Ameen Qudir

Published:
2018-04-24 00:18:18 BdST

লাকী আখন্দ, প্রিয় বন্ধু আমার ,৬০ বছর বয়স চলে যাওয়ার জন্য কি খুব বেশী ছিল?


 



মেজর ডা. খোশরোজ সামাদ
______________________________


লাকী আখন্দ । গত বছর ২১ শে এপ্রিল তিনি অমৃতলোকে যাত্রা করেন !কত দ্রুতই না এক বছর চলে গেলো!

২।সময়টি ছিল সত্তর দশক।বাংলা গান বলতে মূলত ছিল 'আমি- তুমি' মার্কা একঘেয়ে প্রেমের ম্যাড়মেড়ে গান। হারমোনিয়াম,তবলা ছিল বাদ্যযন্ত্র হিসেবে সবেধন নীলমণি। বৃত্ত ভাংলেন লাকী। অসাধারণ মেলোডী, অত্যাধুনিক বাদ্যযন্ত্র, পুরোপুরি ভিন্ন লিরিকে গাইলেন 'এই নীল মণিহার এই স্বর্ণালি দিনে'।রুদ্ধশ্বাস আর বিপুল আনন্দ নিয়ে বাংলার দর্শক - শ্রোতা আবিস্কার করল মেধাদীপ্ত এক গায়ক,সুরকার, গীতিকারকে।

৩।এরপর তাঁর কাহিনী শুধু এগিয়ে চলার।ঘুড্ডি সিনেমায় গাইলেন ' আবার এলো যে সন্ধ্যা' এত রোমান্টিক, তীব্র আবেগ মেশা গান শ্রোতারা এর আগে সামাণ্যই পেয়েছে। জীবদ্দশায় অনুজ হ্যাপী আখন্দের অকাল মৃত্যুর ভয়াবহ শোক সইতে হয়েছে।সেই শোকে নির্বাক হয়ে একযুগ সংগীত জগত থেকে নিজেকে গুটিয়ে রাখেন।

৪।মূলত তাঁর গাওয়া গান পরবর্তীতে অনেকেই গেয়েছেন। ' আমায় ডেকো না,ফেরানো যাবে না 'এই গানটি সামিনা চৌধুরী তার কিন্নরী কন্ঠে অসাধারণ নৈপুন্যে পরিবেশন করেন।

৫।তাঁর 'বিতৃষ্ণা জীবনে আমার 'এলবামে জেমস,আইয়ুব বাচ্চু,হাসান, কুমার বিশ্বজিত, তপন চৌধুরীর মত নক্ষত্র শিল্পী অংশ গ্রহণ করেন।অনেকটা স্প্যানিশ আদলে ব্যান্ড আর আধুনিক গানের মিশেল ছিল এই এলব্যামের বিশেষ বৈশিষ্ট্য ।

৬।ফুসফুসে ক্যান্সারে মাত্র ৬০ বছর বয়সে সংগীতের অমর স্রষ্টা রহস্যের দেশে চলে গেলেন। লাকী আখন্দ, প্রিয় বন্ধু মোর,৬০ বছর বয়স চলে যাওয়ার জন্য কি খুব বেশী ছিল?
_______________________________

মেজর ডা. খোশরোজ সামাদ ।

আর্মড ফোরসেস ফুড এন্ড ড্রাগ ল্যাবরেটরির উপ অধিনায়কের দায়িত্ব ভার গ্রহণ করেছেন।

এর আগে ছিলেন আর্মড ফোরসেস মেডিকেল কলেজএ ।
ওয়েস্টার্ন সাহারায় শান্তিরক্ষী হিসেবে সফলভাবে এক বছরের কাজ শেষে আর্মড ফোরসেস মেডিকেল কলেজে সহকারী অধ্যাপক, ফার্মাকোলজি বিভাগে যোগ দিয়েছিলেন।

আপনার মতামত দিন:


বিনোদন এর জনপ্রিয়