Ameen Qudir

Published:
2018-02-28 16:50:53 BdST

শ্রীদেবীর অকাল রহস্যময় মৃত্যুকে বাংলাদেশের সুধীজন ডাক্তাররা যেভাবে দেখছেন


 

 


ডা. সাহাবুদ্দিন আহমেদ

______________________________--

 

উপমহাদেশের শ্রীময়ী শ্রীদেবীর অকাল মহাপ্রয়াণে শোক বাংলাদেশেও প্রবল । বাংলাদেশের বিশিষ্ট চিকিৎসকদের অনেকেই শ্রীদেবীর প্রতি জানাচ্ছেন শোকলেখ । শ্রীদেবীর মৃত্যুকে ঘিরে রহস্যময়তা নিয়েও কৌতুহল ,উদ্বেগ কম নয় । বিশিষ্টজনের প্রশ্ন ,তবে কী শ্রীদেবির মৃত্যু রহসাজনক!


একটি বেসরকারি প্রতিষ্ঠানের এম ডি শেখ আবদুল মুকিত বলছেন ,

 

 

তবে কী শ্রীদেবির মৃত্যু রহসাজনক!

অফিস থেকে বাসায় ফিরে আজ নিদারুন একটা ঝটকা খেলাম। দুবাইতে শ্রীদেবির মৃত্যুর কারণ হিসেবে পুলিশ রিপোর্ট দিয়েছে যে, "দূর্ঘটনাজনিত কারণে পানিতে (বাথটাবে) ডুবে শ্রীদেবির মৃত্যু হয়েছে। তাঁর পাকস্থলিতে কিছু এলকোহলের উপস্থিতিও পাওয়া গেছে।"
গতকাল রাতে শ্রীদেবির মৃত্যুতে মুম্বাইয়ের ফিল্ম সংশ্লিষ্ট ব্যক্তিত্বদের অনুভব, অনুভূতি সম্পর্কে জানার উদ্দেশ্যে কিছুক্ষণ ইউ-টিউবে তল্লাসী চালাতে গিয়ে একটা অদ্ভুত বিষয় লক্ষ্য করে ভীষণ অবাক হলাম। সাংবাদিকেরা অর্জুন কাপুরকে (শ্রীদেবির স্বামী বনি কাপুরের আগের স্ত্রীর সন্তান), শ্রীদেবির মৃত্যু সম্পর্কে কিছু বলার জন্য পেছনে পেছনে ছুটলেও, অর্জুন কাপুর মুখ দিয়ে একটা শব্দও বের করেনি। ঠিক একই রকম ব্যাপার লক্ষ্য করা গেছে বনি কাপুরের পরিবারের অন্যান্য কিছু ব্যক্তির ক্ষেত্রেও। আপনারা ইচ্ছে করলে ইউ-টিউবে তা দেখতে পারেন।
সবশেষে আমি বলব, আমার মতে শ্রীদেবির মৃত্যু স্বাভাবিক নয়। কিন্তু আখেরে দুবাই থেকে এই রকমই বলা হবে যে, অতিরিক্ত মদ খেয়ে, বাথরুমে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে বাথটাবে পড়ে পানিতে ডুবে শ্রীদেবির মারা গেছেন! রহস্য চাপা পড়ে যাবে। তবে জানাশোনা অনেকেই মত প্রকাশ করেছেন যে শ্রীদেবি নিয়মিত পান করতেন না, কখনো কখনো বিয়ে, পার্টি, ফাংশানে সামান্য পান করতেন, তবে তা এতটা কখনোই নয় যে, বাথটাবে পড়লে আর উঠতে পারবেন না।


--------------------------------------

Image result for sree devi dead

 


অধ্যাপক ডাক্তার মজিবুল হক লিখেছেন,


death is an unfortunate yet inevitable part of life that touches us all.
to me during my youth and beyond, sreedevy was the most beautiful woman to everyone.adored, well cherished, & treasured.

later she went into wilderness (unthinkable the most legendary sreedevy had to marry an aged married person!! )
with unknown suffering (might be), struggle in her bosom(might be) culminated to such premature demise.

may God bestow on her eternal peace

 

 

Mujibul Hoque's Profile Photo, Image may contain: Mujibul Hoque

-------------------------------

 

 

 

শিল্পী ও লোকসেবী ডা. গুলজার হোসেন উজ্জ্বল লিখেছেন

শ্রীদেবী আর নেই।

আমার কিশোর বেলার শিহরণ শ্রীদেবী চলে গেলেন আমি বুড়ো হবার আগেই।

 

Gulzar Hossain Ujjal's Profile Photo, Image may contain: 1 person

 

--------------------------------

 

 

 

 

