Ameen Qudir

Published:
2019-02-24 21:57:36 BdST

কন্যাকে পোলিও টিকা না খাইয়ে আটক হার্টথ্রব নায়ক ফাওয়াদ খান


 

ডেস্ক
____________________

ধর্মীয় গোষ্ঠির অপপ্রচারে বিভ্রান্ত ছিলেন এই বলিউডের পাকিস্তানী হার্টথ্রব নায়ক ফাওয়াদ খান। পোলিও মারণ রোগ। এর প্রতিষেধক ছোটো বয়সে না নিলে রোগের থাবায় মৃত্যু বা পঙ্গুত্ব অবধারিত। এমন মারাত্মক রোগের প্রতিষেধক মেয়েকে খাওয়াতে না চেয়ে আটক হলেন তিনি। পাকিস্তানে নানা অপপ্রচার পোলিও টিকা নিয়ে। নেপথ্যে ধর্মনেতাদের নানা কুসংস্কার ও অন্ধ বিশ্বাস। ফাওয়াদ বলিউডে ঐশ্বরিয়া রাই সহ একাধিক নায়িকার বিপরীতে অভিনয় করে মশহুর এবং উপমহাদেশে জনপ্রিয়। একজন অভিনেতার এরকম পশ্চাদপদ চিন্তায় সকলেই বিস্মিত।
ফাওয়াদ তাতে কান দেন। শেষ রক্ষা হয় নি। পাকিস্তানের লাহোরে ফাওয়াদের বাড়িতে বৃহস্পতিবার পোলিওকর্মীরা নিয়ম অনুযায়ী পরিদর্শনে যান। সেখানে ফাওয়াদের স্ত্রী সাদাফ খান তার শিশুকন্যাকে অ্যান্টি-পোলিও ভ্যাকসিন খাওয়াতে অস্বীকার করেন।

পোলিও-কর্মীদের অভিযোগ, ওনাকে বোঝানোর চেষ্টা করলে অভব্য আচরণ করেন তিনি। ফাওয়াদের বাড়ির ড্রাইভারও বেরিয়ে যেতে বলেন পোলিও-কর্মীদের।

এরপরেই, স্থানীয় থানায় ফাওয়াদের বিরুদ্ধে এফ.আই.আর দায়ের করেন পোলিও-কর্মীরা। পুলিশের এক কর্মকর্তা বলেন, ‘ফাওয়াদের স্ত্রী তাদের শিশুকন্যাকে পোলিও টিকা না দেওয়ার পেছনে কোনো কারণ দেখাতে পারেননি। এটি সচেতনতার অভাবও হতে পারে, আবার সেলেব্রিটি হওয়ার কারণেও ওনারা পোলিও-কর্মীদের সঙ্গে এমন খারাপ আচরণ করে থাকতে পারেন। গোটা ঘটনাটি অত্যন্ত নিন্দনীয়।’

প্রসঙ্গত, পৃথিবীর যে তিনটি দেশে পোলিও রোগের প্রকোপ সবচেয়ে বেশি তার মধ্যে পাকিস্তান অন্যতম। অন্য দুটি দেশ হল আফগানিস্তান ও নাইজেরিয়া। হু(ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন)-এর নিয়মাবলী অনুযায়ী ৫ বছর বয়স পর্যন্ত সকল শিশুর পোলিও ড্রপ গ্রহণ বাধ্যতামূলক।

আপনার মতামত দিন:


বিনোদন এর জনপ্রিয়