Ameen Qudir

Published:
2018-06-27 16:19:07 BdST

ধারাবাহিক রচনা : প্রথম পর্ব ভবিষ্যৎ স্বাস্থ্যমন্ত্রীর সন্ধানে




ডা. রাজিউল হাসান শুভ্র
__________________________

এটা বলার অপেক্ষা রাখে না , বর্তমান স্বাস্থ্যমন্ত্রী একজন খ্যাতিমান রাজনীতিক।
আবার এ কথাও সত্য, দেশের স্বাস্থ্য সেক্টরের পেশাজীবিরা প্রত্যাশা করে , স্বাস্থ্য মন্ত্রকের দায়িত্ব একজন ডাক্তার পেশাজীবিরই অধিক প্রাপ্য। একজন ডাক্তারই স্বাস্থ্য মন্ত্রনালয়ের নাড়ি অনুভব করতে পারেন। একজন ডাক্তারের হাতেই আগামীতে দেয়া হবে স্বাস্থ্য মন্ত্রনালয় পরিচালনার স্টেথিস্কোপ।
আসন্ন নির্বাচনের প্রাক্কালে যেমন কে গঠন করবে আগামী সরকার, তা নিয়ে ব্যাপক আলোচনা। পাশাপাশি কোন দল সরকারে এলে কে হতে পারেন স্বাস্থ্য মন্ত্রী , সে আলোচনাও চিকিৎসক মহলে তুঙ্গে।
আওয়ামী অাগামী সরকার গঠন করলে একজন ডাক্তার এই মন্ত্রক পাবেন , সে প্রত্যাশা সকলের মধ্যে। এই দৌড়ে সম্ভাব্য তালিকায় আছেন, বিএমএ সভাপতি ডা. মোস্তাফা জালাল মহিউদ্দিন; আছেন বিএসএমএমইউর সাবেক উপাচার্য কিংবদন্তি সম অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্তের নাম।
দুজনই নির্বাচনে লড়ছেন ঢাকা ও কুমিল্লা থেকে। সেটা একরকম নিশ্চিত।

বিএনপি সরকার করলে আলোচনায় আছেন ড্যাব নেতা ডা. জাহিদ হোসেন প্রমুখ। জামাত শিবিরের একাধিক সাবেক সভাপতি ডাক্তার বলে জানা যায়। তারাও দলটির শীর্ষ পর্যায়ে আছে।

 

আজ আলোচনা ডা. মোস্তাফা জালাল মহিউদ্দিনকে নিয়ে।
আগামী জাতীয় সংসদ (একাদশ) নির্বাচনে ঢাকা-৭ (লালবাগ-চকবাজার) আসনে আওয়ামীলীগের মনোনয়ন তার নিশ্চিত। সেখানে তার বিকল্প নেই। তিনি কাজ করে যাচ্ছেন নিরলস। বিকল্পহীন জনপ্রিয় নেতাও তিনি। মিডিয়া কর্মীরা তাকে এভাবে বর্ণনা করে, ঢাকা-৭ আসনের সাবেক সফল এমপি, ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সভাপতি, বিএমএ’র সাবেক মহাসচিব, বিএমএ’র সফল সভাপতি, লক্ষ লক্ষ জনতার নয়নের মনি, কর্মী বান্ধব, দুঃখি মানুষের আশ্রয় স্থল, বিশিষ্ট সমাজ সেবক, ব্যবসায়ী, শিক্ষানুরাগী ও রাজনৈতিক ব্যক্তিত্ব ডাঃ মোস্তাফা জালাল মহিউদ্দিন।

মিডিয়ায় প্রকাশিত তথ্য অনুযায়ী ,
ঢাকা-৭ আসনের অনেকেই বলেন, কর্মী বান্ধব ডা.মোস্তাফা জালাল মহিউদ্দিন এ আসনের জনসাধারণকে যেভাবে বুকে জড়িয়ে নিয়ে, তাদের সুখে-দুঃখে পাশে থাকেন, তা সত্যি অভূতপূর্ব। এছাড়া সে হাসি মুখে অনেকেরই মন জয় করে নিয়েছেন। তাই আমরা তাকেই আবারও এমপি হিসেবে পেতে চাই। তিনিই এখন ব্যাপক আলোচনায়।

