Ameen Qudir

Published:
2019-10-22 00:11:56 BdST

অসংক্রামক রোগ নিয়ে বিএসএমএমইউতে বিশ্বকংগ্রেস : চিকিৎসকদের গবেষণার তাগিদ


 

ডেস্ক/বিএসএমএমইউ সংবাদদাতা/ বিজ্ঞপ্তি
_______________________


বাংলাদেশে অসংক্রামক রোগ নিয়ে প্রথম বিশ্ব সম্মেলন শুরু হল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়: বিএসএমএমইউতে। বর্ণাঢ্য আয়োজন; অংশগ্রহণকারীদের মাঝে অভূতপূর্ব উদ্দীপনা। সবার প্রত্যাশা এই সম্মেলনের মধ্য দিয়ে দেশে চিকিৎসা গবেষণা ও রোগী সেবা আরও নতুন মাত্রা পাবে। বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া উদ্বোধন অনুষ্ঠানে বললেন, চিকিৎসকরা এখন গবেষণামুখী হচ্ছে, এটা সুখের বিষয় । আমাদের দেশের বাস্তবতায় অসংক্রামক রোগ নিয়ে গবেষণায় চিকিৎসক ও গবেষকদের আরও অংশগ্রহণ জরুরি। টেকসই উন্নয়নের জন্য আমাদের গবেষণায় বহুমাত্রিকতা যুক্ত করতে হবে।
২০ অক্টোবর২০১৯ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে আয়োজিত বৈজ্ঞানিক কংগ্রেসের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, স্বাস্থ্যখাতে গবেষণা বিষয়ে বিভিন্ন সময়োপযোগী উদ্যোগ নেওয়া হচ্ছে। বর্তমান সরকার বিজ্ঞানী, চিকিৎসক ও গবেষকদের গবেষণামুখী করে তোলার সব চেষ্টাই করে যাচ্ছে। তরুণ গবেষকরা যেন নানামাত্রায় দেশের সমস্যা বিবেচনা করে গবেষণায় আগ্রহী হয় সে প্রত্যাশাই করছি আমি। আগামী কয়েক দশকের মধ্যে আন্তর্জাতিক গবেষণা পরিমণ্ডলে বাংলাদেশের অবস্থান আরও জোরালো হবে বলে আমি বিশ্বাস করি।
কংগ্রেসের উদ্বোধন আয়োজনে ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান,স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, আইসিডিডিআরবির ভারপ্রাপ্ত এক্সিকিউটিভ ডিরেক্টর সৈয়দ মঞ্জুরুল ইসলাম, কংগ্রেসের কনভেনর আইসিডিডিআরবির ইনেশিয়েটিভ ফর নন কমিউনিকেবল ডিজিজেস হেলথ সিসটেম এন্ড পপুলেশন স্টাডিস ডিভিশনের (এইচএসপিএসডি) হেড ডা. আলিয়া নাহিদসহ বিজ্ঞানী, শিক্ষক, চিকিৎসক ও গবেষকরা।
মো. আসাদুল ইসলাম বলেন, বর্তমান সরকার বিজ্ঞানী, চিকিৎসক ও গবেষকদের গবেষণামুখী করে তোলার সব চেষ্টা করে যাচ্ছে। স্বাস্থ্যখাতে গবেষণা বিষয়ে বিভিন্ন সময়োপযোগী উদ্যোগ নেয়া হচ্ছে। তরুণ গবেষকরা যেন নানামাত্রায় দেশের সমস্যা বিবেচনা করে গবেষণায় আগ্রহী হয় সে প্রত্যাশাই করছি আমি।
সৈয়দ মঞ্জুরুল ইসলাম বলেন, আইসিডিডিআরবি সব সময়ই নানান মাত্রার গবেষণাকে গুরুত্ব দিয়ে আসছে। শুধু দেশের বিভিন্ন সমস্যাকে নয়, পৃথিবীর টেকসই উন্নয়নের জন্য আমাদের সমন্বিতভাবে কাজ করতে হবে। দেশের চিকিৎসক, শিক্ষক, গবেষক, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ও বিজ্ঞানী সবাইকে দেশকে এগিয়ে নেয়ার জন্য গবেষণার দিকে বেশি গুরুত্ব দিতে হবে।
এনসিডি বিষয়ে প্রথম বৈজ্ঞানিক কংগ্রেসের লক্ষ্য হলো, একটি শক্তিশালী প্রাতিষ্ঠানিক প্ল্যাটফর্ম তৈরির মাধ্যমে বাংলাদেশের চিকিৎসা ও জনস্বাস্থ্য বিষয়ক গবেষকদের মধ্যে গবেষণা সহযোগিতা জোরদার করা। কংগ্রসের মাধ্যমে এনসিডি বিষয়ক বিভিন্ন সেমিনার কাজগুলো জাতীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞদের সঙ্গে উপস্থাপন ও জানানোর সুযোগ থাকছে। প্রথমবারের মতো আয়োজিত এই কংগ্রেস বাংলাদেশে এনসিডি মোকাবেলা করার জন্য নানা ব্যবহারিক কৌশল বিকাশে সহায়তা করবে। ক্লিনিকাল রিসার্চ প্ল্যাটফর্ম, বাংলাদেশের কর্তৃক আয়োজিত এই কংগ্রেসে ৯টা ক্যাটাগরিতে দুইশোর ও বেশি সাইয়েন্টিফিক পেপার থেকে বাছাই করা হবে সেরা গবেষণাকে।

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়