Ameen Qudir

Published:
2018-02-01 16:00:46 BdST

চোখ যে মনের কথা বলে : অমর গানটির সেই মানুষটি


 

 


মেজর ডা. খোশরোজ সামাদ

_________________________________

১।ষাটের দশকে হৃদয়স্পর্শী বাংলা ছায়াছবি ' যে আগুনে পুরি' সুপার-ডুপার হিট করে। এই সাফল্যের পিছনে চিরসবুজ একটি গানের অবদানকে অনেক বোদ্ধা বড় করে দেখেন।সুতীব্র আবেগ দিয়ে গাওয়া সেই গানটি ' চোখ যে মনের কথা বলে, চোখে চোখ রাখা শুধু নয়,চোখের সে ভাষা পড়তে হলে চোখের মত চোখ থাকা চাই'।

২।এমন অমিয় শব্দমালা একজনই গাঁথতে পারেন।তিনি গীতিকার কাজী আজিজ আহমেদ। 'Our sweetest songs are those that tell of saddest thoughts ' - এই বানী যেন তাঁর জন্যই লেখা হয়েছিল।

৩।বহুমুখী প্রতিভার অধিকারী এই ক্ষণজন্মা পুরুষ চিত্রনাট্যকার, চিত্র পরিচালক হিসেবেও সাফল্যের ছাপ রাখেন।চোখের জলে,অনন্ত প্রেম,বাজিমাত - এর মত সফল চলচ্চিত্রের চিত্রনাট্য তাঁরই রচনা।

৪।মহান মুক্তিযুদ্ধ ভিত্তিক ছায়াছবি ওরা ১১ জন তাঁরই মানসপুত্র। তিনিই এর অমর চিত্রনাট্য রচনা করেন।

৫।আজ অনন্তলোকে রহস্যের জগতে পারি জমালেন এই নিভৃতচারী শিল্পী। আমরা দ্রুত স্মৃতি বিস্মৃত হয়ে যাচ্ছি। আচ্ছা,চোখ নিয়ে তিনি যে অসাধারণ পংতিমালা লিখেছিলেন - তাঁর জীবদ্দশায় আমরা সঠিক চোখ দিয়ে কি সঠিক ভাবে তাঁকে চিনতে পেরেছিলাম?
________________________________

 

 

মেজর ডা. খোশরোজ সামাদ ।

আর্মড ফোরসেস ফুড এন্ড ড্রাগ ল্যাবরেটরির উপ অধিনায়কের দায়িত্ব ভার গ্রহণ করেছেন। ঐতিহ্যবাহী এই ইউনিটটি সেনা, নৌ,বিমান বাহিনী তথা সশস্ত্র বাহিনীতে ব্যবহারকৃত সকল খাদ্যসামগ্রী এবং ড্রাগ তথা ওষুধ পথ্য পরীক্ষা - নিরীক্ষা করে ব্যবহারের উপযুক্ততা/ অনুপযুক্ততা নিরুপন করে।

এর আগে ছিলেন আর্মড ফোরসেস মেডিকেল কলেজএ ।
ওয়েস্টার্ন সাহারায় শান্তিরক্ষী হিসেবে সফলভাবে এক বছরের কাজ শেষে আর্মড ফোরসেস মেডিকেল কলেজে সহকারী অধ্যাপক, ফার্মাকোলজি বিভাগে যোগ দিয়েছিলেন।

khoshroz@yahoo.com

আপনার মতামত দিন:


বিনোদন এর জনপ্রিয়