SAHA ANTAR

Published:
2021-06-17 15:26:09 BdST

'বোম্বে বেগমস’এর আদলে যদি ‘ঢাকা বেগমস'


 


শওগাত আলী সাগর
প্রধান সম্পাদক
নতুন দেশ, কানাডা
________________________

’বোম্বে বেগমস’ নামে নেটফ্লিক্সে একটি সিনেমা দেখতে দেখতে মনে হয়েছিলো ‘ঢাকা বেগমস’ নামেও তো ’মারদাঙ্গা’ একটি সিনেমা হতে পারে।’ঢাকা বেগমস’ এর কাহিনীর উপাদান বরং ‘বোম্বে বেগমস’ এর চেয়েও বেশি ‘কাঁপিয়ে’ দেয়ার মতো হতে পারে।
অনেক বছর আগে, আমার সাংবাদিকতার শুরুর দিকে শহিদুল আজম প্রায়শ:ই বলতেন, ‘আমার জীবনের লক্ষ্য এমডি হওয়া’। আমি তখন শহিদুল আজমের সহকর্মী। পরে তিনি ‘এমডি হতে চাই’ (নামটা সঠিক মনে করতে পারছি না) নামে একটি উপন্যাস লিখেছিলেন মানবজমিনের ঈদ সংখ্যায়।সেই উপন্যাসটিতে নিশ্চয়ই তিনি ‘কেন এমডি হতে চান’ তার বিবরণ তুলে ধরেছিলেন।(আচ্ছা,এটি কী পরে বই আকারে প্রকাশিত হয়েছিলো?)। বলা দরকার, শহিদুল আজম তখন অসাধারন স্যাটায়ার লিখতেন।
আমি যে ’ঢাকা বেগমস’ এর কথা বলছি, সেটি শহিদুল আজমের ‘এমডি হতে চাওয়ার’ কাহিনীর আধুনিক ভার্সন আর কি!মতিঝিল কেন্দ্রিক (আমি কিংবা শহিদুল আজম হয়তো সেই সময় মতিঝিলকেন্দ্রিক এমডিদেরই জানার সুযোগ পেয়েছিলাম) এমডিদের ছাড়িয়ে কাহিনীর ক্যানভাস কতো জায়গায় এখন বিস্তৃত হয়েছে!
আমি যখন ’বোম্বে বেগমস’এর আদলে ‘ঢাকা বেগমস’ এর কথা ভাবছি, আমার এক বন্ধু তখন ফিসফিস করে জানতে চায়, ‘ঢাকা বেগমস’ কী কেবল সিনেমারই প্লট? সাংবাদিকতার নয়? আমি তার উত্তর দিতে পারি না। সিনেমা কিংবা সাংবাদিকতা- দুটোর জন্যই যে সক্ষমতার দরকার, সেটা কোথায় খুঁজবো- সেই প্রশ্নের উত্তর হাতড়াতে
যাওয়ার মতো সময় বের করা কঠিন বইকি!

আপনার মতামত দিন:


বিনোদন এর জনপ্রিয়