Ameen Qudir

Published:
2020-03-08 08:11:11 BdST

করোনাভাইরাসের চিকিৎসা ও করণীয় নিয়ে জানাল বিএসএমএমইউ


ডেস্ক/ বিএসএমএমইউ সংবাদদাতা
_______________________

করোনাভাইরাসের চিকিৎসা  ও করণীয় : হ্যান্ডবুক প্রকাশ করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় :বিএসএমএমইউ চিকিৎসকরা দরকারি চিকিৎসা ও কাজ সম্পর্কে জানিয়েছেন সবাইকে । এটির প্রকাশ ও বিতরণ আয়োজনে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।
ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, বিশ্বে ৯০টির বেশি দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। লক্ষাধিক মানুষ আক্রান্ত হয়েছে এবং সাড়ে তিন হাজার মানুষ মৃত্যুবরণ করেছেন। বাংলাদেশও ঝুঁকির মধ্যে রয়েছে। করোনাভাইরাসের চিকিৎসা সংক্রান্ত বিষয়ের উপর প্রণীত হ্যান্ডবুকটি ভাইরাসটির সংক্রমণ প্রতিরোধ, বাংলাদেশে আগত প্রবাসী, বিদেশে ভ্রমণকারীসহ সাধারণ মানুষের মধ্যে প্রয়োজনীয় জনসচেতনতা সৃষ্টি, চিকিৎসকদের করোনাভাইরাসে যথাযথ জ্ঞানলাভ, করোনা ভাইরাসে আক্রান্ত রোগীকে কোথায় কীভাবে রেখে চিকিৎসা দেয়া উচিত, কোন কোন রোগীর করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি রয়েছে, দ্রুততম সময়ের মধ্যে করোনার রোগী সনাক্তকরণ ও চিকিৎসার আওতায় আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এসময় অন্যান্য বক্তারা বলেন, ঘন ঘন হাত ধোয়া, প্রচুর পরিমাণে পানি পান করা উচিৎ ভাইরাসে সংক্রমিত হলে। একই সাথে হ্যান্ডশেক এড়িয়ে চলা ও টাকা ব্যবহারের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে।

৭ মার্চ ২০২০ বিএসএমএমইউ’র এ ব্লকের চারতলায় লেকচার গ্যালারিতে হ্যান্ডবুকটির মোড়ক উন্মোচন ও বিতরণ করা হয়।

মেডিসিন অনুষদের ডিন ও ইন্টারনাল মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. জিলন মিঞা সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রোভিসি অধ্যাপক ডা. মো: শহীদুল্লাহ সিকদার, অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান।

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়