Ameen Qudir

Published:
2018-12-18 10:34:59 BdST

বিটিভির প্রথম অনুষ্ঠান ঘোষক মডি কোহেন: ইরানী ইহুদী , রাজশাহীর ছেলে


 



ডা.গুলজার হোসেন উজ্জ্বল
________________________

বাংলাদেশ টেলিভিশনের প্রথম অনুষ্ঠান ঘোষকের নাম মডি কোহেন। পুরো নাম মর্ডিসাই কোহেন। ইরানী ইহুদী বংশোদ্ভুত ৷ উনার পূর্ব পুরুষ ইস্পাহানের।  রাজশাহীর ছেলে৷ জন্ম, পড়ালেখা রাজশাহীতেই। পরবর্তীতে ঢাকায় চলে আসেন।

রাজশাহীতে তাদের পরিবারের ছিল প্রায় একশ বছরের পুরনো ব্যবসা, জমিদারী। তাদের মনোহারী দোকান, সাইকেলের দোকান ও সাইকেল সারাইয়ের দোকান ছিল রাজশাহীর মানুষের কাছে খুব পরিচিত। কোহেন সাইকেল হসপিটাল ছিল রাজশাহীবাসীর খুব চেনা দোকান৷ হ্যাজাক বাতি, পেট্রোম্যাক্স, গ্রামোফোন ইত্যাদির ব্যবসায় তারা ছিল পথিকৃত।

কোহেনরা ইহুদি।  ইস্পাহান থেকে আঠারো শতকে তাদের পূর্ব পুরুষেরা ব্যবসা করতে এসেছিলেন। এরপর রাজশাহী ও বাংলাদেশের সাথে তাদের ব্যবসা ও আত্মা জড়িয়ে যায়৷

মডি কোহেন বাংলাদেশ টেলিভিশনের উদবোধনী অনুষ্ঠানের উপস্থাপক ছিলেন। ছিলেন সংবাদ পাঠকও। প্রথম গানের অনুষ্ঠানটির উপস্থাপক তিনি। ১৯৬৪ থেকে ১৯৬৮ সাল পর্যন্ত তিনি বিটিভিতে কাজ করেছেন। গ্রুমিং করিয়ে নতুন ছেলেমেয়েদের উপস্থাপনার জন্য তৈরি করেছেন৷ বাংলাদেশের উপস্থাপনা ও বাচিক শিল্পের একজন পথিকৃত তিনি।

১৯৬৮ সালে আরব ইজরায়েল সম্পর্কে চরম অবনতি হলে পাকিস্তান সরকার তাকে একরকম বাংলাদেশ ছাড়তে বাধ্য করে। বাংলার প্রতি ভালবাসা তার আজন্ম। তাই পরিবারের অন্য অনেক সদস্য ইউরোপে থিতু হলেও তিনি রয়ে যান কোলকাতায়। সেখানেও তার বাংলা সংষ্কৃতির চর্চা বহাল থাকে। আবৃত্তি, চলচ্চিত্রে অভিনয় ইত্যাদি কর্মকান্ডের সাথে যুক্ত থাকেন।

মডি কোহেন বাংলাদেশের সাদাকালো যুগের খান আতা পরিচালিত নবাব সিরাজ উদ্দৌলা চলচ্চিত্রেও অভিনয় করেছেন।

২০১৫ সালে অসুস্থ মডি বাংলাদেশে এসেছিলেন আমন্ত্রিত হয়ে, বিটিভির সূবর্ণ জয়ন্তী উৎসবে৷ তাঁকে বিটিভি কর্তৃপক্ষ ভোলেননি এটাই অনেক স্বস্তির। মডিও ভোলেন নি বাংলাদেশের কথা, রাজশাহীর কথা। বিভিন্ন সাক্ষাৎকারে তার বাংলা প্রীতি কেবল আবেগাপ্লুতই করে।

মডি কোহেন কি এখনো বেঁচে আছেন? ২০১৫ সালের পর তার আর কোন খোঁজ জানিনা। কেউ জানলে জানাবেন।

* এইমাত্র জানলাম তিনি মারা গেছেন এ বছরের মার্চে। কলকাতার একটি হাসপাতালে। ক্যান্সারে ভুগছিলেন।

___________________________

ডা.গুলজার হোসেন উজ্জ্বল । সঙ্গীতশিল্পী । কথাশিল্পী। লোকসেবী চিকিৎসক।

আপনার মতামত দিন:


বিনোদন এর জনপ্রিয়