শারীরিক কোনও অসুস্থতা সেভাবে ছিল না, তবু অকস্মাৎ কার্ডিয়াক অ্যারেস্টে মাত্র ৫৪ বছর বয়সেই চলে গেলেন অভিনেত্রী শ্রীদেবী। চিকিৎসকরা সতর্ক করে বলছেন, যে কারও ক্ষেত্রেই এমন নিঃশব্দ মৃত্যু হানা দিতে পারে। কোন কোন উপসর্গ দেখলে সতর্ক হওয়া উচিত, কী কী সতর্কতা নিতে হবে, জানাচ্ছেন হৃদরোগ বিশেষজ্ঞ বিশ্বজিৎ চট্টোপাধ্যায়।

উপসর্গ ১- বুকে ব্যথা, চাপ অনুভব করা।

উপসর্গ ২- অল্পে বুক ধড়ফড় করা। যাকে বলা হয় প্যালপিটেশন।

উপসর্গ ৩- আগে সহজেই করতে পারতেন, কিন্তু এখন সেরকম কাজ করতে গেলেই শ্বাসকষ্ট হয়। যেমন সিঁড়ি ভাঙা, হাঁটা ইত্যাদি।

উপসর্গ ৪- মাথা ঘোরা। ছবি-

ডায়াবিটিস, ব্লাড প্রেসার, কোলেস্টেরল, থাইরয়েডের সমস্যা থাকলে নিয়মিত সেই সংক্রান্ত পরীক্ষাগুলি করান।

ব্লাড প্রেসার, সুগারের মতো সমস্যা না থাকলেও তিরিশ বছর পেরোলেই এই পরীক্ষাগুলি নির্দিষ্ট সময় অন্তর করার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। বর্তমান জীবনে মানুষের শারীরিক, মানসিক বিশ্রামের সুযোগ কম। ফলে চল্লিশের বদলে তিরিশ পেরনোর পরেই সতর্ক হওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

বেশি করে ছিবড়ে, আঁশ-যুক্ত খাবার খেতে হবে। যেমন ডাঁটা, সবজি, বেশি করে ফল ইত্যাদি।

 

Image result for sree devi dead

 

শ্রীদেবীর মতো নিঃশব্দ মৃত্যুর কী কী উপসর্গ! জানাচ্ছেন চিকিৎসক, সতর্ক হোন আপনিও
কার্বোহাইড্রেটের পরিমাণ কমাতে হবে। ভাত, রুটি, আলু, মিষ্টি, বেকারি, প্রসেসড ফুড, ময়দা জাতীয় খাবার কম খান।

প্রোটিন এবং ফ্যাট নিয়ন্ত্রিত পরিমাণে খান। একবারে বেশি না খেয়ে চার-পাঁচ বার অল্প অল্প করে খান। প্রয়োজনে চিকিৎসক বা ডায়েটিশিয়ানের পরামর্শ নিন।

প্রত্যেকের শরীরের সমস্যা আলাদা। ফলে আপনার শরীরের জন্য কী ডায়েট সঠিক হবে, সেটা চিকিৎসক বা ডায়েটিশিয়ানের সঙ্গে নিজে কথা বলে জেনে নিন।

যাঁদের জন্মগত হৃদযন্ত্রের সমস্যা রয়েছে, তাঁদের ক্ষেত্রে কোনওরকম সতর্কতা ছাড়াই নিঃশব্দে হৃদরোগ হানা দিতে পারে। ফলে, এমন সমস্যা থাকলে নিয়মিত চিকিৎসকের পরামর্শ নিন।

------------------------------


হার্ট এটাক নিয়েও মানবসেবী ডাক্তারদের উদ্বেগ কম নয় ; অভিনেত্রী শ্রীদেবীর আকস্মিক মৃত্যু এবং কিছু যুক্তিযুক্ত চিন্তার উদ্ভব:ডা আব্দুর রহমান মুন লিখেছেন ,

যারা আমরা বিনোদন জগতের মোটামুটি খবরাখবর রাখি এবং ফেসবুকের হোমপেজ স্ক্রল করছি, তারা আজ একই সাথে আশ্চর্য এবং আঘাতপ্রাপ্ত হচ্ছি । যে সুস্থ সবল মানুষ প্রতিদিন নিজ মেয়েদের সাথে করে দামী জামা জড়োয়া অলংকার সহযোগে ফেসবুক ইন্সটাগ্রামে ছবি আপলোড করে, এমনকি গতকাল রাতেও একই নিয়মে ছবি আপলোড করেছে, সেই কিনা কোন আগাম রোগ ভোগের ইংগিত না দিয়ে হঠাৎ এক বুক ব্যথায় মিনিটের মাঝে মারা গেলো ।

