Ameen Qudir

Published:
2019-03-22 22:04:15 BdST

১ বছরে প্রায় ২১ লাখ রোগীকে চিকিৎসা দিয়েছে বিএসএমএমইউ



বিএসএমএমইউ সংবাদদাতা
___________________________

গত বছর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) নতুন ও পুরাতন মিলিয়ে ২০ লাখ ৬০ হাজার ১৫৯ জন রোগীকে চিকিৎসা দেওয়া হয়েছে। এর মধ্যে বৈকালিক স্পেশালাইজড আউটডোরে ২ লাখ ৩৯ হাজার ৫৮ জন রোগী সেবা নিয়েছেন। এছাড়া প্রতিদিন ৫ হাজার ১৫ জন নতুন এবং ১ হাজার ৯৯২ জন পুরাতনসহ মোট ৭ হাজার ৭ জন রোগী সেবা নিয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক গত বৃহস্পতিবার বিকালে বিএসএমএমইউর সুপার স্পেশালাইজড হাসপাতালের নির্মাণ কার্যক্রম পরিদর্শনে গেলে তাকে এসব তথ্য জানায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের বর্তমান শয্যা সংখ্যা ১ হাজার ৯০৪টি এবং এর মধ্যে বিনা ভাড়ার বিছানা ৭৫৮টি। এছাড়া বিএসএমএমইউতে ১২৪টি কেবিনের পাশাপাশি আইসিইউ, এনআইসিইউ ও পিআইসিসিইউএর সংখ্যা ৯১টি।

এতে আরও বলা হয়, ২০১৮ সালে মোট ৩৮ হাজার ৭৫৬ জন রোগী ভর্তি হয়েছেন, এর মধ্যে শুধুমাত্র বহির্বিভাগ থেকেই ভর্তি হয়েছেন ৩০ হাজার ৭০৪ জন রোগী। নিউরোসার্জারি, অর্থোপেডিক্স ও কার্ডিওলজিসহ জরুরি বিভাগ থেকে ভর্তি হয়েছেন ৮ হাজার ৫২ জন রোগী। এর মধ্যে পুরুষ ১৮ হাজার ৮১৯ জন এবং নারী ১৯ হাজার ৯৩৭ জন। সে হিসাবে হাসপাতালে দৈনিক গড়ে ১৩২ জন রোগী ভর্তি হয়েছেন।

এছাড়া গত বছর ছোট-বড় মিলিয়ে ৪৫ হাজার ৬২৮ জনের অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। এর মধ্যে মেজর অস্ত্রোপচার ১৪ হাজার ৯৭৮টি এবং মাইনর অস্ত্রোপচার হয়েছে ৩০ হাজার ৬৫০টি। দৈনিক গড়ে ১৫৫ জন রোগীর অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে।

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়