Ameen Qudir

Published:
2019-08-28 15:14:59 BdST

নিরাময় অযোগ্য ও শয্যাশায়ী রোগীদের বাসায় গিয়ে সেবা দেবে বিএসএমএমইউ


 

বিএসএমএমইউ সংবাদদাতা/ ডেস্ক/ বিজ্ঞপ্তি
____________________________

বাংলাদেশে অনন্য সাধারণ রোগীসেবার নজির স্থাপন করল শীর্ষ চিকিৎসা প্রতিষ্ঠান বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়: বিএসএমএমইউ । নিরাময় অযোগ্য ও শয্যাশায়ী রোগীদের জন্য গৃহসেবার উদ্বোধন হয়েছে এই রোগী সেবালয়ে । এই বিশ্ববিদ্যালয়ের ২০ কিলোমিটার এলাকার মধ্যে নিরাময় অযোগ্য ও শয্যাশায়ী রোগীদের গৃহসেবা দেবে তারা। সেবা নিতে প্যালিয়েটিভ মেডিসিন বহির্বিভাগের ৫১১ নং কক্ষে যোগাযোগ করতে বলা হয়েছে।

২৮ আগস্ট ২০১৯ নিরাময় অযোগ্য ও শয্যাশায়ী রোগীদের জন্য গৃহসেবার কার্যক্রমের হোম কেয়ার প্রকল্প উদ্বোধন করেন বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

বিএসএমএমইউ জানায় , বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর প্যালিয়েটিভ কেয়ার ২০০৮ সাল থেকে নিরাময় অযোগ্য ও শয্যাশায়ী রোগীদের ভোগান্তির কথা চিন্তা করে সপ্তাহে ৫ দিন ডাক্তার, নার্স, প্যালিয়েটিভ কেয়ার সহকারীর (পিসিএ) সম্মিলিত একটি প্রশিক্ষত দল এই বিশ্ববিদ্যালয়ের ২০ কিলোমিটারের মধ্যে রোগীদের বাসায় গিয়ে সেবা দিয়ে আসছেন। সম্পূর্ণ বিনামূল্যে প্রদানকৃত এই মহতী সেবা জুন ২০১৯ পর্যন্ত বিভিন্ন ধরণের সংগঠন ও মানুষের ব্যক্তিগত উদ্যোগে পরিচালিত হয়ে আসছিল। কিন্তু সম্প্রতি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রশাসন এ গৃহসেবা প্রকল্পকে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব কর্মকাণ্ডের আওতায় নেয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে।

উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া জানান, নিরাময় অযোগ্য রোগীদের দ্বারপ্রান্তে চিকিৎসাসেবা সেবা পৌঁছে দেয়ার লক্ষে বাংলাদেশে স্বাস্থ্যসেবার ইতিহাসে এই বিশ্ববিদ্যালয়ের এটি একটি যুগান্তকারী পদক্ষেপ। এরই ধারাবাহিকতায় ২৮ আগস্ট এই গৃহসেবা প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করা হলো।

সেন্টার ফর প্যালিয়েটিভ কেয়ারের উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, মেডিসিন অনুষদের ডীন অধ্যাপক ডা. মো. জিলন মিঞা সরকার, অধ্যাপক ডা. নিজাম উদ্দীন আহমেদ প্রমুখ।

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়