Ameen Qudir

Published:
2017-03-25 21:36:55 BdST

আমি ক্ষমা করিনি ,করব না


 


ডা. শিরিন সাবিহা তন্বী
__________________________


একটা ছোট্ট দিনের গল্প।
একটা পরাধীন জাতির গল্প।বহু দিন ধরে তিল তিল করে শোষিত হচ্ছিল তারা।কেউ কেউ একটু শিক্ষিত।সুশিক্ষিত আত্মমর্যাদা সম্পন্ন যারা ছিলেন,মনে মনে রেগে ছিলেন।মুখ বুজে অন্যায়, শোষন মেনে নিতে বাধ্য হতেন।এদের মাঝে বিচ্ছিন্ন ভাবে কেউ কবিতা লিখতেন,কেউ গান।কেউ গল্প কেউ বা সিনেমা বানিয়ে শোষনের এই স্বরূপ আর মুক্তির উপায় সাধারনের কাছে পৌছাতে চাইতেন।
সাধারন মানুষ জন ভেবে নিয়েছিলেন এ শোষন এ অত্যাচার বুঝিবা তাদের দুর্ভার্গ্য।

কিন্তু সবার চোখের সামনে একটু একটু করে কেবল নিজ গুনে এই শোষিত অত্যাচারিত মানুষদের প্রানের জন্মভূমিতে এক স্বপ্ন পুরুষ জন্ম নিলেন।তিনি তার সততা,সরলতা,নির্মলতা,পবিত্রতা,মানবতা আর অপরীসীম দেশপ্রেমের এক বিশাল বটবৃক্ষ হয়ে উঠলেন দিনকে দিন।

সে তো সাধারন মানুষ নন।সে একজন সুপার হিরো!এই সুপার হিরোর হীরক কাঠি স্পর্শে ঘুমন্ত এক অত্যাচারিত জাতি স্বপ্ন দেখতে শুরু করল মুক্তির।আশায় বুক বাঁধল স্বাধীনতার লাল সূর্য অর্জনের।।

পাষান রাক্ষস তা মেনে নেবে কেন??
তাইতো স্বপ্নটাকে গুড়িঁয়ে দিতে জন্ম দিল ইতিহাসের বর্বরতম,নিষ্ঠুর কাল রাত!

না কোন মিটিং এ না,মিছিলে না,সমাবেশে ও না।
এক শহর নিষ্পাপ ঘুমন্ত মানুষকে ইতিহাসের জঘন্যতম সামরিক পরিকল্পনা নিয়ে কার্ফিউ জারি করে ঢাকাকে সারা দেশ থেকে বিচ্ছিন্ন করে ক্ষুধার্ত হায়ানার মত ঝাপিয়ে পড়ল তৎকালীন পশ্চিম পাকিস্তানী আর্মিরা।নারকীয় হত্যাযজ্ঞ চালাল ঐ মানুষরূপী জানোয়ার গুলো।

তখন তো দেশে যুদ্ধ চলছিল না।একটা সাধারন পরিস্থিতিতে শাসনের ভার যাদের হাতে তাদের লেলিয়ে দেয়া কুকুররা ২৫ মার্চ ১৯৭১ এ ঘুমন্ত শিশু,অসুস্থ বৃদ্ধ,নামাযরত মুসুল্লী,স্বামী সোহাগী নববধু,ছাত্র - ছাত্রী,পুলিশ,শ্রমিক,নারী - পুরুষ সকলকে হত্যা করল।
কেটে গেছে বহু যুগ।কেটে গেছে বহু কাল রাত।কিন্তু,ঐ রাতের ঐ অপরাধের জন্য আমি তোমাদের ক্ষমা করি নাই।
আজ ২৫ মার্চ ২০১৭,তেমনি এক রাতে ঐ নোংরা তম অপারেশন সার্চ লাইটে জড়িত ১৯৫ জন অপরাধীর বিচার চাই।।
বিশ্ব মানবতার কাছে ইতিহাসের নোংরাতম বর্বরতার একটি,এই ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই।
এই রাতে স্বাধীন বাংলাদেশে ঐ কালরাতের মৃত শহীদদের আহাযারি থেকে বাংলাদেশ মুক্তি চায়।।

আমি গনহত্যা দিবসের হত্যাকারীদের এই বৃদ্ধ বয়সে যৌবনে করা সেই ভয়ানক অপরাধের শাস্তি চাই,যাতে করে এমন জঘন্যতম রক্তপিপাসু হায়ানাদের আবির্ভাব এই ধরনীতে আর কখন ই না হয় !!!!!
_____________________________

ডা. শিরিন সাবিহা তন্বী । জনপ্রিয় লেখক-কলামিস্ট । পেশাজীবী নেতা।

আপনার মতামত দিন:


নির্বাচন এর জনপ্রিয়