 

এ ব্যাপারে ডা.মোস্তাফা জালাল মহিউদ্দিন মিডিয়া কর্মীদের কাছে বলেন, দীর্ঘদিন যাবৎ এলাকার মানুষের পাশে থেকে তাদের আশা-আকাঙ্খার সাথে আছি। তাদের জন্য কাজ করছি। তাদের সেবা করেছি। আর দলের পক্ষে কাজ করতে গিয়ে আমি বারবার হামলা-মামলা ও নানান নির্যাতনে শিকার হয়েছি। তার পরেও দলীয় কর্মকান্ড ও আন্দোলনে সাহসী ভূমিকা পালন করেছি। তবে দল যদি আমাকে মনোনয়ন দেয় তাহলে বিজয়ের ব্যাপারে আমি শতভাগ আশাবাদী।মনোনয়ন পাওয়ার ব্যাপারেও আমি আশাবাদী। সব সময় আন্দোলন কর্মসূচিতে থাকার চেষ্টা করেছি। যদি দল সুযোগ দেয়, সফল হতে পারব। সেই বিশ্বাস নিয়েই কাজ করছি। তবে আওয়ামীলীগের সভাপতি শেখ হাসিনার নির্দেশে আমি নির্বাচনে অংশ নিতে আগ্রহী। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে আরও শক্তিশালী করার জন্য নিরলস ভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছি।

 

তিনি বলেন, আমি এমপি কালে এলাকায় ব্যাপক উন্নয়ন করেছি। তাই আবারও উন্নয়ন করতে চাই। এছাড়া আমি সারাজীবন মানুষের কল্যাণে এবং এলাকার উন্নয়নে কাজ করতে চাই। এজন্য সকলের দোয়া ও আর্শিবাদ কামনা করছি।

 

অন্যদিকে, ডা. মোস্তাফা জালাল মহিউদ্দিন এবার দলীয় মনোনয়ন পাবেন বলে আশাবাদী স্থানীয় আওয়ামীলীগের নেতাকর্মী ও তার সমর্থকরা। তারা বলেন, তিনি নির্বাচনী এলাকায় নিয়মিত দলীয় কর্মসূচিসহ পথসভা, মতবিনিময় ও গণসংযোগ এবং সামাজিক অনুষ্ঠানেও যোগ দিচ্ছেন। আর তিনিই দীর্ঘদিন ধরে এলাকায় সাধারণ মানুষের পাশে রয়েছেন। বিভিন্ন দূর্ঘটনায় কবলিতদের নিয়মিত খোঁজখবর রাখেন। তাই তিনিই মনোনয়নের দাবিদার। তারা আরও বলেন, তিনি লক্ষ লক্ষ জনতার নয়নের মনি, কর্মী বান্ধব, দুঃখি মানুষের আশ্রয় স্থল। বিগতদিনে দলের জন্য তার অনেক ত্যাগ রয়েছে। আর দলের সকল কর্মকান্ডে তিনি শতভাগ ত্যাগ শিকার করে অংশ গ্রহণ করেন। তার ত্যাগ ও ব্যক্তিগত ক্লিন ইমেজের কারণে তিনি মনোনয়ন পেলেই আবারও এমপি নির্বাচিত হবেন।
ডা. মোস্তাফা জালাল মহিউদ্দিন এমপি হলে ডাক্তারদের কি লাভ! লাভ অবশ্যই। এবার তিনি এমপি হলে এবং আওয়ামী লীগ সরকার গঠন করলে তিনি মন্ত্রী হবেন, এ প্রত্যাশা যেমন ঢাকা বাসীর ; তেমনি চিকিৎসক সমাজেরও। তিনি চিকিৎসকদের অবিসম্বাদিত নেতা। নিশ্চয়ই মানবতার নেত্রী শেখ হাসিনা আগামীতে একজন চিকিৎসকের হাতে মানবসেবার মন্ত্রকের দায়িত্ব দিয়ে স্বাস্থ্যসেবাকে সকলের কাছে পৌছে দেবেন।

_______________________________
ডা. রাজিউল হাসান শুভ্র। ঢাকা।

আপনার মতামত দিন:


নির্বাচন এর জনপ্রিয়