ডাক্তার প্রতিদিন

Published:
2020-05-13 08:48:17 BdST

জয়া বচ্চনের পৈত্রিক আদি নিবাস নেত্রকোনায়


 

ডা. দেবাশীষ সাহা তন্ময়
____________________

জয়া ভাদুরি। যিনি বর্তমানে কিংবদন্তি নায়িকা জয়া বচ্চন নামেই পরিচিত। এই জয়া ভাদুরির দাদার নাম ছিল সুধীর ভাদুরী। সুধীর ভাদুরীর ছিল দুই পুত্র। একজন ছিলেন জয়া ভাদুরীর পিতা তরুণ শংকর ভাদুরী ও আরেকজন সুব্রত শংকর ভাদুরী। যাদের বসবাস ছিল নেত্রকোনা পূর্বধলা সদর ইউনিয়নের বাঘবেড় গ্রামে।

দেশ ভাগের সময় শুধু জয়া ভাদুরীর বাবা তরুণ কুমার ভাদুরি, মা শ্রীমতি ইন্দিরা ও চাচা সুব্রত শংকর ভাদুরী কোলকাতায় চলে যান। পরবর্তীতে জয়া ভাদুরীর দাদা সুধীর ভাদুরী একা বসবাস শুরু করেন ময়মনসিংহের ২৯ নম্বর রাম বাবু রোডের তৎকালীন নিজ বাড়িতে। পরে ১৯৬৪ সালে এই বাড়িতেই মৃত্যুবরণ করেন জয়া ভাদুরীর দাদা সুধীর ভাদুরী।

১৯৪৭-৪৮ সালের দেশ ভাগের সময় চলে যাওয়ার পর ১৯৪৮ সালের ০৯ এপ্রিল ভারতের জব্বলপুরে জম্ম এই জয়া ভাদুরীর। পরে ভারতীয় বাঙালি এই অভিনেত্রী জয়া বচ্চন নামেই পরিচিতি লাভ করে।

তিনি ১৯৭৩ সালের ৩ জুন ভারতীয় চলচ্চিত্রের মেগা স্টার অমিতাভ বচ্চনের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। পারিবারিক জীবনে তিনি দুই সন্তানের জননী। ছেলে অভিনেতা অভিষেক বচ্চন এবং এক মেয়ে সাংবাদিক, টেলিভিশন হোস্ট, মডেল শ্বেতা নন্দা। তাছাড়াও তিনি অভিনেত্রী ঐশ্বরিয়া রায়ের শ্বাশুরী।

মাত্র ১৫ বছর বয়সে সত্যজিৎ রায়ের বাংলা ছবি মহানগর এর মধ্য দিয়ে অভিনয় জগতে পা রাখেন তিনি। তারপর বিভিন্ন সময় বিভিন্ন চলচ্চিত্রে অভিনয় করে বিশাল প্রশংসা অর্জন করেন এবং ভারতীয় চলচ্চিত্রের বিভিন্ন পুরস্কারে ভূষিত হন। বর্তমানে তিনি অভিনয়ের পাশাপাশি রাজনীতিতে ব্যাস্ত সময় পার করছেন।
তথ্যাদির জন্য লেখকের কৃতজ্ঞতা : দৈনিক নেত্রকোনা

আপনার মতামত দিন:


বিনোদন এর জনপ্রিয়