ডেস্ক

Published:
2021-05-09 17:30:14 BdST

মারবো এখানে, লাশ পড়বে শ্মশানে


 

মেজর ডা. খোশরোজ সামাদ
--------------------------------------------
মিঠুন চক্রবর্তী। প্রায় তিন যুগ আগে সারা দুনিয়ার কোটি কোটি দর্শক মন্ত্রমুগ্ধের মতো তাঁর 'ডিসকো ড্যান্সার 'ছায়াছবি দেখে উল্লাসে ভেসেছেন । ফাটা কেষ্ট খ্যাত মিঠুনের সংলাপ ' মারবো এখানে লাশ পড়বে শ্মশানে ' তাঁকে নতুন করে আলোচনার পাদ প্রদীপে নিয়ে আসে। সদ্য সমাপ্ত পশ্চিম বাংলার নির্বাচনে তিনি প্রত্যক্ষভাবে প্রচারণায় অংশ নিয়ে নিজেকে ' চন্দ্রবোড়া কাল কেউটে 'হিসেবে পরিচিত করালেও তাঁর সমর্থিত দলকে পরাজয়ের গ্লানি বরণ করে নিতে হল। ঘটনাচক্রে ভারতের কেন্দ্র সরকার যে দলই গঠন করেছে পশ্চিম বংগে সেদল কখনই ক্ষমতার স্বাদ পায় নি।

২.মিঠুনের যুক্তি ছিল বিরোধী শিবিরে নয় কেন্দ্র সরকারের দলে পশ্চিম বাংলা থাকলে বেশী উন্নয়ন হবে। ভারতের রুপালী পর্দার অনেক নায়ক নায়িকারা রাজনীতিতে ক্ষমতার স্বাদ পেলেও মিঠুনের সমীকরণ আরেকবার ভুল হয়ে গেলো।

৩.মিঠুনের রাজনীতি নকশাল, কংগ্রেস,তৃণমূল হয়ে বিজেপিতে বাঁক ঘুরে এলো। প্রায় একযুগ আগে এক আনন্দ সন্ধ্যায় তাঁর সাথে ধুন্দুমার আড্ডায় আমার কাঁধে স্নেহাদ্র হাত রেখে জানান,জীবনে শত শত ছবিতে অভিনয় করলেও সশস্ত্র নকশাল আন্দোলনের পটভূমিতে নির্মিত ছায়াছবি ' তাহাদের কথা'র কেন্দ্রীয় চরিত্রের সাথে তিনি নিজের জীবনের মিল খুঁজে পেয়েছেন।

৪.ভারতীয়রা তাঁদের নির্বাচনে কাদের হারাবে বা জেতাবে সেটি তারাই ঠিক করুক।

৫.প্রতিবেশী দেশ হিসেবে করোনার ' গণহত্যায় ' আমরা সমব্যথী।মিঠুনের কথার অপভ্রংশ ঘটনাচক্রে সত্যি হল। শ্মশানে লাশের পর লাশ পরছে। করোনা জর্জর বাংলাদেশ আর লাশের বোঝা বহন করতে পারছে না। তাই ভারতসহ দুনিয়ার যে কোন দেশ হতে করোনার নতুন কোন ভ্যারিয়্যান্ট যেন আমাদের সংক্রমণ করতে না পারে সে জন্য যুগোপযোগী পদক্ষেপ রাখতে হবে। কি ভাবে? শুধু সীমান্ত বন্ধই নয়, মাস্ক পরা, সাবান দিয়ে ঘন ঘন হাত ধোয়া আর সামাজিক দূরত্ব মেনেই সেটি অনেকটাই সম্ভব।

আপনার মতামত দিন:


বিনোদন এর জনপ্রিয়