Dr. Aminul Islam

Published:
2021-04-13 19:49:09 BdST

মমতাজের সম্মানী ডক্টরেট, নেটিনিন্দুকদের ট্রলের বন্যা ও অক্ষমতা


 

ডা. গুলজার হোসেন উজ্জ্বল -----------

গায়িকা মমতাজ বেগম দক্ষিণ ভারতের একটি ইউনিভার্সিটি থেকে অনারারি ডক্টরেট ডিগ্রি পেয়েছেন৷ যথারীতি ট্রলের বন্যা৷ কেউ কেউ নিজেদের লেখাপড়া নিয়ে হতাশা প্রকাশ করছেন।

অনেকেই হয়ত জানেন না, অনারারি ডক্টরেট ডিগ্রিটি একাডেমিক পিএইচডির সমতুল্য কিছু নয়৷ এটা আদৌ কোন একাডেমিক ডিগ্রিও নয়। এই সার্টিফিকেট জাগতিক কোন কাজে আসেনা। তাই নিজেদের পড়ালেখা নিয়ে হতাশ হবার কিছু নেই৷

কোন ব্যক্তি তার বিশেষ গুনের কারণে বা সারাজীবনের কর্ম দিয়ে সমাজে কোন ইতিবাচক ছাপ রাখতে পারলে বিশ্ববিদ্যালয় তার সেই কাজটিকে সম্মান জানাতে এই সম্মানসূচক ডিগ্রীটি দেয়৷ এটি প্রদান করে বিশ্ববিদ্যালয় নিজে সম্মানিত বোধ করে।

এটি প্রদানের একটি ভিন্ন অর্থ আছে -সেটি হলো শুধু একাডেমিক সাফল্যই সব কিছু নয়। একাডেমিক হলেই লক্ষ্য অর্জিত হয়না। মানুষ একাডেমিক জ্ঞানের বাইরেও নিজস্ব সৃজনশীলতা ও সহজাত উপলব্ধি ক্ষমতা দিয়ে অনেক কিছু করতে পারে।

ভারতের কর্ণাটকি মিউজিকের একজন পারকাশন বাদক আনা কাড়াই কুড়ি মানি। ঘাতাম (মাটির হাড়ি বিশেষ), কাঞ্জিরা, মৃদংগ বাজান মূলত৷ সবগুলোই আসলে আঞ্চলিক বাদ্যযন্ত্র। এই সাউথ ইনডিয়ান পারকাশন শেখানোর জন্য কর্ণাটকে একটি কলেজ আছে। কাড়াই কুড়ি সেটার প্রিন্সিপাল। সেখানে পৃথিবীর আটত্রিশটি দেশের ছাত্র ছাত্রী আছে৷ উনাকেও অনারারি ডক্টরেট দেওয়া হয়েছে। উনি ভারতের ন্যাশনাল এওয়ার্ড (সংগীত নাটক একাডেমি এওয়ারড) পেয়েছেন। অস্ট্রেলিয়া সহ বেশ কয়েকটি দেশে তিনি অর্কেস্ট্রা দলের সাথে বাজিয়ে থাকেন। দেশের সীমানা ছাড়িয়ে আন্তর্জাতিক ভাবে তিনি নিজেকে তুলে ধরেছেন অসামান্য উচ্চতায়৷ স্রেফ মাটির হাঁড়ি, ঢোলের মত যন্ত্র বাজিয়ে।

গায়িকা মমতাজ একজন দরিদ্র বাউলের কন্যা। ৭০০ এলবাম প্রকাশ করেছেন। গিনেজ বুকে তার নাম উঠেছে৷ সে এলবামগুলো তুমুল বিক্রিও হয়েছে। উনার নিজ এলাকায় একটি চোখের হাসপাতাল করেছেন। উনার অর্জনকে ছোট করে দেখা যাবেনা।

একবার চোখ বুজে নিজেকে নিয়ে ভাবুন। পারবেন উনার মত এচিভার হতে? প্রতিভা লাগে৷ হ্যাঁ মমতাজের সেটা আছে। বিশ বছরেরও বেশি সময় এদেশের সংগীত জগতে দাপটের সাথে টিকে আছেন। পাটুয়াটুলির অডিও ব্যবসায়ীরা জানেন মমতাজ কত টাকার ব্যবসা দিয়েছেন। মমতাজ বেসুরো গান করেন এমন কথা কোন সংগীতবোদ্ধাও বলতে পারবেনা৷ তাঁর সংগীত রুচি নিয়ে প্রশ্ন তুলতে পারেন। সেটা আপনার সাথে না'ই যেতে পারে। কিন্তু উনার ঘরানায় উনিই সেরা।

তবে এটুকু আফসোস আপনি করতেই পারেন, ঐ দেশে গুরু কাড়াই কুড়ি মানিরা তাদের সাধনা ও অর্জনকে ছড়িয়ে দিতে একাডেমির জন্ম দেন। আমাদের দেশে এমপি হয়। সেটা আরেক দৃষ্টিকোণ।

আপনার মতামত দিন:


বিনোদন এর জনপ্রিয়