Ameen Qudir

Published:
2016-11-09 15:17:55 BdST

ট্রাম্প ওসিডি রোগী !


                               

 

 

ডা.সুলতানা আলগিন
নতুন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে কেউ যদি মনোরোগী বলেন, অবাক হবেন না কিন্তু। আবার পাগল ঠাউরে আহলাদে আটখানা হওয়ারও কিছু দেখি না।
কেননা, পাগলা বললে যে ছবিটা আমাদের অনেকের চোখের সামনে ভেসে ওঠে; সেটা ভুল ছবি। পাগলামি নিরাময়যোগ্য মনোব্যাধি। জটিল কিছু নয়। হাস্যকর বা হেয় করার মত কিছু নয়।
মনোরোগ অার দশটা রোগের মতই নিরাময়যোগ্য ।
বিশ্বের একটা পরাশক্তি আমেরিকা; সেই দেশের নয়া প্রেসিডেন্ট ট্রাম্পের কথা বলি না কেন।
তিনি তো ও সি ডি মানে শুচি বাই এ ভুগতেন।
তিনি নিজেই স্বীকার করেছেন সাংবাদিক হাওয়ার্ড স্টার্নের কাছে।
তাকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, বার বার হাত ধোয়ার রোগে তিনি ভুগতেন। তিনি জানতেনও-- সেটা মনোব্যাধি। সহাস্যে বলেছেন, তারপরও চিকিৎসা নেন নি।
তিনি আরও কিছু সমস্যায় ভুগে থাকেন। ধুলোবালি বা ডাস্টকে বড্ড ভয় পান। তাকে ভয়ে পেয়ে বসে, ধুলোতে জীবানু থিক থিক করছে। ধরলে নিস্তার নেই। কনটেইনার, বক্স ধরার ক্ষেত্রে দারুণ সাবধান ট্রাম্প।
ট্রাম্পকে আর যাই বলা হোক, শিক্ষকদের সঙ্গে হাত মেলাতে বললে মোটেই রাজি করানো যাবে না। টিচারদের সঙ্গে হ্যান্ডশেক তিনি করেন না।

কারণ কি!

 

                  

স্কুল কলেজের যে চেয়ার টেবিল, সেসবে নাকি ১৭০০ রকম জার্ম বা ক্ষতিকর জীবানু রয়েছে। শিক্ষকরা তো টেবিল চেয়ার এড়াতে পারেন না। তাই হাতমেলানো বন্ধ ।
বাইরে খেতে গিয়েও নয়া মার্কিন প্রেসিডেন্টের আদিখ্যেতার শেষ নেই। পানির গ্লাসে ঠোঁট ছোয়াতে তিনি নারাজ। তিনি জলপান করেন স্ট্র দিয়ে।

ট্রাম্প ও ও সি ডি লিখে গুগলে সার্চ দিয়েছিলাম; এসব তথ্য পেলাম, আপনাদের জানালাম। একটা ভিডিও পাওয়া যায়। হাওয়ার্ড স্টার্নকে দেয়া ইন্টারভিউর ভিডিও।

লেখক : সহযোগী অধ্যাপক, মনোরোগ বিদ্যা বিভাগ। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।

আপনার মতামত দিন:


বিনোদন এর জনপ্রিয়