Ameen Qudir

Published:
2016-11-24 17:02:26 BdST

ভালো থাকুক আমাদের রাজকন্যা ও রাজপুত্ররা


 

     

 

ডা. নাসিমুন নাহার
___________________________________

 



স্কুল থেকে ফিরে বাবাটা আমাকে জড়িয়ে ধরে বলল--মা তুমি কি জানো ডাক্তারের বাচ্চা হওয়াটা কত উপকারী !!
খুব সিরিয়াস হয়ে জানতে চাইলাম --কেন কেন ??
--কারন ডাক্তাররা সব জানে।অন্য মায়েরা একটু কম কম জানে।
--না তো বাবা।সব মায়েরাই সব কিছু জানে।
--না মা।অন্য মায়েরা খুব রাগী হয়।শুধু মা হয়, একদম বন্ধু হয় না।আজ স্কুলে একটা ঘটনা ঘটেছে ।

মাঝে একটু বলে নেই, আমার ছেলেকে আমি একজন individual সত্তা হিসেবে ট্রিট করি।আমাদের টুনটুনি সংসারে তার মতামতের যথেষ্ট গুরুত্ব আমি দেবার চেষ্টা করি।সেও এটা জানে-বুঝে এবং ইনজয় করে।স্কুল থেকে ফেরার পর তার সমস্ত গল্প আমি চেষ্টা করি খুব মনোযোগ দিয়ে শুনতে।এটা তাকে প্লে গ্রুপ থেকেই অভ্যেস করিয়েছে।প্রথম প্রথম তেমন কিছু শোনার মত থাকত না।কিন্তু কেজি থেকে অনেক কিছুই পাই যা মা হিসেবে জানাটা আমার মনে হয় জরুরি।

---মা শোন না ঘটনাটা।কৌশিক (অবশ্যই ছদ্মনাম) আজ খুব মন খারাপ করে ছিল ক্লাসে।আমি তো ক্লাস ক্যাপ্টেন।সবদিকে লক্ষ্য রাখতে হয়।জিজ্ঞেস করলাম-কি হয়েছে তোমার? প্রথমে তো বলে না কিছুতেই।অনেক বার জিজ্ঞেস করার পর বলল--ওর নাকি টয়লেট করতে কষ্ট হচ্ছে।আন্টিকে বলেছে। আন্টি বলেছে শুক্রবারে ডাক্তারের কাছে নিয়ে যাবেন।কিন্তু মা কৌশিক আমাকে প্রমিস করিয়ে আরও একটা কথা বলেছে কাউকে না বলতে।আমি অবশ্য বলেছি--মাকে তো বলতে হবে।আমি মাকে সব বলি।নাহলে আল্লাহ গুনাহ দিবে।

বুঝলাম কঠিন একটা সত্য শুনতে যাচ্ছি........

-----মা কৌশিকের এক চাচ্চু ওদের বাসায় বেড়াতে এসেছে দুদিন আগে।উনি কৌশিককে bad touch করেছে ।আমার বন্ধুর খুব কষ্ট হচ্ছে মা।কিন্তু আন্টি আংকেলকে ও বলতে পারছে না। ওনারা খুব রাগী। কৌশিক বলেছে কেউ ওর কথা বিশ্বাস করবে না।আর চাচ্চু বলেছে কাউকে বললে ওকে ছাদ থেকে ফেলে দিবে। এইটুকু বলে আমার ছেলে ভ্যা করে কেঁদে দিল আমাকে জড়িয়ে ধরে।

 

 

 

 

হুমম আমার ক্লাস থ্রি তে পড়ুয়া ছেলে জানে Bad touch/Good touch কি এবং কেন।
আপনার সন্তান জানে তো ? প্লিজ জানান
সন্তানকে।মা-বাবার থেকে বড় বন্ধু কেউ হয় না একজন শিশুর জন্য।
শাসনের সময় শাসন করলেও সন্তানের মনে এই ভরসা অবশ্যই অবশ্যই ঢুকিয়ে দিতে হবে যে ----বাবা/মা সব সময় তোমার পাশে আছে।আমরা তোমাকে বিশ্বাস করি।তুমি আমাদের জন্য এন্জেল।পৃথিবীতে কিছু দুষ্ট মানুষ আছে।হতে পারে সে খুব কাছের আত্মীয় ( দুর্ভাগ্যজনকভাবে কখনো কখনো parents এর মধ্যেও একজন হতে পারে) যত দুষ্ট লোক ই সে হোক না কেন আমি/আমরা (মা/বাবা ) তোমাকে রক্ষা করব সব সময়।

#দুর্ভাগ্যজনকভাবে আপনার শিশু কারো দ্বারা সেক্সুয়ালি অ্যাবিউজড /যৌন হয়রানি/নিপীড়নের শিকার হলে (ছেলে বা মেয়ে যে কেউ হতে পারে) আপনার করণীয় -------

