Ameen Qudir

Published:
2018-12-01 09:22:22 BdST

একবার যদি কেউ ভালবাসতো


 



মেজর ডা. খোশরোজ সামাদ
____________________________


'কিংবদন্তী ' শব্দটি শ্রদ্ধাবনত হয়ে যাকে কুর্নিশ করে তিনি আলাউদ্দিন আলী । পুরস্কারের বরমাল্যে শিল্পীর বিচার না হলেও সুরকার হিসেবে ৭ বার, গীতিকার হিসেবে ১ বার জাতীয় পুরস্কার তাঁর অমর সৃষ্টিমালাকে নমস্য জানিয়েছে।

২। বিকেলে স্থানীয় একটি হোটেলে তাঁকে সিটি ব্যাংকের পক্ষ থেকে গানে গানে গুণীজন সংবর্ধনার ১৪ তম আসরে তাঁকে লাইফ টাইম এচিভমেন্ট সন্মাননা 'দিয়ে তাঁর কাছে জাতির বিশাল ঋণের সামাণ্য হলেও পরিশোধ করবার একটি প্রয়াস পেলো।

৩।অসুস্থ হলেও আমরা গুনীজনদের নুন্যতম চিকিৎসা করি না, অথচ মৃত্যুর পর ' বড় ভাল মানুষ ছিল' বলে টেবিল ভেঙে ফেলি থাপড়ে।শিল্পীর জীবদ্দশায় পুরস্কারে ভূষিত করবার মাধ্যমে সেই কদর্য সংস্কৃতি থেকে এই পুরস্কার অন্তত বেড়িয়ে এসেছে।

৪।অনুষ্ঠানে আলাউদ্দিন আলী তাঁর সংগীত জীবনের নানা চড়াই - উৎরাই পেরিয়ে আসার গল্প শোনালেন।তাঁর সাথে চলচ্চিত্রকার আমজাদ হোসেন,গায়ক সৈয়দ আব্দুল হাদীর অসাধারণ যে রসায়ন ছিল সেই উপাখ্যানও দর্শকদের জানা হয়ে গেল।'একবার যদি কেউ ভালবাসত, যে ছিল দৃষ্টির সীমাণায়,হয় যদি বদনাম,আছেন আমার মোক্তার এমন অসাধারণ গান লাখো লাখো শ্রোতার মনে আজও দাগ কেটে আছে ।

৫।আবদুল্লাহ আবু সাঈদ স্মৃতি চারণ করলেন। ক্রেস্ট তুলে দিলেন দেশ নন্দিত আলোকিত মানুষ মোস্তফা মনোয়ার এবং সিটি ব্যাংকের কান্ট্রি ম্যানেজার মিঃ শেখর ।তাঁকে সন্মান জানাতAndrew Kishor ফেরদৌস ওয়াহিদ,Selim Ashraf Linu Billah প্রমুখ শিল্পীর প্রাণচঞ্চল উপস্থিতি অনুষ্ঠানটিকে তারার মেলায় পরিণত করেছিল।

৬।গানের মানুষকে কি দিয়ে নৈবদ্য দেয়া যায়? সেটিও গান। গাইলেন তাঁর সহধর্মিণী প্রিয়দর্শিনী Mimi Rajkonna।তাঁর কিন্নরী কন্ঠ, পরিশীলিত উচ্চারণ,প্রমিত উপস্থাপনা, সুমিষ্ট গায়কী দর্শক - শ্রোতাকে মুগ্ধ করে রেখেছিল। তিনি সুর ও বানীর যুগল সন্ধির এক অপরূপ কারুকাজ দেখালেন। আধুনিক বাদ্যযন্ত্র'র সাথে কন্ঠের সুষম মিশেলে মঞ্চে শুধু গানই নয়,প্রার্থনার মত পবিত্রতায় সৌরভ ছড়িয়ে দিলেন মিমি। বাংলা গান অসীম সম্ভাবনাময় এক শক্তিশালী শিল্পীর পদধ্বনি নতুন করে শুনতে পেল।

৭।অনুষ্ঠান শেষে আনন্দ সন্ধ্যায় আলাউদ্দিন আলী - মিমি দম্পতির সাথে আমাকে ক্যামেরা বন্দী করা হল। অনুষ্ঠানে যেয়ে আমার প্রবাসী বন্ধু ডা.Roksana Akter Khan Lipi আর Salima Osman Shormi 'র সাথে হটাত করে দেখা হওয়ায় তাৎক্ষনিক এক আড্ডা মণি কাঞ্চন হিসেবে যোগ হয়েছিল ।

৮। হিংস্রতার বিরুদ্ধে সুরের জয় হোক, ধ্বংসের বিরুদ্ধে সংগীতের জয় হোক।আমাদের বিশুষ্ক জীবনে অন্তত একজন ভালবাসুক ,আর নয়ন দুটি জলে ভিজে খরার মত সব কষ্ট ভালোবাসার তীব্র মোহন শক্তিতে ধুয়ে - মুছে যাক। আর এই মনুষ্য জীবন কিছু না কিছু তো পাক !
______________________________

লেখক মেজর ডা. খোশরোজ সামাদ;
উপ অধিনায়ক ,
আর্মড ফোর্সেস ফুড এন্ড ড্রাগস ল্যাবরটরী ।

আপনার মতামত দিন:


বিনোদন এর জনপ্রিয়