডিকেল প্রতিষ্ঠান বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। গনস্বাস্থ্য দাবি করেছিল, এই কিট তাদের অনন্য আবিস্কার। তাদের দাবি দেশ তোলপাড় করেছিল। এর কার্যকারিতা নিয়ে বিতর্ক চলছিল কিছু দিন ধরে। গনস্বাস্থ্য তাদের আবিস্কার :করোনা শনাক্ত কিট কার্যকারিতা পরীক্ষার জন্য জমা দিয়েছিল বিএসএমএমইউ-তে। এবার বিস্তারিত পরীক্ষা নীরিক্ষায় জানা গেল, তা আদৌ কার্যকর নয়।

বিএসএমএমইউর অধ্যাপক শাহিনা তাবাসসুমের নেতৃত্বাধীন পারফরম্যান্স কমিটি গণস্বাস্থ্যের কিটের কার্যকারিতা পরীক্ষা করে আজ বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক কনক কান্তি বড়ুয়ার কাছে প্রতিবেদন জমা দেয়। পরে প্রতিবেদন সম্পর্কে সাংবাদিকদের অবহিত করেন তিনি।

অধ্যাপক কনক কান্তি বড়ুয়া মিডিয়াকে বলেন, ‘মোট ৫০৯ জন রোগীর স্যাম্পলের ওপর এই পরীক্ষা চালানো হয়। এতে প্রথম সপ্তাহে মাত্র ১১ শতাংশ রোগী শনাক্ত হয়েছে এবং দ্বিতীয় সপ্তাহে ৪০ শতাংশ রোগী শনাক্ত হয়েছে। তো আমরা কীভাবে বলি এই কিট কার্যকর। আমরা ঔষধ প্রশাসন অধিদপ্তরকে জানিয়ে দিয়েছি। এখন ঔষধ প্রশাসন অধিদপ্তর সিদ্ধান্ত নেবে।’
গত ৩০ এপ্রিল গণস্বাস্থ্য কেন্দ্রকে বিএসএমএমইউতে কিটের কার্যকারিতা পরীক্ষার অনুমতি দেয় ঔষধ প্রশাসন অধিদপ্তর। তারা কিটের কার্যকারিতা পরীক্ষার জন্য বিএসএমএমইউকে চিঠি দেয়। গত ২ মে বিএসএমএমইউর কর্তৃপক্ষ কিটের কার্যকারিতা পরীক্ষা করতে ছয় সদস্যের কমিটি গঠন করে। পরে বিএসএমএমইউতে কিট জমা দেয় গণস্বাস্থ্য কেন্দ্র।

__________INFORMATION_______________________

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়