১) আপনার সন্তান যদি কারো নামে আপনার কাছে নালিশ করে,প্লিজ প্লিজ সন্তানকে বিশ্বাস করুন। শিশুরা সাধারণত এই ব্যাপারে মিথ্যা বলে না। আপনি অবিশ্বাস করলে ভবিষ্যতে হয়তো আর কখনোই আপনার সন্তান আপনার সাথে শেয়ার করবে না।

২) আপনার সন্তানকে এটা বুঝতে দেয়া যাবে না তার সাথে খুব ভয়ংকর কিছু ঘটে গেছে। আপনি নিজেও ভয় পাবেন না কিংবা অস্থির হয়ে যাবেন না।
এবং পরিবারের অতি উৎসাহী সদস্যদের এ সময়ে সন্তানের কাছ ঘেঁষতে দেয়া যাবে না।

৩) নিয়মিত একজন শিশুমনোবিজ্ঞানীকে দিয়ে কাউনসেলিং করান।

৪) শিশুটি যদি খুব গুরুতর নির্যাতনের শিকার হয় তাহলে দ্রুত তাকে হাসপাতালে নিয়ে যান। বিশেষজ্ঞ চিকিৎসক ও শিশু মনোবিজ্ঞানীর পরামর্শ নিন।

৫)কখনই সন্তানকে এই ঘটনা নিয়ে বকাবকি করা যাবে না।বরং তাকে আশ্বস্ত করতে হবে যা ঘটেছে তার জন্য সে কোনভাবেই দায়ী নয়।অপরাধ ঐ দুষ্ট লোকটি।

#ভিকটিম শিশুটি যদি খুব অল্প বয়সী হয়- তাহলে হয়তো সে আপনাকে নির্যাতনকারীর কথা বলতে পারবে না। আপনাকে আগেই নিরাপত্তা নিশ্চিত করতে হবে। শিশুকে একাকী যার-তার কোলে দেবেন না।
নিচের লক্ষণগুলো দেখা গেলে সাবধান হোন, প্রয়োজন হলে ডাক্তার দেখান।(তবে এগুলো অন্য কারণেও হতে পারে।)
• শিশুর গোপনাঙ্গে কোন ক্ষত বা অস্বাভাবিক ফোলা ভাব,
• মুখে ক্ষত,
• পেট খারাপ,
• খাওয়ায় অরুচি,
• বিশেষ কোন ব্যক্তিকে দেখে ভয় পাওয়া,
• হঠাৎ চমকে ওঠা ইত্যাদি।

##মনে রাখা প্রয়োজন যে, দুঃখজনক হলেও এটা সত্য শিশু নির্যাতনকারী কদাচিৎ অচেনা মানুষ হন !
অপরাধী আপনার যত ঘনিষ্ঠ বা সম্মানিত জনই হোক না কেন দয়া করে সামাজিকতার ভয়ে, আত্মীয়তার সম্পর্ক নষ্ট হবার কথা ভেবে চুপ করে থাকবেন না, প্লিজ।

 

      

 

পেডোফিলিয়া একটি সাইলেন্ট পার্ভার্শন। এই যৌন শোষণ/ হয়রানি এমন একটি ভয়াবহ মানসিক ব্যধি যাতে আক্রান্ত একজন প্রাপ্তবয়স্ক বা বয়স্ক ব্যক্তি ১১ বছর বা তার চাইতে কনিষ্ঠ শিশু অথবা কিশোর/ কিশোরির প্রতি একটি প্রাথমিক বা স্বতন্ত্র যৌন আকর্ষণ বোধ করে।
International Classification of Diseases (ICD) এবং World Health Organization অনুযায়ী “প্রাপ্তবয়স্ক ব্যক্তির ব্যক্তিত্ব এবং আচরণের বিশৃঙ্খলা” হিসেবে সংজ্ঞায়িত করেছে এটিকে।শিশুদের যৌনতা সম্বন্ধে কোন ধারণা তৈরী হবার আগেই যদি বয়স্ক কারো দ্বারা যৌন হয়রানির স্বীকার হয়, সেটিকে পেডোফিলিয়া বলে।
শিশুদের প্রতি যৌনাসক্ত বিকৃত মস্তিষ্কের মানুষের সংখ্যা সারা বিশ্বে নেহায়েত কম নয়৷ জাতিসংঘ এবং যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই ২০১৩ সালের আগেকার এক বিবৃতিতে জানিয়েছে, বিশ্বের অন্তত সাড়ে সাত লাখ শিশু এই ধরণের হয়রানির শিকার হচ্ছে প্রতি মুহূর্তে৷

