Ameen Qudir

Published:
2019-03-04 02:04:01 BdST

অসুস্থ মন্ত্রীকে সিঙ্গাপুর-ইউনাইটেডে নিতে হবে কেন,কেন বিএসএমএমইউতে সর্বোত্তম চিকিৎসা নয়!




ডা. স্বীকৃতি সাহা
__________________________

রোববার থেকে সারা বাংলাদেশ এখন প্রার্থনায়। সবাই চান সদাকর্মতৎপর কাজপাগল-মন্ত্রী ওবায়দুল কাদেরের আশু রোগমুক্তি ও সুস্থতা। হাজার হাজার নেতা কর্মী আত্মা ও ভালবাসার টানে ভিড় জমান বিএসএমএমইউর প্রাঙ্গনে। হাসপাতালে ভিড় ঠিক নয়, কিন্তু ভালবাসা ও আবেগ মানে না সে নিষেধ।
এরই মাঝে কিছু ঘটনা ভাবিয়েছে সবাইকে। ভাবাচ্ছে সবাইকে। কেন মাননীয় মন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর কয়েক ঘন্টা যেতে না যেতেই আওয়াজ উঠল তাকে বিদেশ নিয়ে যাওয়ার। জোর হাওয়া ওঠে তাকে সিঙ্গাপুর নিয়ে যাওয়া হচ্ছে।

মন্ত্রী সুচিকিৎসা পাচ্ছেন বিএসএমএমইউতে। সেখানে সুচিকিৎসা শেষে এর মধ্যেই অনেক ভাল করে তোলা হয় তাকে । গতরাতে শেষ খবর পাওয়া পর্যন্ত তিনি চোখ মেলেছেন। সাড়া দিচ্ছেন। ক্রমশ সুস্থ হয়ে উঠছেন। কেন তার সুচিকিৎসার মাঝেই সিঙ্গাপুর সিঙ্গাপুর রব উঠল। কারা তুলল রব। এ নিয়ে

সাংবাদিক শফিকুল ইসলাম জীবন এক লেখায় স্বল্প কথায় ব্যক্ত করেন মূল্যবান প্রতিক্রিয়া। তিনি বলেন, "এখনো ট্রিটমেন্ট চলছে বাংলাদেশে। তারপরও মার্কেটিং হচ্ছে সিঙ্গাপুরের। জোরসে বলো সিঙ্গাপুর। কখন যাবে সিঙ্গাপুর। আরও জোরে সিঙ্গাপুর। "
কেন এই মার্কেটিং সিঙ্গাপুরের । এতে আমাদের ডাক্তারদের যেমন অবমূল্যায়ন করছি। তেমনি তাদের আত্মবিশ্বাসেও আঘাত করা হয়। আঘাত দেশের সম্মানেও।
কোন কোন মিডিয়ায় খবর বের হয়েছে, সিনিয়র কোন কোন চিকিৎসক মন্ত্রী সাহেবকে ইউনাইটেডে নেয়ার প্রস্তাব করেন। একথা আমাদের সরকারের শীর্ষ পর্যায়ের কানে যেতেই তিনি ধমক দেন সংশ্লিষ্ঠ ডাক্তারকে।
তিনি জানতে চান, কেন ইউনাইটেডের কথা বলা হল। বিএসএমএমইউর চাইতে কি ইউনাইটেডে ভাল চিকিৎসা হয়। হয় না।
স্বদেশবান্ধব এই অবস্থানকে স্যালুট ও শ্রদ্ধা জানাই তার কথার জন্য। বাংলাদেশের তথা উপমহাদেশের সেরা চিকিৎসকরা বিএসএমএমইউ ও ঢাকা মেডিকেলে কর্মরত আছেন। তাদের চেয়ে সেরা ডাক্তার ইউনাইটেড তো দূর, বাংলাদেশের কোন সরকারি বেসরকারি হাসপাতালে নেই। কেন ডাক্তারদের এই হীনমন্যতা।
এখানে ডাক্তার ক্যাম্পের বক্তব্য ও কৈফিয়ত হবে, সাধারণ মানুষের প্রত্যাশার চাপেই তারাও পাবলিকের মত সিঙ্গাপুর মালয়েশিয়ার কথা বলেছেন। মিডিয়ার মিথ্যা প্রপাগান্ডায় পাবলিকের কাছে বাংলাদেশের ডাক্তারদের এতটাই হেয় করা হয়েছে, কথায় কথায় সিঙ্গাপুর মালয়েশিয়ার বিজ্ঞাপণ করা হয়। এতে করে লোকজন সম্পদ বেচে ওসব দেশে ছোটে।

প্রধানমন্ত্রী যদি শক্ত ভূমিকা নেন, তবে ডাক্তারও বাঁচে। দেশের চিকিৎসাও উন্নত হয়।

_______________________

ডা. স্বীকৃতি সাহা । সুলেখক।

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়