Ameen Qudir

Published:
2019-04-29 19:07:57 BdST

বিএসএমএমইউতে প্রতিদিন সাত হাজারের বেশি এবং বছরে ২২লাখ রোগীকে সেবা


 


বিএসএমএমইউ সংবাদদাতা
____________________________

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়: বিএসএমএমইউর বহির্বিভাগে ২০১৮ সালে প্রতিদিন গড়ে ৭ হাজারের অধিক রোগীকে সেবা দেওয়া হয়েছে। এবং ২০১৮ সালে মোট ২০ লাখ ৬০ হাজার ১ শত ৫৯ জন রোগীকে সেবা দেওয়া হয়েছে। যার মধ্যে বৈকালিক স্পেশালাইজড আউটডোরে ২ লাখ ৩৯ হাজার ৫৮ জন রোগী সেবা নিয়েছেন।

২৯ এপ্রিল সকালে আগামীকাল ৩০ এপ্রিল বিএসএমএমইউয়ের ২২তম বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে ডা. মিল্টন হলে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এ সব তথ্য তুলে ধরেন ২২তম বিশ্ববিদ্যালয় দিবস ২০১৯ উদযাপন উপলক্ষে গঠিত প্রচার উপ-কমিটির সভাপতি অধ্যাপক ডা. জুলফিকার রহমান খান। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

 

ডা. জুলফিকার রহমান খান জানান, ২০১৮ সালে প্রায় ৪০ হাজার রোগী ভর্তি হয়েছেন। গত বছর প্রায় ৪৬ হাজার অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। দৈনিক গড়ে ১৬০ জন রোগীর অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। গত বছর মে মাসে স্লিপ ল্যাব চালু করা হয়েছে। নিরাময় অযোগ্য রোগীদের প্যালিয়েটিভ সেবা প্রদানের উদ্দেশ্যে ওয়ার্ল্ড ওয়াইড হসপিস এন্ড প্যালিয়েটিভ কেয়ার এলায়েন্স-এর সহায়তায় মমতাময় নারায়ণগঞ্জ প্রকল্প চালু করা হয়েছে। গত বছর আধুনিক লেবার রুম, সিজার ওটি ও পোস্ট অপারেটিভ কমপ্লেক্স চালু করা হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ৩০ এপ্রিল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ২১তম প্রতিষ্ঠাবার্ষিকী এবং ২২তম বিশ্ববিদ্যালয় দিবস পালিত হবে।

১৯৯৮ সালের ৩০ এপ্রিল এই মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমানে মোট এক হাজার ৯০৪ শয্যাবিশিষ্ট বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হাসপাতালে বিনা ভাড়ার বিছানা ৭৫৮টি, কেবিনের সংখ্যা ১২৪টি, আইসিইউ, এনআইসিইউ ও পিআইসিসিইউ-এর মোট সংখ্যা ৯১টি। প্রতিদিন বহির্বিভাগে ৭ হাজারের অধিক রোগী এবং বিকালের স্পেশালাইজড আউটডোরে ৯০০ থেকে ১ হাজার রোগী চিকিৎসা সেবা নিচ্ছেন। মোট ২৭টি বিভাগে বিকালের স্পেশালাইজড আউটডোর সেবা চালু রয়েছে।

এবারের বিশ্ববিদ্যালয় দিবসের বৈজ্ঞানিক অধিবেশনে বিশ্ববিদ্যালয়ের অর্জনসমূহ ও স্বপ্ন বিশদভাবে তুলে ধরা হবে। এছাড়াও কর্মসূচির মধ্যে রয়েছে বঙ্গবন্ধুর মূর‌্যালে শ্রদ্ধাঞ্জলি, জাতীয়পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন, পায়রা ও বেলুন উড়ানো, র‌্যালি, বৈজ্ঞানিক অধিবেশন, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, উপ-উপাচার্য অধ্যাপক ডা. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য অধ্যাপক ডা. রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. আতিকুর রহমান, বিশ্ববিদ্যালয়ের ডীনবৃন্দ, বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন উপলক্ষে গঠিত বিভিন্ন উপ-কমিটির সম্মানিত সভাপতি, সদস্য সচিব ও সদস্যগণ উপস্থিত ছিলেন।

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়