Ameen Qudir

Published:
2019-03-15 12:14:18 BdST

রোগ নিরূপণে যৌথ গবেষণা করছে বিএসএমএমইউ ও ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়


 

বিএসএমএমইউ সংবাদ
__________________________

পরিবেশ দূষণের সাথে অসংক্রামক রোগের সম্পর্ক নিরূপণে যৌথভাবে গবেষণা করবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ও যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়। যুক্তরাজ্যের রিসার্চ কাউন্সিলের অর্থায়নে এই গবেষণা কার্যক্রম পরিচালনা করা হবে। এসব অসংক্রামক রোগের মধ্যে রয়েছে ক্যান্সার, হৃদরোগ, ডায়াবেটিস, বক্ষব্যধি সংক্রান্ত সিওপিডি রোগ ইত্যাদি। সূত্র : বিএসএমএমইউ

এ লক্ষ্যে আগামী পহেলা এপ্রিল থেকে রাজধানীর মিরপুরের বাউনিয়াবাদ এলাকায় ২০ হাজার বস্তিবাসীর তথ্য সংগ্রহের কাজ শুরু হবে। চলতি বছরসহ তিন বছরের মধ্যে অর্থাৎ ২০২১ সালের মধ্যে প্রাথমিকভাবে তথ্য সংগ্রহের এই কার্যক্রম সম্পন্ন হবে। যে সকল বস্তিবাসীর তথ্য সংগ্রহ করা হবে ভবিষ্যতেও তাদের স্বাস্থ্যগত তথ্যের বিষয়ে ফলোআপ কর্মসূচী অব্যাহত থাকবে।

এর আগে গত বছরের নভেম্বর মাসে এ বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ও ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। ইতিমধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল রিভিউ বোর্ড (আইআরবি)- এই গবেষণা কার্যক্রম পরিচালনার জন্য ইথিক্যাল অনুমোদন দিয়েছে।

১৩ মার্চ ২০১৯ সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়ার সাথে তার কার্যালয়ে সাক্ষাৎ করেছেন ক্যামব্রিজ বিশ্ববিদ্যায়ের একটি প্রতিনিধি দল। এ সময় প্রতিনিধি দলটির পক্ষ থেকে উপাচার্যকে উভয় বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে চলমান গবেষণা কার্যক্রমের অগ্রগতি বিষয়ে বিস্তারিত অবহিত করা হয়।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান, পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক সৈয়দ শরীফুল ইসলাম, সহকারী অধ্যাপক ডা. মোঃ খালেকুজ্জামান প্রমুখ।

অন্যদিকে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দলের পাবলিক হেলথ এন্ড প্রাইমারি কেয়ার বিভাগের প্রধান প্রফেসর জন দানেশ, প্রিন্সিপাল রিসার্চার ডা. রাজিভ চৌধুরী, প্রফেসর নিক মাসি টেয়লর, প্রফেসর ইমানুইলি ডি এনগেল্যানটোনিও, প্রফেসর সিমন গ্রিফফিন, রিচার্ড হাগটন, সিলভিয়া আলোনসো রদ্রিগুয়েজ, গিউলিয়া লোফফ্রেডা, সোফি ওয়েসটন, লারিসসা এমাডো প্রমুখ উপস্থিত ছিলেন।

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়