আসলে এ ধরনের ম্যাসিভ হার্ট এটাক হলে তাৎক্ষণিক কি কিছু করার থাকে ? হয়তো খুব কিছু করার থাকেনা, তারপরো কিছু সতর্কতা এবং পদক্ষেপ সেই মুহূর্তে আশার ক্ষীণ প্রদীপ হয়তোবা জ্বালিয়ে দিতে পারে ।

১) আমার মনেহয় সবচেয়ে বড় সমস্যা হলো বাবা মাকে বোঝানো । তারা বেশীরভাগ সময় তাদের ছেলে মেয়ের সিরিয়াস কথাকে গুরুত্ব দেয়না । বুকের ব্যথা বা ভার ভার লাগা, সাথে হঠাৎ অনেক ঘাম দেওয়া বা বমি ভাব এবং বমি হওয়াকে যেন কোন ভাবেই নিজের মধ্যে তারা চাপিয়ে না রাখে বা গেস্ট্রিকের ব্যথা বলে চালিয়া না দেয় ।

২) তাদের হাতের কাছে বা ঔষধের কৌটায় এক পাতা Ecosprin এবং এক পাতা Clopidogrel রাখা--যাতে উপরোক্ত চিহ্ন দেখা গেলেই উভয় পাতা থেকে চারটি চারটি ট্যাবলেট খেয়ে ফেলা ।সতর্কতামূলক ভাবে এমনিতে খেয়ে ফেললেও অধিকাংশ ক্ষেত্রে এই ডোজে কোন ক্ষতির আশংকা নেই ।

৩) Acute coronary syndrome এ বলা হয় "Minutes mean muscle"..মানে প্রতিটা মিনিট এখানে গুরুত্বপূর্ণ । যতদ্রুত সম্ভব তাদেরকে হাসপাতালে নিয়ে আসা এবং আসার পথে অবশ্যই কোন প্রকার হাটতে না দেওয়া বা ভারী চাপের বিষয়গুলো পরিহার করার দিকে খেয়াল রাখা।

৪) যদি Vital sign গুলো না পাওয়া যায় অথবা দুর্বল হতে শুরু করে, তবে হাসপাতালে আসা পর্যন্ত CPR (৩০ টি চাপ এবং দুইটি শ্বাস চক্রাকারে) চালিয়ে যাওয়া।

৫) বাবা মার বয়স ৪৫ বছর অতিক্রম করলেই তাদেরকে নিয়মিত রুটিন পরীক্ষা নিরীক্ষা করে ফলোআপে রাখা । এবং কোন comorbidity condition যেমন Hypertension, Diabetes mellitus, Obesity, Abnormal lipid profile ইত্যাদি থাকলে নিয়মিত বিশেষজ্ঞ চিকিৎসকের অধীনে ফলোআপ করা ।

৬) যাদের আগে থেকেই coronary syndrome এর হিস্ট্রি আছে তাদের অনেককেই দেখি, Angiogram করার কথা বলা হলেও ভয়ে করেনা বা করতে চায়না । এই ক্ষেত্রে তাদেরকে বোঝানো এবং সমস্ত পদ্ধতিটি তাদের সাথে আলোচনায় নিয়ে আসা খুব গুরুত্বপূর্ণ ।

..সব মানুষেরই এক সময় চলে যাবে । কিন্তু নিজের পরিবার, নিজের বাবা মার জন্য চিকিৎসক হিসেবে যদি অবদান না রেখে যেতে পারি,তাহলে সেই দুঃখের আর সহজে সান্ত্বনা পাওয়া যাবেনা । আশা করি আমাদের কারোর বাবা মাকে যেন শ্রীদেবীর মৃত্যু ভাগ্য বরণ করে নিতে না হয়।
.

Image result for sree devi dead

-----------------------------------------------

মুক্তা সরওয়ার লিখেছেন,

১৯৯৯ সালে ক্লাস নাইনে পড়ার সময় অনেক কষ্টে পাঁচটি টাকা জমিয়ে শ্রীদেবীর পোষ্টার কিনে পড়ার টেবিলের সামনে ঝুলিয়ে রেখেছিলাম।

 


Malek Hossainলিখেছেন,
যতদূর মনে পড়ে আমার দেখা তার প্রথম সিনেমা ভিসিআরএ দেখি হিম্মতওয়ালা জিতেন্দ্র শ্রীদেবি, চাঁদনি,খোদা গাওয়া,গুরু, মিস্টার ইন্ডিয়া,শেষ দেখা ইংলিশ ভিংলিশ পরে আরো একটা সিনেমা আসছে সেটা দেখা হয়নি......

 

ফারহানা নাসিম লিখেছেন,কিছুতেই মানতে পারছিনা। মনে হচ্ছে খুব কাছের কেউ চলে গেলেন।

আপনার মতামত দিন:


বিনোদন এর জনপ্রিয়