Ameen Qudir

Published:
2018-04-25 23:31:22 BdST

মানুষের জীবন তো প্রকৃতির মতোই: ঝড় ওঠে; আবার থেমে যায়



লেখকের ছবি 

 

ডা. তারিক রেজা আলী
_____________________________

কোন একটা ঘটনা ঘটে যাওয়ার আগেই যত উৎকণ্ঠা। নাটকের মঞ্চায়ন হয়ে গেলো তো শান্তি। যতো দুশ্চিন্তা, দুর্ভাবনা, রাতে ঘুম না হওয়ার ক্লান্তি সব দূর হয়ে যায়। যেমন ধরুন শহরে মন্ত্রী আসবেন। তার জন্য কত হাঁকডাক, কত পরিশ্রম, কত মানুষের কত না অক্লান্ত দিনরাত কাজ করে যাওয়া। মন্ত্রী এলেন, সরকারী কাজ সারলেন, জনগণের উদ্দেশ্যে বক্তৃতা দিলেন, সফরসঙ্গীদের নিয়ে দুপুরের খাবার খেলেন, রান্নার প্রশংসা করলেন, তারপর ধুলো উড়িয়ে ফিরে গেলেন রাজধানীর পথে। সকল কাজ সাঙ্গ হলে পরে পড়ে রইলো ছেঁড়া কাগজ, মুড়িমাখা আর বাদাম খাওয়ার ঠোঙা, আর রাজ্যির যত ময়লা। বাতাস যেন স্থির হয়ে গেলো, বইলো মৃদু লয়ে। ব্যানার-প্যান্ডেল খুলে নিয়ে যাচ্ছে কর্মীরা, চারদিকে কি এক বিষণ্ণতা নেমে এলো। সে বিষণ্ণতায় আছে শান্তির পরশ। মাঠের শুকনো ঘাস অপেক্ষায় রইলো পরের অনুষ্ঠানের সাক্ষী হতে।

অথবা ধরুন ঝড় আসার পূর্ব মুহুর্ত। আকাশ অন্ধকার। বাতাস স্তব্ধ। বিজলী চমক দিয়ে যাচ্ছে বারবার। ছুটছেন আপনি, ছুটছেন আশে পাশের সবাই একটু নিরাপদ কোন জায়গার সন্ধানে। হঠাৎ বালি উড়িয়ে আপনার চোখ-মুখ একেবারে অন্ধ করে দিয়ে বয়ে গেলো সেই হাওয়া। এতক্ষণ পুষে রাখা ভয় কিন্তু আপনার কমে যাবে। আপনি নির্ভার হয়ে চোখ অল্প খুলে দেখার চেষ্টা করবেন বাতাসের ধ্বংসযজ্ঞ। আশেপাশের যত ময়লা, আবর্জনা, ছেড়া কাগজ, জলের বোতল, রাস্তার পাশে ফেলে রাখা তেলের বোতল কি নেই সেখানে! সব ঘুর্ণিপাকে ঘুরছে। সামনের রিক্সার আরোহী চেষ্টা করছে তাল সামলাবার। রিক্সাওয়ালা প্রাণপণ যুদ্ধ চালিয়ে যাচ্ছে প্যাডেল ঘুরাবার। আপনি কিন্তু তখন নিশ্চিন্তে অপেক্ষা করছেন কখন ঝড়ের প্রকোপ কমে বৃষ্টি ঝরবে। বৃষ্টির জলে ধুয়ে যাবে সব পাপ-তাপ। নিশ্চয়ই ঘরে ফিরবেন আপনি এক সময়। কল্পনায় নিজের ড্রইং রুমে বসে আদা দিয়ে এক কাপ গরম চায়ের ধোঁয়াও দেখতে পারেন আপনি।

মানুষের জীবন তো প্রকৃতির মতোই। ঝড় ওঠে। আবার থেমে যায়। প্রকৃতির মতো শান্ত হয় চারিধার। এই বিপদে আপনি চিনতে পারেন কে আপনার প্রকৃত বন্ধু, জানতে পারেন কোথায় আপনার সীমাবদ্ধতা, অংক কষতে পারেন কিভাবে সেই সীমাবদ্ধতা পার হয়ে নতুন ভুবনে পা রাখা যায়। বৃষ্টিস্নাত সকাল বা বিকেলের মতো পুত পবিত্র হয়ে নতুন জীবনের স্বপ্ন দেখতে তখন আর বাঁধা থাকে না।

"আনন্দ তুমি স্বামি, মঙ্গল তুমি,
তুমি হে মহাসুন্দর, জীবননাথ ।।
শোকে দুখে তোমারি বাণী জাগরণ দিবে আনি,
নাশিবে দারুন অবসাদ ।।"
____________________________

ডা. তারিক রেজা আলী। সহযোগী অধ্যাপক, রেটিনা। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়