Ameen Qudir

Published:
2016-11-08 16:08:12 BdST

ওসিডি নিয়ে দিনভর সেমিনার


 

 

 

স্টাফ রিপোর্টার

২ নভেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ওসিডি নিয়ে চমৎকার এক সেমিনার হয়ে গেল দিনভর।
ওসিডি নিয়ে সবার মধ্যে যেসব ভুল ধারণা-- তা নিয়ে বিস্তারিত আলোচনা হল । বিশিষ্ট জন ও বিশেষজ্ঞ চিকিৎসকগন বললেন নানা দিক নিয়ে।

 

 

 

অবসেসিভ কমপালসিভ ডিজঅর্ডার (ওসিডি) বা চিন্তাবাতিক ও বাধ্যতাধর্মী আচরণ (শুচিবাই) একটি উদ্বেগজনিত রোগ। মেডিকেল ডিজঅ্যাবিলিটির প্রধান ১০টি রোগের মধ্যে এটি একটি। সারা বিশ্বে প্রতি ৫০ জনে একজন জীবনের কোনো না কোনো সময় এ রোগে ভোগেন। সাধারণত শৈশব ও কৈশোরে এ রোগটি শুরু হয় বলে জানিয়েছেন মানসিক রোগ বিশেষজ্ঞরা। বুধবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ডা. মিলন হলে আয়োজিত ‘এক্সপোজার অ্যান্ড রেসপন্স প্রিভেনশন (ইআরপি) : বেসিক সাইকোলোজিক্যাল ইন্টারভ্যানশন ফর অবসেসিভ কমপালসিভ ডিজঅর্ডার (ওসিডি)’ শীর্ষক কর্মশালায় বক্তারা এসব কথা বলেন। বিএসএমএমইউর ওসিডি ক্লিনিক এই কর্মশালার আয়োজন করে।

 

 


ওসিডি ক্লিনিকের প্রধান মনোরোগবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ডা. সুলতানা আলগীন বলেন, শুচিবাই রোগে মহিলা ও পুরুষ উভয়ই ভুগতে পারে। নিকট আত্মীয়দের মধ্যে এ রোগ হওয়ার আশঙ্কা পাঁচগুণ বেশি। এটা এমন ধরনের রোগ, যাতে চিন্তাবতিক অথবা বাধ্যতাধর্মী আচরণ উভয়ই হতে পারে। অহেতুক চিন্তা বারবার মাথায় আসে। বাধ্যতাধর্মী আচরণের মধ্যে যেমনÑ বারবার হাত ধোয়া, গণনা করা, বারবার যাচাই করা, গুছিয়ে রাখা এবং একই কথা বারবার বলা ইত্যাদি। তিনি আরও বলেন, শতকরা ৭৫ জনই হচ্ছে সাইক্রাটিক ডিজঅর্ডারে আক্রান্ত। তারা অযৌক্তিক চিন্তাকে বড় করে দেখেন এবং মৃত্যু পর্যন্ত ভাবেন। এ রোগে আক্রান্তদের নিজেকে নিজেদের মধ্যে গুটিয়ে রাখার প্রবণতা থাকে। রোগী কেন চিন্তাবাতিক এবং বাধ্যতাধর্মী আচরণ নিয়ন্ত্রণে রাখতে পারে নাÑ এ বিষয় ব্যাখ্যা করতে গিয়ে তিনি বলেন, মস্তিষ্কে জৈব রাসায়নিক পদার্থ যেমনÑ সিরোটোনিন, গ্লুটামেট, ডোপামিন ইত্যাদির হ্রাসবৃদ্ধির করণে ওসিডি সার্কিটে নিয়ন্ত্রণ ব্যাহত হয়। ফলে ইচ্ছাশক্তি নিজের নিয়ন্ত্রণে থাকে না। তাই কোনো চিন্তা মাথায় ঢুকলে সহজে তা বের করতে পারেন না। তখন অহেতুক চিন্তার কারণে কোনো বস্তু বা পরিস্থিতিকে অকারণে ভয় পেয়ে এড়িয়ে চলতে চান অথবা অস্বস্তি কমানোর জন্য কাজটি বারবার করে থাকেন।

 


বিএসএমএমইউর মনোরোগবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. ঝুনু শামছুন নাহারের সভাপতিতে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএসএমএমইউর ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইক্রাট্রিসের প্রেসিডেন্ট অধ্যাপক ডা. গোলাম রাব্বানি, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) ভাইস প্রেসিডেন্ট ডা. রোকেয়া সুলতানা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের চেয়ারম্যান ড. মোঃ কামরুজ্জামান মজুমদার।

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়