Ameen Qudir

Published:
2017-01-29 21:42:20 BdST

বাংলাদেশের চিকিৎসকদের বিরল সাফল্য


 

ডাক্তার প্রতিদিন
________________________


আদ্-দ্বীন হাসপাতালে জরায়ুর বাইরে পেটের ভেতরে বেড়ে ওঠা একটি নবজাতকের জন্ম হয়েছে। সফল অপারেশনের মাধ্যমে আদ্-দ্বীন হাসপাতালের একদল বিশেষজ্ঞ চিকিৎসক এই নবজাতককে নিরাপদে প্রসব করান।

আদ্-দ্বীন হাসপাতাল সূত্রে জানা গেছে, ২৭ জানুয়ারী ২০১৭ সন্ধ্যা ৭টার দিকে লেকেরপাড়-মাদারীপুরের চৌধুরী ক্লিনিক থেকে অসমাপ্ত অপারেশন করা অবস্থায় আদ্-দ্বীন হাসপাতালে আসেন মাদারীপুরের দিপা রানী হালদার ও স্বামী -আকাশ হালদার।

রোগিনীর স্বজনরা জানান দিপা রানী হালদার সন্তান সম্ভবা হওয়ার পর থেকে মাদারীপুরের চৌধুরী ক্লিনিকে স্বাস্থ্য সেবা নিতেন। এর আগে আল্ট্রাসনোগ্রাফীসহ বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষায় বিষয়টি ধরা পড়েনি।

২৭ জানুয়ারী ২০১৭ তারিখ সকালে রুগীনি অপারেশনের জন্য ঐ চৌধুরী ক্লিনিকে ভর্তি হয়। কিন্তু চৌধুরী ক্লিনিকের ক্লিনিকের চিকিৎসকরা অপারেশন অসমাপ্ত রেখে কাটা জায়গায় নরমাল সেলাই দিয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল/ স্কয়ার হাসপাতালে রেফার করেন।


ঐ ক্লিনিকের বিশেষজ্ঞ চিকিৎসকের ডায়াগনোসিস রিপোর্টে উল্লেখ করা হয় গর্ভফুল নিচে এবং উল্টা অবস্থায় শিশুটি অবস্থান করছে। কিন্তু ঐ হাসপাতালের ডায়াগনোসিসটি সঠিক ছিল না বলে মন্তব্য করেন আদ্-দ্বীন হাসপাতালের অবস্ এন্ড গাইনি বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকরা।

রোগীনির স্বজনরা তাকে আদ্-দ্বীন হাসপাতালে নিয়ে আসেন। ২৭ জানুয়ারী ২০১৭ তারিখ সন্ধ্যায় রুগীনিকে আদ্-দ্বীন হাসপাতালে ভর্তি করা হয়। গাইনি বিভাগের অধ্যাপক ডাঃ গুলশান আরা বেগমের নেতৃত্বে ৮ সদস্যের চিকিৎসক দল প্রায় ২ ঘন্টা ব্যাপী সফল অপারেশন শেষে শিশুটিকে নিরাপদ প্রসব করান। বর্তমানে মা ও নবজাতক দু’জনেই ভালো আছে বলে চিকিৎসক জানান। শিশুর ওজন ২.৮ কেজি এবং শিশুটি স্বাভাবিকভাবে মায়ের দুধ টেনে খেতে পারছে।

আদ্-দ্বীন হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক জানান, এ ধরনের নবজাতক সাধারণত ২০ সপ্তাহ পর্যন্ত পেটের মধ্যে টিকে থাকতে পারে। এক্ষেত্রে মা ও নবজাতকের মৃত্যুর হারও বেশি। পরিসংখ্যানে দেখা যায় ৮ থেকে ১০ হাজার গর্ভবতী মায়ের মধ্যে মাত্র একটি এবডোমিনাল প্রেগন্যান্সী এ ধরনের হতে পারে। তবে শুরু থেকেই নানা জটিলতা তৈরী হয় এবং মা ও নবজাতকের মৃত্যুর ঝুঁকি থেকে যায়। আদ্-দ্বীন হাসপাতালে এ নবজাতকটি সফলভাবে অপারেশনের মাধ্যমে জন্ম গ্রহণ করেছে। বর্তমানে মা ও নবজাতক দু’জনই সুস্থ ও নিরাপদে আছে।

আদ্-দ্বীন হাসপাতালের উপ-পরিচালক ডাঃ নাহিদ ইয়াসমিন জানান, এ ধরনের ঘটনা আমার জানা মতে বাংলাদেশে এই প্রথম। এটি একটি সফল অপারেশন। আমরা মা ও নবজাতক- কে সুস্থ রাখতে পেরে আনন্দিত। এ ধরনের নবজাতক সাধারণত ২০ সপ্তাহ পর্যন্ত টিকে থাকতে পারে। তবে সফল অপারেশনের মাধ্যমে এই হাসপাতালে জন্ম নেওয়া নবজাতকটি জীবিত ও পূর্ণ সপ্তাহ অতিক্রম করে জন্ম গ্রহণ করেছে। এধরনের ঘটনা খুবই বিরল।

আপনার মতামত দিন:


নির্বাচন এর জনপ্রিয়