Ameen Qudir

Published:
2017-01-31 16:43:39 BdST

ভোলায় নারী চিকিৎসককে অপমান : অত:পর


 

             

                        ডাক্তারের মডেল ছবি।

 

 

ডা. শিরিন সাবিহা তন্বী
_______________________________

ভোলার চরফ্যাশন হেল্থ কমপ্লেক্স এ কর্মরত তেত্রিশতম বিসিএস এর এক নারী চিকিৎসক।

সরকারের এক মন্ত্রীর পিএ এর ছোট ভাই,যে কিনা মেঘনা নামক ডায়াগনষ্টিক সেন্টারের একজন কর্মী - এক রুগী নিয়ে এল।তার আব্দার,স্পেশাল ভাবে দেখতে হবে।ঐ ডায়াগনষ্টিক সেন্টারে টেষ্ট লিখতে হবে।ডাক্তার রাজী হলেন না।টিকিট কেটে আনতে বললেন।ঐ ছেলে টিকিট কাটতে রাজী হলো না। উদ্ধত আচরন শুরু করল।এবং এক পর্যায়ে নোংরাতম ভাষায় গালি গালাজ এবং হুমকি দিতে শুরু করল ঐ নারী চিকিৎসককে!অন্যান্য চিকিৎসকদের সহায়তায় ওকে রুম থেকে বের করে দেয়া হলো।


ঐ নারী চিকিৎসক এবং আর একজন চিকিৎসক Shamim Wahid ভাইয়াকে এবং আমাকে জানালেন।আমরা বরিশাল বিভাগের বিএমএ র সহ সভাপতি কামরুল হাসান সেলিম স্যারকে জানালাম।


ওদেরকে পরামর্শ দিলাম ঐ ডায়াগনষ্টিকের সাথে কেহ যেন আর কোন প্রফেশনাল রিলেশন না রাখে।UH&FPO স্যারকে বার বার জানানো হলো,সরকারী কাজে বাঁধা প্রদানের কারনে ঐ ছেলের বিরুদ্ধে যেন মামলা করা হয়।তাকে বার বার করে সাহস দেয়া এবং বিভিন্ন লেভেল থেকে অনুরোধ করা স্বত্বেও তিনি ঐ এলাকার চিকিৎসক হয়েও এই পদক্ষেপ নিলেন না।

পরবর্তীতে ভোলার মেয়র সাহেব এলেন এবং ঐ নারী চিকিৎসকের কাছে ঐ অসভ্য ক্ষমা চাইলো।বিএমএ র সহ সভাপতি স্যার বার বার UH&FPO স্যারকে বুঝালেন যে,তার দায়িত্ব সরকারী সম্পত্তি রক্ষা!এই সম্পত্তি শুধু অফিস নথি নয়,প্রতিটি কর্মচারী ও।প্রতিটি নাগরিকের জানা দরকার,,প্রজাতন্ত্রের কোন কর্মচারীকে তার সরকারী কাজে বাধাঁ প্রদানের শাস্তি ভয়ানক!পুলিশ তখুনি তার দায়িত্ব পালন করতে পারবেন,যখন আপনি লিখিত অভিযোগ করবেন!

 

যারা অনায়াসে বলেন,শুধু লিখেন!কাজ করে দেখান!তাদেরকে বলছি!নির্বাচনের আগে বিএমএ র কোন একটা মিটিং এ স্যারদের বলেছিলাম,এই দেশের যে প্রান্তে যে ডাক্তার ই কাজ করুক না কেন, তারা যেন কখন ও নিজেকে একাকী অনুভব না করে!আমার ভালোলাগা এইটুকুই।ঘটনা ঘটার এক ঘন্টার মাঝেই বিভাগের সব নেতৃবৃন্দ এই ঘটনায় ইনভলড হয়েছে।মেয়র পৌছে গেছেন!

আর মন্দলাগা এইটুকু,আমাদের এই সকল চিকিৎসক কর্তা ব্যক্তি আমাদের নিরাপত্তার ব্যাপারে আর একটু সচেতন আর স্বার্থহীন হলে কার সাধ্যি চিকিৎসকদের অপমান,অপদস্ত বা আঘাত করে?


চরফ্যাশনের UH&FPO স্যার,আপনি জানেন কি,একজন নারী কর্মকর্তাকে এভাবে অপমান করলে তার প্রতিকার না করতে পারলে,ঐ বেয়াদবকে পুলিশের ডান্ডা দিয়ে ঠান্ডা না করলে আপনার পদত্যাগ করা উচিত নয়??উপকার করতে না পারেন।চিকিৎসক কমিউনিটির অপকার করার অধিকার আমি অন্তত কাউকে দিতে রাজী না।


আর যারা বলেন চিকিৎসকরা কমিশন খান,তারা জানুন আজ।মন্দ চিকিৎসক আছে।তবে মন্দ ব্যবসায়ীরা আপনাদের বোকা বানাচ্ছে।আমাদের পাশে থাকুন।দুর্নীতিগ্রস্থদের বিপক্ষে দাঁড়ান।আর যারা চিকিৎসকদের প্রতি অন্যায় আচরনের দুরাশা প্রকাশ করবেন,জানেন কি আপনাদের অন্যায় আমরা আর সহ্য করব না!অতি সত্বর একটা সংগঠিত চিকিৎসক প্রজাতি সারাদেশে সব অনাচারের বিরুদ্ধে এক সাথে মুভ করবে !
____________________________

 

ডা. শিরিন সাবিহা তন্বী । দেশের জনপ্রিয় কলামিস্ট। মহৎপ্রতিভাবান কথাশিল্পী। মেডিকেল অফিসার, শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল।

আপনার মতামত দিন:


নির্বাচন এর জনপ্রিয়