#আমাদের দেশে ফেইসবুকে অনেকে ফেইক আইডি ব্যবহার করে নিজের বিকৃত রুচির ফায়দা নেবার চেষ্টা করে।তাদের জন্য নীচের ঘটনাটা কিন্তু আতংকিত হবার মতোই।আমি এক সময়ে আন্তর্জাতিক সংস্থা Terre des Hommes এর 'অপরাজেয় বাংলা'তে কাজ করতাম মেডিকেল অফিসার হিসেবে।ওদের একটা আলোচিত ঘটনা যা ভার্চুয়াল জগতে তুমুল আলোড়ন তুলেছিল তা আপনাদের সাথে শেয়ার করলাম।
"মানবাধিকার সংস্থা “Terre des Hommes"এর অধীনে নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডামের কম্পিউটার-সৃষ্ট চরিত্র 'সুইটি' সামাজিক যোগাযোগ সাইটে একটি অ্যাকাউন্ট খোলে৷ তথ্য হিসেবে দেয়া হয় যে, মেয়েটির বয়স ১০ বছর এবং সে ফিলিপাইনের অধিবাসী, পাশাপাশি তারা একটা নকল ভিডিও ব্যবহারও করে। সুইটি শিশুদের প্রতি যৌনাসক্ত প্রাপ্তবয়স্কদের আকৃষ্ট করে অচিরেই৷ যার ফলাফল- অ্যাকাউন্ট খোলার ১০ সপ্তাহের মধ্যেই ৭১টি দেশের অন্তত ২০ হাজার ব্যক্তি “সুইটি”-কে অর্থের বিনিময়ে ওয়েবক্যামের সামনে যৌন কর্মকাণ্ডের প্রস্তাব দেয়৷ সামাজিক যোগাযোগ মাধ্যমে ঐ বিকৃত মস্তিষ্কের মানুষ বা পেডোফিলরা যখন সুইটিকে ‘চ্যাট’-এর মাধ্যমে যৌন প্রস্তাব দেয়, তখন তারা কোনো উত্তর দেওয়া থেকে বিরত থাকে৷ কিন্তু পরে সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে ঐ ব্যক্তিদের সম্পর্কে বিভিন্ন তথ্য সংগ্রহ করে পুলিশের কাছে সেসব তথ্য জমা দেয় সংস্থাটি৷ এভাবেই সংস্থাটি এক হাজারেরও বেশি ‘পেডোফিলিয়াক” শনাক্ত করতে সক্ষম হয়। জানা যায়, শিশুদের প্রতি যৌনাসক্ত সেসব ব্যক্তিদের বেশিরভাগেরই বয়স ৩৫ বছর এবং তার বেশি, যাদের সন্তান রয়েছে এবং এদের মধ্যে চিকিৎসক, প্রকৌশলী, সাহিত্যিকসহ উচ্চ শিক্ষিত তথাকথিত ভদ্দরলোক সুশীল সমাজও আছেন !!
(সূত্রঃ DW)"

#আমরা তো এখন আধুনিকতার দোহাই দিয়ে অনেক বিকৃতিকেই স্বাভাবিকভাবে নেয়া শুরু করেছি ! একসময় হয়তো আমরা চাইল্ড সেক্সুয়াল অ্যাবিউজ, পেডোফিলিয়া এবং ইনসেস্ট এর মতো জঘন্যতম বিকৃতিগুলোকেও স্বাভাবিক ভাবে নিতে শুরু করবো।
প্লীজ speak out,আর কত নীরব থাকা ?
আপনার আমার নীরবতাই হাজারো শিশুর নির্যাতিত হওয়ার পথ সুগম করে দেবে।
আসুন, বিকৃতরুচির মানুষগুলোর মুখোশ খুলে দিই সভ্য সমাজে, ধিক্কার দিই, কঠোর আইন প্রণয়ন করি, আদালতে কাঠগড়ায় দাঁড় করাই, সামাজিক সচেতনতা বৃদ্ধি করি।আক্রান্ত শিশুটিকে পরম মমতায় কোলে তুলে নেই।

সুস্থ স্বাভাবিক নিরাপদ শৈশব- প্রতিটি শিশুর অধিকার---আমাদের দায়িত্ব।

(যেহেতু আমি মনোবিজ্ঞানী নই সেহেতু এই লেখার কোন ব্যাখ্যায় ভুল থাকলে ক্ষমা চেয়ে নিচ্ছি।
একজন অসাধারণ দেবশিশুর মায়ের অবস্থান থেকে লেখার চেষ্টা করেছি মাত্র : লেখক )

 

 

__________________________________


লেখক ডা. নাসিমুন নাহার দরদী কথা সাহিত্যিক। জনপ্রিয় চিকিৎসক। জনপ্রিয় কলামিস্ট।

আপনার মতামত দিন:


নির্বাচন এর জনপ্রিয়