Ameen Qudir

Published:
2019-07-30 13:35:48 BdST

বিএসএমএমইউতে ডেঙ্গু রোগীদের জন্য জীবনরক্ষাকারী সর্বোত্তম চিকিৎসা


 

বিএসএমএমইউ সংবাদদাতা ও বিজ্ঞপ্তি
___________________________

ডেঙ্গু জ্বরে আক্রান্তদের জন্য জীবনরক্ষাকারী সর্বোত্তম প্রয়োজনীয় চিকিৎসা নিশ্চিত করতে এগিয়ে এসেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়: বিএসএমএমইউ। জরুরি জীবনরক্ষাকারী উদ্যোগ নিয়েছেন বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। ডেঙ্গি বা ডেঙ্গুরোগী দের শয্যাসংখ্যা ৪০ থেকে বাড়িয়ে ১৫০ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের কেবিন ব্লকের নিচতলায় ডেঙ্গু জ্বরে আক্রান্তদের চিকিৎসাসেবায় এ শয্যা সংখ্যা বৃদ্ধি করা হলো।

২৯ জুলাই বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া কেবিন ব্লকের নিচতলায় ডেঙ্গু চিকিৎসাসেবা সেলের সেবা কার্যক্রম পরিদর্শন করেন। এসময় উপাচার্য রোগীর সাথে কথা বলেন। রোগীর কপালে মমতার হাত বুলিয়ে তাদের চিকিৎসার খোঁজ খবর নেন।

ডেঙ্গু রোগীদের চিকিৎসাসেবা নিশ্চিত করতে করণীয় সবকিছুই করা হবে বলে মন্ত্রব্য করেন উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

এদিকে বর্তমানে বিশ্ববিদ্যালয়ের মেডিসিন ওয়ার্ড, শিশু মেডিসিন ওয়ার্ড ও ডেঙ্গু চিকিৎসা সেল, কেবিন এবং আইসিইউতে ৭৬ জন ডেঙ্গুরোগী ভর্তি আছেন বলে জানা গেছে।

বিএসএমএমইউর কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান বলেন, ডেঙ্গুরোগীদের চিকিৎসাসেবায় যেন কোনো ধরনের ঘাটতি না হয় সে জন্য আরো ৬০টি নতুন শয্যা ক্রয় করা হয়েছে।

প্রয়োজনে শয্যাসংখ্যা আরো বৃদ্ধি করা হবে বলে জানান তিনি।

মেডিসিন বিভাগের আরপি সহকারী অধ্যাপক ডা. হাসান ইমাম বলেন, বিশ্ববিদ্যালয়ের বহির্বিভাগে প্রতিদিন প্রায় ৪০০ জন জ্বর নিয়ে আসেন। এ সকল রোগীদের অধিকাংশই ডেঙ্গুজ্বরে আক্রান্ত। তবে বেশিরভাগ রোগীরই ভর্তির প্রয়োজন পড়ে না।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, মেডিসিন অনুষদের ডীন অধ্যাপক ডা. জিলন মিয়া সরকার, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, বিগ্রেডিয়ার জেনারেল এ কে মাহাবুবুল হক প্রমুখ।

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়