Ameen Qudir

Published:
2019-02-04 22:48:36 BdST

বিএসএমএমইউ হাসপাতালের নয়া পরিচালক ডা. এ কে মাহবুবুল হক




ডেস্ক
-------------------------

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) নয়া পরিচালক হিসেবে দায়িত্ব পেয়েছেন ব্রিগেডিয়ার জেনারেল ডা. এ কে মাহবুবুল হক। বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের জারি করা আদেশে এ কথা বলা হয়।

তিনি এর আগে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালকের দায়িত্বে ছিলেন।

আর বিএসএমএমইউ’র পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল্লাহ আল হারুনকে বাংলাদেশ সেনাবাহিনীতে প্রত্যাবর্তন করানো হয়েছে।

এছাড়া বাংলাদেশ সেনাবাহিনীতে কর্মরত ব্রিগেডিয়ার জেনারেল মো. ইউনুছুর রহমানকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক করা হয়েছে।

বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ৩ কর্মকর্তার দায়িত্বে রদবদলের কথা উল্লেখ করে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ওই আদেশে আরও বলা হয়, জনস্বার্থে জারি করা এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।


ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর উপজেলার মাছিমনগর গ্রামে জন্মগ্রহণ করেন মাহবুবুল হক। তার পিতা আব্দুল গফুর মাস্টার একাত্তরের মহান মুক্তিযুদ্ধে রেডিওতে বঙ্গবন্ধুর ভাষণ প্রচার হলে এলাকার ঘরে ঘরে গিয়ে তা প্রচার করতে থাকেন এবং পাকিস্তানের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য সবাইকে আহ্বান জানান।

১৯৭৯ সালে ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর রূপসদী বৃন্দাবন উচ্চ বিদ্যালয় থেকে কৃতিত্বের সঙ্গে এসএসসি উত্তীর্ণ হন। ১৯৮১ সালে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে এইচএসসি পাস করে চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পড়ার সুযোগ পান তিনি। ১৯৮৮ সালে এমবিবিএস পাস করার পর ১৯৯০ সালে বাংলাদেশ সেনাবাহিনীতে সরাসরি ক্যাপ্টেন পদে আর্মি মেডিকেল কোরে যোগদান করেন।

সফলভাবে কমিশন লাভ করে পার্বত্য চট্টগ্রামে ২ বছর কর্মরত ছিলেন। ১৯৯৪ সালে মেজর, ২০০৯ সালে লে. কর্নেল, ২০১১ সালে কর্নেল ও ২০১৬ সালে ব্রিগেডিয়ার জেনারেল পদোন্নতি লাভ করেন।

তিনি জাতিসংঘ মিশনের অধীনে ১৯৯৬-১৯৯৯ সালে ৩ বছর ৩ মাস কুয়েত ও ২০১১ সালে সুদানে ১ বছর কর্মরত ছিলেন। ২০০৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমপিএইচ ডিগ্রি অর্জন করেন।

২০০৯-২০১১ সাল পর্যন্ত সাভার ক্যান্টনমেন্টে দুটি ইউনিটের অধিনায়ক হিসেবে কর্মরত ছিলেন। ২০১১ সালে প্রমোশন পেয়ে ঢাকা ও জালালাবাদ ক্যান্টনমেন্ট এবং পরে সিলেটে কর্নেল পদে কর্মরত ছিলেন।

২০১৩ সালে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) থেকে এমফিল ডিগ্রি অর্জন করেন। ২০১৬ সালে ব্রিগেডিয়ার জেনারেল পদে পদোন্নতি পেয়ে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক হন।

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়