Ameen Qudir

Published:
2019-09-08 10:19:43 BdST

চিকিৎসা গবেষণায় বিএসএমএমইউ'র নতুন দিগন্ত:গবেষণায় অনুদান পেলেন ২৬৩ শিক্ষার্থী


 

সংবাদদাতা/ বিএসএমএমইউ বিজ্ঞপ্তি/ ডেস্ক
_______________________________

চিকিৎসা গবেষণায় বাংলাদেশে নতুন দিগন্তের সূচনা করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়: বিএসএমএমইউ। চিকিৎসা গবেষণা খাতে দক্ষ চিকিৎসক-গবেষক তৈরীর কাজে প্রতিষ্ঠানটি এখন দক্ষিণ এশিয়ায় অন্যতম অগ্রণী। সম্প্রতি এমডি, এমএস, এমপিএইচ কোর্সে মনোনীত রেসিডেন্ট ও ছাত্রছাত্রীদের গবেষণার জন্য গবেষণা ফান্ড থেকে অনুদান (থিসিস গ্রান্ট) পেয়েছেন ২৬৩ জন শিক্ষার্থী। এটি নিয়মিত প্রণোদনারই অংশ।

 


৭ সেপ্টেম্বর ২০১৯ সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে আয়োজিত এক অনুষ্ঠানে শিক্ষার্থীদের হাতে এ অনুদান তুলে দেন বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।
এসময় প্রধান অতিথির বক্তব্যে কনক কান্তি বড়ুয়া বলেন, রোগীদের কল্যাণ ও প্রকৃত জ্ঞান অর্জনের জন্য গবেষণা করতে হবে সততা, আন্তরিকতা ও যথাযথভাবে। বহির্বিশ্বের সাথে তাল মিলিয়ে বিশ্বমানের জার্নালে গবেষণা কর্মটি প্রকাশের সবগুলো ধাপ ও প্রক্রিয়া সুন্দরভাবে শিখতে হবে ও জানতে হবে। গবেষণার কাজটিও সুন্দরভাবে সম্পন্ন করতে হবে। গবেষণা কর্মটি হতে হবে ইনডেপথ ও বিশ্বাসযোগ্য। যা রোগী ও মানুষের কল্যাণে যেমন কাজে লাগবে তেমনই নিজের জ্ঞানভান্ডারকেও সমৃদ্ধ করবে।

 

বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের ৬২ জন, সর্জারি অনুষদের ৯২ জন, শিশু অনুষদের ২৭, বেসিক সায়েন্স ও প্যারা ক্লিনিক্যাল সায়েন্স অনুষদের ৪৬ জন, প্রিভেনটিভ এন্ড সোস্যাল মেডিসিন অনুষদের ১৪ জন এবং ডেন্টাল অনুষদের ২২ জনসহ ৬টি অনুষদের মোট ২৬৩ জন মনোনীত রেসিডেন্ট ও ছাত্রছাত্রীদের এই থিসিস গ্রান্ট দেয়া হয়।
অনু্ষ্ঠানে সভাপতির বক্তব্যে উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার বলেন, একটা সময়ে গবেষণা বা থিসিস গ্রান্টোর কোনো অর্থ বরাদ্দ ছিল না। এখন দিন বদল হয়েছে। বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সকল ক্ষেত্রেই এগিয়ে গেছে। গবেষণার বাজেট এনে তা ভাগ করে নিলেই হবে না। সত্যিকার অর্থেই রোগী ও মানুষের কল্যাণে প্রয়োজন এমন ইনোভেটিভ গবেষণা সুন্দরভাবে সম্পন্ন করতে হবে।
বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সম্মানিত উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান। অনুষ্ঠান সঞ্চালনা করেন রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান। অনুষ্ঠানে ডীনবৃন্দ, কোর্স ডাইরেক্টরগণ, বিভাগীয় চেয়ারম্যাণগণ, রেসিডেন্ট ও ছাত্রছাত্রীদের গ্রান্ট প্রদান সংক্রান্ত কমিটির সদস্যগণ এবং মনোনীত রেসিডেন্ট ও ছাত্রছাত্রীবৃন্দ।

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়