Ameen Qudir

Published:
2019-08-08 21:28:22 BdST

ইদের ছুটির হাউস সিনেমা হলের মাস্ট মুভি: মুখার্জি'দার বউ


 

ডেস্ক
_____________________
ইদের অফুরন্ত অবসরে জানতে বুঝতে শিখতে উপলব্ধি করতে যেকোনো ফ্যামিলি ম্যান দের জন্যই মাস্ট সি মুভি। লিখেছেন, বিনু রাজিয়া । লেখাটি পাওয়া গেল সুলেখক কল্যাণী একটিভিস্ট ডা. আমেনা বেগম ছোটনের কাছে থেকে।

মুভি রিভিউঃ মুখার্জি'দার বউ

অামা‌দের কা‌ছের মানুষগু‌লো‌কে বোঝার দা‌য়িত্বটা অামা‌দেরই । এমন‌কি অামা‌দের উপ‌রে তা‌দের চা‌পি‌য়ে দেয়াগু‌লোও যে তা‌দের অতী‌তের অপূর্ণতা, না পাওয়ার জায়গা থে‌কে তৈ‌রি হয় সেটাও বোঝার দা‌য়িত্বটা অামা‌দের।

শোভারানী আর অদিতি। শাশুড়ী আর বউমা। দুজনের নাম দুটো ঢাকা পড়ে গেছে মুখার্জীদার বউ / মিসেস মুখার্জীর আড়ালে। তাঁরা আজ দুজনেই মুখার্জ্জীদার বউ। এরা এমন দুজন ব্যক্তিত্ব যারা কেউই স্বনামে সেভাবে পরিচিত নন। সারাজীবন মুখার্জীদার বউ হয়েই কেটে যায় তাদের। শোভারাণী সদ্য বিধবা, অদিতি তার পুত্রবধূ। সংসারে আধিপত্য বিস্তারের লড়াইতে দুজনেই ঝাঁপিয়ে পড়েন দুজনের বিরুদ্ধে

গল্পের শুরু কেন্দ্রীয় চরিত্র অদিতি'র (কনীনিকা ব্যানার্জী) শ্বশুরের মৃত্যুর পর।

২০ বছর বয়সে বিয়ে হয়ে এসছিলেন শোভারানি এই মুখার্জী পরিবারে। তখন বরের বাড়িতে এখন ছেলের সংসারে। অদিতি এসছে ছাব্বিশ বছর বয়সে এই সংসারে। তারও দশ বছর হয়ে গেছে এই পরিবারে। শোভারানি সব শাশুড়ির মতোই তাঁর জীবনে না পাওয়া গুলোর শোধ তোলেন বউমা অদিতিকে দিয়ে। সম্পর্কের তিক্ততা বাড়তে থাকে অদিতির সাথে তার শ্বাশুড়ি শোভারানির (অনসূয়া মজুমদার)। অদিতি রাতে স্বামীর সঙ্গে দাওয়াত থেকে ফিরলে দেখে শ্বাশুড়ি অজানা রাগের কারণে খাওয়া দাওয়া না করেই বসে আছেন। ভয় লাগছে বলে প্রতি রাত্রে অদিতিকে নিজের কাছে শোওয়ানো, ছেলের ছোটবেলার ছবি খোঁজার নাম করে বৌমার আলমারী রংগীনশাড়ি নেড়েচেড়ে দেখা কিম্বা অদিতির সাথে পাল্লা দিয়ে টিভির চ্যানেল চেঞ্জ করে নিজের পছন্দের সিরিয়াল দেখতে শুরু করা এই সব ঘটনা শ্বাশুড়ি বৌমার তিক্ততা বাড়িয়েই চলে। এই সময়ের চেহারায় যেখানে আধুনিক অদিতিকে স্বামীর সাথে আলাদা করে শোভারানিকে বৃদ্ধাশ্রমে পাঠানোরই পথ দেখায় সেখানে পরিচালক তাঁর গল্পে দেখালেন অদিতি তার শ্বাশুড়িকে নিয়ে গেলেন মনস্তত্ত্ববিদ এর (ঋতুপর্ণা) কাছে। এই মনস্তত্ত্ববিদই ধীরে ধীরে মনের কান্ডারী হয়ে উঠলেন অদিতি ও শোভারানির। আস্তে আস্তে তাঁদের বোঝালেন - how to understand each other by putting yourself in others shoes. বোঝালেন শূন্যতা বড্ড ছোঁয়া‌চে, এক সময় শোভারনীও বউমা সম্পর্কে অনুধাবন করে বলেন "অা‌মি তো তখন বু‌ঝি‌নি যে অা‌মি অামার জীব‌নের সব না-পাওয়াগু‌লো অা‌রেকজ‌নের জীব‌নে ঢে‌লে দি‌য়ে‌ছি ।"তারপরেই বদলাতে থাকে সেই চিরচেনা বউ শ্বাশুড়ির প্রতিদিনের গল্পগুলো। সংসারের তিক্ততা আর দাবী আদায়ের রেষারেষি ছেড়ে শাশুড়ি বউমা ঘুরেবেড়ায় কলকাতার রাস্তা অলিগলি। চাইনিজ, আইসক্রীম খেতে খেতে তাঁদের মেয়েবেলা খুঁজে পেতে। ছবির বাকি এবং আনুষঙ্গিক গল্প জানতে দেখতে হবে মুখার্জি দার বউ।

আপনার মতামত দিন:


বিনোদন এর জনপ্রিয়